scorecardresearch
 

Petroleum Jelly Benefits: শুধু শুষ্ক ঠোঁটের জন্য না, পেট্রোলিয়াম জেলির রয়েছে আরও অনেক গুণ

Petroleum Jelly Benefits: মূলত ঠোঁটের শুষ্কতা দূর করতে ব্যবহার করা হয় পেট্রোলিয়াম জেলি। বর্তমানে বিভিন্ন ব্র্যান্ডের পেট্রোলিয়াম জেলি পাওয়া যায়। তবে অনেকেরই অজানা অনেক ক্ষেত্রে এটি কাজে লাগতে পারে।

Advertisement
পেট্রোলিয়াম জেলির রয়েছে নানা গুণাগুণ পেট্রোলিয়াম জেলির রয়েছে নানা গুণাগুণ

বেশিরভাগ ভারতীয় পরিবারে পেট্রোলিয়াম জেলি থাকে। শীতের মরসুম এসে গেছে। বছরের এই সময়কালে বিশেষত ব্যবহার হয় এটি। মূলত ঠোঁটের শুষ্কতা দূর করতে ব্যবহার করা হয় পেট্রোলিয়াম জেলি। বর্তমানে বিভিন্ন ব্র্যান্ডের পেট্রোলিয়াম জেলি পাওয়া যায়। তবে অনেকেরই অজানা অনেক ক্ষেত্রে এটি কাজে লাগতে পারে। আসুন পেট্রোলিয়াম জেলির গুণাগুণ জানা যাক।   

পেট্রোলিয়াম জেলি কী? (What is Petroleum Jelly)

কয়েকটি রাসায়নিক উপাদানের সমন্বয়ে তৈরি পেট্রোলিয়াম জেলি। এর প্রধান উপাদান হল-  হাইড্রোকার্বন যা, হাইড্রোজেন ও কার্বনের যৌগ বা অণু। আমরা যে মিথেন গ্যাস জ্বালাই, সেটি হাইড্রোকার্বন। গাড়িতে যে পেট্রল, অকটেন ইত্যাদি ব্যবহৃত হয় সেগুলি হাইড্রোকার্বন। খাবারের তেল, মোমও হাইড্রোকার্বন। পেট্রোলিয়াম জেলিতে বিভিন্ন ধরনের হাইড্রোকার্বন অণু থাকে। সেগুলিতে কার্বন সংখ্যা প্রায় পঁচিশ বা তারও অধিক। আর এই সব রাসায়নিক হাইড্রোকার্বণের মাধ্যমেই তৈরি হয় পেট্রোলিয়াম জেলি।

 

Petroleum Jelly Benefits in bengali things

পেট্রোলিয়াম জেলির উপকারিতা (Benefits of Petroleum Jelly)

* ঠোঁটের শুষ্কতা দূরে করে, কোমল রাখতে পেট্রোলিয়াম জেলি লাগান। এমনকি লিপস্টিক পরার আগেও ঠোঁটে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিলে, কম ক্ষতি হয় এবং ঠোঁট কম ফাটে। 

* ফাঁটা গোড়ালি ঠিক করতেও ব্যবহার করতে পারেন পেট্রোলিয়াম জেলি। এটি লাগানোর সবচেয়ে ভাল সময় হল রাত। গোড়ালিতে স্ক্রাবিং করে, ভাল করে পা ধুয়ে, মুছে নিন। এবার গোড়ালিতে পেট্রোলিয়াম জেলির পুরু আবরণ লাগান এবং শুয়ে পড়ুন। শীতকালে নিয়মিত এটি করলে, গোড়ালি ফাঁটার সমস্যা অনেকটা কম হবে।  

* পেট্রোলিয়াম জেলিতে মজুত ভিটামিন- ই নখের কিউটিকলের জন্যও খুব উপকারী। তাই নেলপলিশ পরার আগে বা নেলপলিশ রিমুভ করার পরে নখে লাগাতে পারেন পেট্রোলিয়াম জেলি। 

Advertisement
Petroleum Jelly Benefits in bengali things

*  শরীরে অতি শুষ্ক অংশ যেমন কনুই, হাঁটু, এই স্থানগুলিতে পেট্রোলিয়াম জেলি লাগাতে পারেন। অনেকর হাতের তালু ঘনঘন শুকিয়ে যায়। তারা হ্যান্ড ক্রিম হিসেবেও ব্যবহার করতে পারেন পেট্রোলিয়াম জেলি। এমনকি বাইরে গেলে, এটি সহজেই ব্যাগে রাখা সম্ভব। 

* আপনার সুগন্ধি দীর্ঘস্থায়ী করতে এটি ব্যবহার করতে পারেন। পারফিউম ব্যবহারের আগে পালস পয়েন্টে কিছুটা পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। এর ফলে অনেক বেশি সময় সুগন্ধ থাকবে আপনার গায়ে।

* চোখের মেকআপ রিমুভার হিসাবে পেট্রোলিয়াম জেলি দারুণ কার্যকরী। তুলোয় করে নেওয়া সামান্য পেট্রোলিয়াম জেলি দিয়ে সহজে চোখে মেকআপ তুলতে পারবেন আপনি। তবে যেহেতু চোখ খুব সংবেদনশীল। তাই চোখের আশেপাশের ত্বকে পেট্রোলিয়াম জেলি লাগালে চোখ বন্ধ করতে ভুলবেন না।

 

Advertisement