scorecardresearch
 

Cholesterol Control Tips: গরমকালে প্রচুর মেলে, এই ফল কাঁচা খেলেই হুড়মুড়িয়ে কমবে সুগার-কোলেস্টেরল

কাঁচা আম বিভিন্ন পুষ্টি উপাদানের একটি বড় উৎস, যার মধ্যে ভিটামিন, মিনারেল, ডায়েটারি ফাইবার এবং ক্যারোটিনয়েড রয়েছে। এছাড়াও, গ্রীষ্মের প্রচণ্ড তাপ থেকে বাঁচার জন্য আম খাওয়া উচিত।

Advertisement
কাঁচা আমের উপকারিতা কাঁচা আমের উপকারিতা
হাইলাইটস
  • কাঁচা আম দিয়ে তৈরি আম পান্না হিট স্ট্রোক প্রতিরোধ করে
  • কাঁচা আম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

Benefits of Eating Raw Mango: গরমকাল মানেই আম। আর গরমের শুরুতে মেলে প্রচুর কাঁচা আম। আমরা কাঁচা আম নানা ভাবে খেয়ে থাকি। তার মধ্যে রয়েছে আমের চাটনি, আম ডাল, আমের শরবত ইত্যাদি। অনেকেই আবার কাঁচা আম লঙ্কা নুন দিয়ে খেতে পছন্দ করেন।  কাঁচা আম বিভিন্ন পুষ্টি উপাদানের একটি বড় উৎস, যার মধ্যে ভিটামিন, মিনারেল, ডায়েটারি ফাইবার এবং ক্যারোটিনয়েড রয়েছে। এছাড়াও, গ্রীষ্মের প্রচণ্ড তাপ থেকে বাঁচার জন্য আম খাওয়া উচিত।

কাঁচা আম দিয়ে তৈরি আম পান্না হিট স্ট্রোক প্রতিরোধ করে। ভিটামিন সি-এর একটি সমৃদ্ধ উৎস হওয়ায় কাঁচা আম রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে এবং রোগের বিরুদ্ধে লড়াইয়ে প্রচুর সাহায্য করে। যেহেতু কাঁচা আমে ক্যালোরি কম, তাই এগুলি বিপাক ক্রিয়া বাড়াতে সাহায্য করে।

আরও পড়ুন: Drinking Rum In Summer: গরমকালে কি রাম খাওয়া ক্ষতিকর? জেনে নিন প্রকৃত সত্যিটা

কাঁচা আমের স্বাস্থ্য উপকারিতা

সুগার কন্ট্রোলে সাহায্য করে

অন্যান্য তাজা ফলের তুলনায় কাঁচা আমে প্রাকৃতিক চিনির পরিমাণ খুব বেশি থাকে না। এটি আসলে ডায়াবেটিসে ভুগছেন এমন ব্যক্তিদের রক্তে সুগারের মাত্রার ভারসাম্য বজায় রাখতে বা কমিয়ে আনতে সহায়তা করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে

কাঁচা আম অনাক্রম্যতা-বর্ধক পুষ্টির ভাল উৎসে ভরপুর। গবেষণা অনুসারে, এক কাপ কাঁচা আম আপনার প্রতিদিনের ভিটামিন এ চাহিদার ১০ শতাংশ প্রদান করে, যা একটি সুস্থ ইমিউন সিস্টেমের জন্য অপরিহার্য। এছাড়াও, কাঁচা আমে রয়েছে ভিটামিন সি, যা আপনার শরীরকে রোগ-প্রতিরোধী শ্বেত রক্তকণিকা তৈরি করতে সাহায্য করে, এই কোষগুলিকে কার্যকরভাবে কাজ করতে সাহায্য করে এবং আপনার ত্বকের প্রতিরক্ষা উন্নত করে।

Advertisement

হার্টের স্বাস্থ্য নিয়ন্ত্রণ করে

আমে ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের মতো পুষ্টি উপাদান রয়েছে। যা রক্ত প্রবাহ বজায় রাখতে সাহায্য করে। এই পুষ্টিগুলি আপনার রক্তনালীগুলিকে শিথিল করতে সাহায্য করে ও রক্তচাপ কমায়। ফলটি ম্যাঙ্গিফেরিন সমৃদ্ধ, এটি একটি সুপার অ্যান্টিঅক্সিডেন্ট, যা হার্টের স্বাস্থ্যের জন্য ভাল। গবেষণা অনুসারে, কাঁচা আম আপনার রক্তের কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড এবং ফ্রি ফ্যাটি অ্যাসিডের মাত্রা কমাতেও সাহায্য করে।

হজমের উন্নতি ঘটায়

কাঁচা আমে পাওয়া পাচক এনজাইম, যা অ্যামাইলেস নামে পরিচিত, বড় খাদ্যের অণুগুলিকে ভেঙে ফেলতে সাহায্য করে, যাতে সেগুলি সহজেই শোষণ করা যায়। এগুলি জটিল কার্বোহাইড্রেটকে চিনিতে ভেঙে দেয়, যেমন গ্লুকোজ এবং মল্টোজ। প্রচুর জল এবং খাদ্যতালিকাগত ফাইবারের কারণে, কাঁচা আম কোষ্ঠকাঠিন্য এবং ডায়ারিয়ার মতো হজম সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে।

Advertisement