scorecardresearch
 

Menstruation Myths And Facts : পিরিয়ডসের সময় স্নান করা উচিত নয়! জেনে নিন আরও সব ভ্রান্ত ধারণা

কোনও কোনও জায়গায় তো ঋতুচক্রকে আজও অপবিত্র বলে মানা হয়। তাছাড়া এই বিষয়কে ঘিরে মানুষের মনে অনেক ধারণাও রয়েছে। সেগুলির কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা না থাকলেও মানুষ আজও সেগুলি বিশ্বাস করে চলেছেন। জেনে নেওয়া যাক তেমনই কিছু ধারণার বিষয়ে। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ঋতুচক্র নিয়ে আজও অনেক মহিলার মধ্যে রয়েছে সঙ্কোচ
  • এই নিয়ে রয়েছে বেশ কিছু ভ্রান্ত ধারণা
  • জেনে নিন আসল সত্য

বর্তমান সময়ে দাঁড়িয়েও পিরিয়ডস (Periods) বা ঋতুচক্র (Menstruation) নিয়ে খোলাখুলি কথা বলতে সঙ্কোচ বোধ করেন অনেক মহিলাই। কোনও কোনও জায়গায় তো ঋতুচক্রকে আজও অপবিত্র বলে মানা হয়। তাছাড়া এই বিষয়কে ঘিরে মানুষের মনে অনেক ধারণাও রয়েছে। সেগুলির কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা না থাকলেও মানুষ আজও সেগুলি বিশ্বাস করে চলেছেন। জেনে নেওয়া যাক তেমনই কিছু ধারণার বিষয়ে। 

পিরিয়ডের রক্ত নোংরা নয় - কেউ কেউ আজও ভাবেন পিরিয়ডের রক্ত নোংরা। কিন্তু একে নোংরা বলা যায় না। কারণ এতে কোনও টক্সিন থাকে না। তবে এতে গর্ভাশয়ের কোষ, শ্লেষ্মার আস্তরণ ও ব্যাকটেরিয়া থাকে। তা সত্ত্বেও এই রক্ত নোংরা নয়। এটা একটি স্বাভাবিক শারীরিক প্রক্রিয়া। 

পিরিয়ড ৪ দিন হওয়া চাই - এক এক মহিলার এক এক ধরনের পিরিয়ডস হয়। আর সেটা নির্ভর করে সম্পূর্ণ তাঁর শারীরিক পরিস্থিতির ওপরে। সাধারণত এই ঋতুচক্র ২-৮ দিন চলে। তবে কারও যদি ২ দিনের কম বা ৮ দিনের বেশি চলে, তাহলে তাঁর চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। 

টক খাওয়া উচিত নয় - অনেক মহিলাই পিরিয়ডের সময় টক খান না। কিন্তু এর কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। এই সময় মহিলাদের স্বাস্থ্যকর ও সুষম খাদ্য গ্রহণ করা উচিত এবং জাঙ্ক ফুড এড়িয়ে চলা উচিত। 

স্নান করা উচিত নয় - ঋতুচক্রের সঙ্গে স্নান করা, মাথা ধোওয়া বা মেক-আপ করার কোনও সম্পর্ক নেই। বরং প্রতিদিন স্নান করলে ও গোপনাঙ্গ পরিচ্ছন্ন রাখলে সংক্রমণের ভয় থাকে না। 

 

Advertisement