scorecardresearch
 
 

৫ বছর বয়সেই মা! ভাবনার অতীত বিশ্বরেকর্ডে হয়রান চিকিৎসাবিজ্ঞানীরা

যে বয়সে কোনও বাচ্চা কেবল কিছু কথা ছাড়া জীবনের আর প্যাঁচ পয়জার কিছুই শেখে না, সেই বয়সে মা হয়েছেন পেরুর লিনা মেদিনা। ৫ বছর বয়সে মা হওয়ার রহস্য আজও একটা বিস্ময়।

লিনা মেদিনা লিনা মেদিনা
হাইলাইটস
  • ৫ বছর বয়সে মা হওয়ার রেকর্ড
  • চিকিৎসাবিজ্ঞানীরাও হয়রান
  • আজ পর্যন্ত উদ্ধার হয়নি রহস্য

পৃথিবীতে এমন কিছু ঘটনা সামনে আসে, যা বিশ্বাস করা যায় না। অথচ দিব্যি তা রক্তমাংসে বহাল থাকার মতোই সত্যি। চিমটি কেটে দেখতে হয় সত্যি সত্যিই সত্যি কি না ! এমন কিছু অনন্য রেকর্ড রয়েছে, যা সকলকে হতবাক করে দেয়।

পাঁচ বছর বয়সে মা

এমনই এক অদ্ভুত রেকর্ড করে বসেছেন, দক্ষিণ আমেরিকার পেরুর বাসিন্দা লিনা মেদিনা। ইতিহাসে সবচেয়ে কম বয়সে মা হওয়ার রেকর্ড গড়ে রেখেছেন তিনি। মনে হতে পারে, এ এমন কী ! কেউ না কেউ তো এই রেকর্ডের অধিকারী হবেনই। কিন্তু লিনার মা হওয়ার বয়স শুনলে আমার মতো ভিরমি খেতে পারেন আপনিও।  কারণ লিনা যখন তাঁর প্রথম সন্তানের মা হন, তখন তাঁর বয়স ছিল মাত্র ৫! হ্যাঁ ঠিকই শুনেছেন। ৫।

নিজেই তখন খেলনা খোঁজেন মা

যে বয়সে কোনও বাচ্চা কেবল কিছু কথা ছাড়া জীবনের আর প্যাঁচ পয়জার কিছুই শেখে না, সেই বয়সে মা হওয়ার গুরুভার নিয়েছেন তিনি। মা কী, মাতৃত্বের স্বাদ কী, তা তিনি কিছুই বুঝতে পারেননি। শুধু নিজের চেয়ে ৫ বছর ছোট একটি খেলার সাথী পেয়েছিলেন। তারপর তার মনের অনুভূতি কেমন হয়েছিল, তা তিনি নিজেও স্পষ্ট বলতে পারেননি। বলার মতো বয়সও নয় তাঁর।

লিনা
লিনা ও তাঁর ছেলে

আচমকা মাতৃত্বের লক্ষ্মণ শরীরে

লিনা মেদিনা ১৯৩৩ সালের ২৭ সেপ্টেম্বর পেরুর ট্রিকাপো নামে এক ছোট শহরে জন্মগ্রহণ করেন। লিনার যখন পাঁচ বছর বয়স, তখন তাঁর বাবা-মা লক্ষ্য করেছিলেন তাঁর পেট হঠাৎ ফুলতে শুরু করেছে। তাঁরা প্রথমে ভেবেছিলেন লিনার সম্ভবত পেটের কোনও রোগ হয়েছে। অথবা হতে পারে, তাঁর পেটে টিউমার হয়েছে। গভীর উদ্বেগে তারা লিনাকে এক চিকিৎসকের কাছে নিয়ে গিয়েছিলেন। চিকিৎসকরা বিভিন্ন রোগের জন্য ছোট্ট লিনার বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করেছিলেন। কিন্তু, কিছুতেই তার রোগ ধরতে পারছিলেন না। তাঁদের ভাবনারও অতীত ছিল ৫ বছর বয়সে কীভাবে কারও জঠরে বীজ আসতে পারে !

লিনা গর্ভবতী

অবশেষে, বহু পরীক্ষার পর সামনে আসে চমকপ্রদ তথ্য। ধরা পড়ে যে লিনা গর্ভবতী ! লিনার বাবা-মা তো বটেই, চিকিৎসকরা এই আবিষ্কারে একেবারে চমকে যান। ১৯৩৯ সালের ১৪ মে যখন লিনা তাঁর প্রথম সন্তান জন্ম দেন, তখন তাঁরই বয়স মাত্র ৫ বছর ৭ মাস কয়েক দিন। এক পুত্র সন্তানের জন্ম দেন লিনা। অস্ত্রোপচার করতে হয়েছিল ডাক্তারদের। লিনা যে পুত্রের জন্ম দিয়েছিলেন সেও সুস্থই ছিল। তবে তাঁর সন্তান জীবিত ছিল ৪০ বছর পর্যন্ত। ১৯৭২ সালে পরে অবশ্য বিয়ে করেনন লিনা। পেশায় নার্সের কাজ করতেন।

মেদিনা
মা ও ছেলে খেলায় ব্যস্ত

কীভাবে গর্ভবতী লিনা !

এক বিস্ময় লিনার পাঁচ বছর বয়সে মা হওয়া। তাঁর চেয়েও অবাক বিস্ময় লিনা গর্ভবতী হল কীভাবে ! তাঁর সঙ্গে কে সঙ্গম করেছিল ? নাকি তাঁর মা হওয়ার বয়সের মতোই সঙ্গম ছাড়াই মা হয়েছিলেন তিনি ! সে রহস্য় অনেক খুঁজেও চিকিৎসাবিজ্ঞানীরা নিশ্চিত করে খুঁজে পাননি। তবে একটি সাধারণ ধারণা তাঁরা পোষণ করেন, কেউ সম্ভবত লিনাকে ধর্ষণ করেছিল। তবে লিনা নিজে কিছু জানাতে পারেননি। ফলে সেই রহস্যও অজানা থেকে যায়।

চিকিৎসাবিজ্ঞানে জবাব নেই !

কিন্তু, ৫ বছর বয়সে কীভাবে সন্তান ধারণ সম্ভব তা মহাজাগতিক অনেক রহস্যের মতোই একটি ধাঁধা হিসেবে রয়ে গিয়েছে। চিকিৎসা বিজ্ঞান বলে, মেয়েরা বয়সন্ধিতে না পৌঁছালে তাদের শরীরে সন্তান ধারণের প্রয়োজনীয় হরমোনই তৈরি হয় না। তাই এই ঘটনা শুধু বিস্ময়কর নয়, একরকম অসম্ভব। শুধু লিনাই। তাঁর আগে বা পরে এত কম বয়সে আর কেউ মা হননি।