scorecardresearch
 

Picnic Spot Near Kolkata : শীতে পিকনিক, কলকাতার কাছেই আকর্ষণীয় ৫ স্পট; যাত্রাপথ-খরচ কেমন?

শীতকাল মানেই পিকনিক (Picnic In Winter)। বিশেষত রবিবার, বড়দিন, নতুন বছরের প্রথম দিন বা অন্যান্য ছুটির দিনগুলিতে একদম পিকনিকের হিড়িক পড়ে যায়। কেউ যান কাছেপিঠে (Picnic Spot Near Kolkata), তো কেউ একটু দূরে। তবে শীতকালে দু-একটা পিনিকে প্রায় সবাই যোগদান করেন। এবার প্রশ্ন হল পিকনিক করলেই তো হল না, চাই একটা পছন্দসই ও সুবিধাজনক জায়গা। এই প্রতিবেদনে তেমনই কিছু পিকনিক স্পটের ঠিকানা দেব আমরা। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • শীতে পিকনিক মাস্ট
  • ছুটির দিনে থাকে বাড়তি হিড়িক
  • রইল কিছু পিকনিক স্পটের ঠিকানা

শীতকাল চলছে। আর শীতকাল মানেই পিকনিক (Picnic In Winter)। বিশেষত রবিবার, বড়দিন, নতুন বছরের প্রথম দিন বা অন্যান্য ছুটির দিনগুলিতে একদম পিকনিকের হিড়িক পড়ে যায়। কেউ যান কাছেপিঠে (Picnic Spot Near Kolkata), তো কেউ একটু দূরে। তবে শীতকালে দু-একটা পিনিকে প্রায় সবাই যোগদান করেন। এবার প্রশ্ন হল পিকনিক করলেই তো হল না, চাই একটা পছন্দসই ও সুবিধাজনক জায়গা। এই প্রতিবেদনে তেমনই কিছু পিকনিক স্পটের ঠিকানা দেব আমরা। 

নিউ দিঘা পার্ক - দিঘা পূর্ব মেদিনীপুরে হলেও নিউ দিঘা পার্ক (New Digha Park Chandannagar) কিন্তু হুগলিতে। কলকাতা থেকে মাত্র ঘণ্টাখানেকের দূরত্বেই অবস্থিত হুগলির চন্দননগর। আর এই চন্দনগরের কাছে দিল্লি রোডের পাশেই অবস্থিত নিউ দিঘা পার্ক। সাজানা গোছানো এই পার্কের ভিতরে রয়েছে সারিবদ্ধ ফুলের বাগান। রয়েছে শিশুদের জন্য দোলনা। এছাড়াও রয়েছে আরও অনেক কিছু। তাই শীতকালে পিকনিক করতে সদলবলে চলে যেতেই পারেন নিউ দিঘা পার্কে। 

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

ছুটি পার্ক - নিউ দিঘা পার্কের ঠিক উল্টো দিকেই রয়েছে আরও একটি ফেমাস পিকনিকের জায়গা, নাম ছুটি পার্ক (Chuti Park Chandannagar)। সৌন্দর্যে নিউ দিঘা পার্কের চেয়ে কোনও অংশে কম নয় এই জায়গাটিও। পার্কের ভিতরে ঢুকলে চারিদিকে দেখতে পাবেন শুধু গাছ আর গাছ, সঙ্গে ফুলের বাগান। এছাড়াও রয়েছে শিশুদের জন্য কিছু রাইড। রয়েছে চা কফি ও স্ন্যাক্সের স্টল। তাই পিকনিকের জন্য এই পার্কটিকেও অনায়াসেই বেছে নিতে পারেন আপনারা। 

ওয়ান্ডার ল্যান্ড (কেএমডিএ) পার্ক - চন্দননগরে অন্যতম পুরনো এবং জনপ্রিয় পিকনিক স্পট হল এই কেএমডিএ পার্ক  (K M D A Park)। ফুল ও বাহারি গাছে সাজান এই পার্কে শীতকালে পিকনিকের জন্য তো বটেই, এছাড়া বছরভর লেগে থাকে মানুষের ভিড়। পার্কটি চন্দননগর স্টেশন থেকে খুব কাছেই অবস্থিত। এমনকী হাতে সময় থাকলে হেঁটেও পৌঁছানো যায়। তাহলে এবারের শীতে পিকনিক করবেন নাকি কেএমডিএ পার্কে (Wonderland Park ?

Advertisement
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

দিয়ারা দ্য ওয়ান্ডার ওয়ার্ল্ড অ্যামিউজমেন্ট পার্ক - হুগলি জেলাতেই রয়েছে আরও একটি দারুণ পিকনিক স্পট। নাম দ্য ওয়ান্ডার ওয়ার্ল্ড পার্ক (The Wonder World Park Diara)। হাওড়া-তারকেশ্বর লাইনের দিয়ারা স্টেশনে নেমে খুব সহজেই পৌঁছে যাওয়া যায় এখানে। এই পার্কের মধ্যেও পাবেন সাজানো গাছের সারি। পার্কের ভিতরেই রয়েছে পিকনিকের জায়গাও। তাই চাইলে এই শীতে পিকনিক করতে পারেন এখানেও। 

সোয়াখাল পর্যটন কেন্দ্র - হুগলি জেলার রাজহাটে অবস্থিত এই সোয়াখাল পর্যটন কেন্দ্রটি (Suakhal Paryatan Kendra) শীতকালে পিকনিকের একেবারে আদর্শ জায়গা। অন্যান্য পার্কের মতো এখানেও রয়েছে সুসজ্জিত বাগান। এছাড়াও আপনার ছোট্ট শিশুর জন্য রয়েছে দোলনা স্লিপারের মতো রাইডের ব্যবস্থা। আর এখানে পৌঁছানও খুব সহজ। ব্য়ান্ডেল স্টেশন থেকে টোটো বা অটো করে পৌঁছে যাওয়া যাবে এই পর্যটন কেন্দ্রে। তাই এবারের শীতে পিকনিক করতে পারেন সোয়াখাল পর্যটন কেন্দ্রেও। প্রসঙ্গত, এই সবকটি জায়গাতেই পিকনিক স্পটের খরচ মোটামুটি আপনার বাজেটের মধ্যেই। 

আরও পড়ুন - বাবা-মায়ের থাকলেও আপনার ধারেকাছে ঘেঁসবে না ডায়াবেটিস, মেনে চলুন ৫ নিয়ম

 

Advertisement