scorecardresearch
 

Kolkata's Khichdi Destination: অনেকেরই পছন্দের খাবার খিচুড়ি, কলকাতার এই ৫ জায়গায় মেলে সারাবছর

Kolkata's Khichdi Destination: বাঙালিদের তো বর্ষার দিন হোক বা পুজো-পার্বণ খিচুড়ি একেবারে মাস্ট। খিচুড়ির সঙ্গে কখনও ইলিশ মাছ ভাজা, বেগুন ভাজা, আলু ভাজা, ল্যাবড়া, আলুর দম অথবা স্রেফ ডিম ভাজা, জমে যায় দারুণ। এদিকে শহরের রেস্তোরাঁগুলিতেও আজকাল খিচুড়ি বিক্রির ধুম পড়েছে।

Advertisement
কলকাতার কোথায় কোথায় পাওয়া যায় খিচুড়ি? কলকাতার কোথায় কোথায় পাওয়া যায় খিচুড়ি?
হাইলাইটস
  • শহরের রেস্তোরাঁগুলিতেও আজকাল খিচুড়ি বিক্রির ধুম পড়েছে। আমিষ-নিরামিষ, সাবেকি বা ফিউশন সব ধরনের খিচুড়িই পাবেন সেখানে।

১৭ সেপ্টেম্বর দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন। আর দশটা বাঙালির মতোই মোদীরও প্রিয় খাবার খিচুড়ি। শোনা যায়, তিনি যখনই বাড়ি যেতেন মায়ের হাতের নিরামিষ খিচুড়ি খেতেন। শুধু তাই নয়, বিদেশে গিয়েও তিনি হাবিজাবি খাবার না খেয়ে খিচুড়ি খাওয়াই বেশি পছন্দ করেন। সোশ্যাল মিডিয়ায় তাঁর খিচুড়ি খাওয়ার ছবি দারুণ ভাইরাল। সুস্বাদু এবং স্বাস্থ্যকর বলেই হয়তো এটি প্রধানমন্ত্রীর প্রিয় খাবার। আর বাঙালিদের তো বর্ষার দিন হোক বা পুজো-পার্বণ খিচুড়ি একেবারে মাস্ট। খিচুড়ির সঙ্গে কখনও ইলিশ মাছ ভাজা, বেগুন ভাজা, আলু ভাজা, ল্যাবড়া, আলুর দম অথবা স্রেফ ডিম ভাজা, জমে যায় দারুণ। এদিকে শহরের রেস্তোরাঁগুলিতেও আজকাল খিচুড়ি বিক্রির ধুম পড়েছে। আমিষ-নিরামিষ, সাবেকি বা ফিউশন সব ধরনের খিচুড়িই পাবেন সেখানে। আসুন জেনে নিন শহরের কোন কোন রেস্তোরাঁতে মোদীজির প্রিয় খিচুড়ি পাওয়া যায়। 

খিচুড়ি খিচুড়ি
এই রেস্তোরাঁর নাম শুনেই বুঝে গিয়েছেন যে এখানে একমাত্র খিচুড়ি পাওয়া যায়। কলকাতার একাধিক জায়গায় রয়েছে এই খিচুড়ি রেস্তোরাঁর শাখা। এখানে আমিষ-নিরামিষ হরেক রকমের খিচুড়ি পাওয়া যায়। খানে আচারি খিচুড়ি, আমিষ খিচুড়ি, নিরামিষ খিচুড়ি, বেকড্ খিচুড়ি, ভোগের খিচুড়ি, কর্ণাটকের বিসি বেলে ভাথ, লেমন রাইস, হিমাচলি খিচুড়ি, কেশরী ভাত, পালং খিচুড়ি, সাবুদানা খিচুড়ির মতো অনেক ধরনের অপশনই পাবেন। সঙ্গে আলু ভাজা, আলুরদম, লাবড়া, বেগুনি, রায়তা, আচার, চোখা, পাঁপড় সহ পেয়ে যাবেন আরও অনেক কিছু।
খরচ- দুই জনের খরচ পড়বে ৩০০ টাকা
স্থান- ট্যাংরা, বেলেঘাটা সহ একাধিক স্থানে এদের শাখা আছে

১৩ পার্বণ
একেবারে সাবেকি পুরনো আমলের খিচুড়ি খেতে চাইলে ১৩ পার্বণে ঢুঁ মারতে পারেন। বাংলার ঐতিহ্যবাহী বিভিন্ন পদ সহ এখানে সবজি দিয়ে আদ্যোপান্ত বাঙালি খিচুড়ি রান্না করা হয়। যার স্বাদ অনবদ্য। গরম খিচুড়ির উপরে ছড়িয়ে দেওয়া হয় গলানো ঘি। সঙ্গে ভাজা, তরকারি, পাঁপড়, চাটনি যা চাইবেন সবই মিলবে।
খরচ-দুইজনের জন্য ৮০০ টাকা
স্থান- পূর্ণদাস রোড, গোলপার্ক

আরও পড়ুন

Advertisement

রাজধানী থালি
একটু অন্য ধরনের খিচুড়ি খেতে চাইলে এই রেস্তোরাঁতে আসতে পারেন। খিচুড়ির থালিও রয়েছে এখানে। তবে এখানে লাবড়া বা আলু ভাজা পাবেন না। 
খরচ- দুইজনের জন্য ৮৫০ টাকা
স্থান- পার্কস্ট্রিট স্যামসং শো রুমের কাছে।

দ্য ভোজ কোম্পানি
এখানে পাবেন দুই ধরনের খিচুড়ি। নিরামিষ ভুনা খিচুড়ি আর মাটন ভুনা খিচুড়ি। আর মাটন ভুনা খিচুড়ি খেতেই এখানে মানুষ ভিড় জমান। এর স্বাদ অসাধারণ। সাইড ডিশ হিসাবে বিভিন্ন ধরনের আমিষ-নিরামিষ ভাজাভুজি দেওয়া হয়। 
খরচ- দুই জনের জন্য ৫০০ টাকা
স্থান- ফ্রি স্কুল স্ট্রিট

মুম্বই লোকাল
কলকাতায় বসে মুম্বইয়ের স্বাদ পেতে চাইলে সোজা চলে যেতে পারেন মুম্বই লোকাল রেস্তোরাঁয়। এখানে পাবেন মহারাষ্ট্রিন স্বাদের খিচুড়ি। সঙ্গে আচার বা চাটনি। এখানকার মাল্টিগ্রেইন খিচুড়ি বেশ জনপ্রিয় এবং সুস্বাদু। স্বাদ বদলের পরীক্ষা নিরীক্ষা করতে চাইলে একবার চেখে দেখা যেতেই পারে।
খরচ- দুইজনের জন্য ১৫০০
স্থান- বালিগঞ্জপার্ক রোড, কোয়েস্ট মলের কাছে


 

TAGS:
Advertisement