scorecardresearch
 

Period Heavy Bleeding: পিরিয়ডে বেশি রক্তপাত হতে পারে এই মারাত্মক রোগের লক্ষণ, উপেক্ষা করলেই বিপদ

Period Heavy Bleeding: পিরিয়ডের সময় ব্যথা এবং বেশি ভারী রক্তপাত গুরুতর রোগের লক্ষণ হতে পারে। এটি আপনার স্বাস্থ্য সম্পর্কে অনেক কিছু বলতে পারে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

পিরিয়ডের (Periods) সময় প্রায়ই মহিলাদের পেটে, পিঠে ও পায়ে অসহ্য ব্যথা হয়। যদিও, সামান্য ব্যথা হওয়া স্বাভাবিক। কিন্তু এটি আপনার স্বাস্থ্য সম্পর্কে অনেক কিছু বলতে পারে। কখনও কখনও পিরিয়ডের সময় ব্যথা এবং বেশি ভারী রক্তপাত গুরুতর রোগের লক্ষণ হতে পারে। অনিয়মিত পিরিয়ড (Irregular Periods) এবং ভারী রক্তপাত থাইরয়েডের (Thyroid) সমস্যার লক্ষণ হতে পারে।

ইন্ডিয়ান জার্নাল অফ এন্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজম অনুসারে অনুমান করা হয় যে, প্রায় ৪২ মিলিয়ন ভারতীয় থাইরয়েড রোগে আক্রান্ত। তাই পিরিয়ড (Menstrual Cycle) যদি আপনাকে এই সমস্যার ইঙ্গিত দিতে পারে, তাহলে আপনি এই রোগটি আগেই কাটিয়ে উঠতে পারবেন।

থাইরয়েড এবং পিরিয়ডের মধ্যে সংযোগ কী?

থাইরয়েড এবং পিরিয়ডের মধ্যে যোগসূত্র সম্পর্কে, মুম্বইয়ের অ্যাপোলো হাসপাতালের গাইনোকোলজিস্ট ডাঃ বিন্দু কেএস বলেন, "আমাদের একটি থাইরয়েড গ্রন্থি রয়েছে যা হরমোন তৈরি করে। এটি শরীরের বিপাক এবং মাসিক চক্র নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।" ডাঃ বিন্দু ব্যাখ্যা করেন যে, থাইরয়েড গ্রন্থি দুটি প্রধান হরমোন ট্রাইওডোথাইরোনিন (T3) এবং থাইরক্সিন (T4) উৎপন্ন করে যা প্রজনন ব্যবস্থাকে প্রভাবিত করে।

আরও পড়ুন: জমিয়ে চিংড়ি খাচ্ছেন? এভাবে খেলে মৃত্যু পর্যন্ত হতে পারে

এগুলি ইস্ট্রোজেন (Estrogen) এবং প্রোজেস্টেরনের (Progesterone) উৎপাদনকে প্রভাবিত করে যা, মাসিক চক্রের ভারসাম্যের জন্য দায়ী। যখন থাইরয়েড গ্রন্থি (Thyroid Gland) সঠিকভাবে কাজ করে না, তখন হয় আপনার শরীর খুব বেশি থাইরয়েড হরমোন তৈরি করে যা হাইপারথাইরয়েডিজমের (Hyperthyroidism) লক্ষণ। অন্যদিকে শরীর যদি খুব কম থাইরয়েড হরমোন তৈরি করে, তাহলে হাইপোথাইরয়েডিজম বলা হয়। 

থাইরয়েডের কারণে পিরিয়ডে যে সমস্যা হয়

হাইপোথাইরয়েডিজম (Hypothyroidism) অনিয়মিত বা ভারী রক্তপাতের কারণ হতে পারে। যা, স্বাভাবিকের চেয়ে দীর্ঘ বা কম হতে পারে। মহিলাদের পিরিয়ডের সমস্যা হতে পারে এক্ষেত্রে। হাইপোথাইরয়েডিজম পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম বা পিসিওএস (Polycystic Ovarian Syndrome/ PCOS) হতে পারে। যা, অনিয়মিত পিরিয়ড, বন্ধ্যাত্ব, স্থূলতার মতো সমস্যার সঙ্গে সম্পর্কিত।

Advertisement

আরও পড়ুন: উচ্চ কোলেস্টেরলে কম বয়সেই পড়তে পারে টাক, পাকতে পারে চুল!

হাইপারথাইরয়েডিজমের মহিলারা অ্যামেনোরিয়া অনুভব করতে পারেন, যা পরপর তিন বা তার বেশি দিন পিরিয়ডের অনুপস্থিতি। এর কারণ হাইপারথাইরয়েডিজম শরীরে হরমোনের ভারসাম্যকে ব্যাহত করতে পারে। যার ফলে ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরনের মাত্রা কমে যায়। যা, একটি সুস্থ মাসিক চক্রের জন্য অপরিহার্য।

 

Advertisement