scorecardresearch
 

Rats Remedies: কাজে লাগান এই ৬টি ঘরোয়া উপায়, বাড়ির ছায়াও মাড়াবে না ইঁদুর

বাড়িতে নিমন্ত্রণ ছাড়াই ইঁদুরের (Rats) আনাগোনা লেগেই থাকে। ইঁদুররা আমাদের গুরুত্বপূর্ণ ফাইল, কাগজপত্র এবং জিনিসপত্র কেটে কেটে খায়, নষ্ট করে দেয়। তখন সমস্যা আরও বেড়ে যায়। আবার অনেক সময় ঘরের মধ্যেই সংসার গড়ে ফেলে ইঁদুররা।

Advertisement
ইঁদুর তাড়ানোর ঘরোয়া প্রতিকার ইঁদুর তাড়ানোর ঘরোয়া প্রতিকার
হাইলাইটস
  • ইঁদুররা আমাদের গুরুত্বপূর্ণ ফাইল, কাগজপত্র কেটে দেয়
  • লাল লঙ্কার গুঁড়ো ইঁদুর তাড়াতেও কার্যকর

বাড়িতে নিমন্ত্রণ ছাড়াই ইঁদুরের (Rats) আনাগোনা লেগেই থাকে। ইঁদুররা আমাদের গুরুত্বপূর্ণ ফাইল, কাগজপত্র এবং জিনিসপত্র কেটে কেটে খায়, নষ্ট করে দেয়। তখন সমস্যা আরও বেড়ে যায়। আবার অনেক সময় ঘরের মধ্যেই সংসার গড়ে ফেলে ইঁদুররা। তারা রান্নাঘরে রাখা জিনিসে মুখ দেয়। অজান্তে সেসব খেয়ে ফেললে গুরুতর অসুস্থতার ঝুঁকি বেড়ে যায়, যার কারণে হাসপাতালে ভর্তি হওয়ার আশঙ্কা থাকে। আমরা এই প্রতিবেদনে কিছু ঘরোয়া এবং খুব কার্যকরী ইঁদুরের প্রতিকার (Rats Remedies) জানাব। যা করলে পশু হত্যার পাপ না করেই বাড়ি থেকে ইঁদুর তাড়াতে পারবেন।

লাল লঙ্কা (Red Chilli): লাল লঙ্কার গুঁড়া ইঁদুর তাড়াতেও কার্যকর। যেখানে বেশি ইঁদুর আসে-যায়, সেসব জায়গায় আস্ত লাল লঙ্কা বা লঙ্কার গুঁড়ো ছড়িয়ে দেন। বিশেষ করে মূল দরজা, যেখান থেকে ইঁদুররা বাড়িতে প্রবেশ করে। দেখুন কীভাবে ঘরে ইঁদুরের প্রবেশ বন্ধ হয়ে যায়।

পেঁয়াজ (Onion): ইঁদুর তাড়াতে আপনি পেঁয়াজও ব্যবহার করতে পারেন। পেঁয়াজের একটি অদ্ভুত তীক্ষ্ণ গন্ধ আছে, যা ইঁদুররা একেবারেই পছন্দ করে না। গোটা কতক পেঁয়াজ নিয়ে টুকরো টুকরো করে নিন। এরপর ওই টুকরোগুলো ঘরের বিভিন্ন জায়গায় রাখুন। অদ্ভুত গন্ধের কারণে ইঁদুরে বাড়ির ছায়া মাডাবে না।

ফিনাইল বড়ি (Phenyl Pills): ফিনাইল বড়ি ইঁদুর তাড়ানোর একটি পুরানো এবং কার্যকর উপায়। এই বড়িগুলির একটি তীব্র বাজে গন্ধ আছে। এর গন্ধ পেলেই ইঁদুররা পালিয়ে যায়। একটা সুতির কাপড়ে ফিনাইল বড়ি রাখুন এবং বাড়ির প্রতিটি অংশে রাখুন যেখানে ইঁদুর বেশি আসে। এরপর দু-একদিনের মধ্যেই দেখবেন ঘরে ইঁদুর ঢোকা বন্ধ করে দিয়েছে।

লবঙ্গ তেল (Clove Oil): ইঁদুর তাড়াতেও লবঙ্গের তেল ব্যবহার করা যেতে পারে। লবঙ্গ মসলিনের কাপড়ে মুড়িয়ে ঘরের প্রতিটি কোণায় রাখুন। যে ইঁদুর ভুলবশত লবঙ্গের তেলযুক্ত কাপড়টি কেটে ফেলবে, সে তার লেজ নাড়াতে নাড়াতে এমনভাবে পালিয়ে যাবে যে সে আর বাড়ির দিকে আসবে না।

Advertisement

পুদিনা (Mint): পুদিনা ইঁদুর প্রতিকারে বিস্ময়কর কাজ করে। ইঁদুর তাড়ানোর জন্য পুদিনা পাতা শুকিয়ে গুঁড়ো করুন, তারপর ইঁদুরদের বাসস্থলে অল্প অল্প করে ছিটিয়ে দিন। পুদিনার গন্ধে পালানোর জায়গা পাবে না ইঁদুর বাবাজিরা।

মানুষের চুল (Hair): মানুষের চুল দেখে ইঁদুর পালিয়ে যায়। কারণ চুল গিলে ফেললে তাদের মৃত্যু হয়, তাই তারা চুলের কাছে যাওয়া এড়িয়ে চলে।

Advertisement