scorecardresearch
 

Red Chili Powder Benefits : মাত্র এক চামচ শুকনো লঙ্কার গুঁড়ো বাঁচাতে পারে হার্ট অ্যাটাকের রোগীকে, জানতেন?

মশলার মধ্যে অন্যতম লাল বা শুকনো লঙ্কা। মূলত খাবারের রং তৈরির জন্য এই শুকনো লঙ্কার গুঁড়ো ব্যবহার হয়। তবে অনেকে আবার ঝাল বা পেটের সমস্যার ভয়ে এই শুকনো লঙ্কার গুঁড়ো ব্যবহার করেন না। কিন্তু অনেকেই জানেন না, রান্না ছাড়াও শুকনো লঙ্কার গুঁড়োর প্রচুর উপকারিতা রয়েছে। যদি সঠিক পরিমাণে এবং উপায়ে ব্যবহার করা যায়, তাহলে এর থেকে প্রচুর উপকার মিলতে পারে।

প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • শুকনো লঙ্কার গুঁড়োর অনেক গুণ
  • ঝরাতে পারে ওজন
  • ব্রণ মুক্ত রাখে ত্বক

খাদ্যের জন্য সারা বিশ্বে পরিচিত ভারত। কারণ ভারতীয় খাবারে মশলার বিভিন্নতা থাকে। আর সেই মশলার মধ্যে অন্যতম লাল বা শুকনো লঙ্কা। মূলত খাবারের রং তৈরির জন্য এই শুকনো লঙ্কার গুঁড়ো ব্যবহার হয়। তবে অনেকে আবার ঝাল বা পেটের সমস্যার ভয়ে এই শুকনো লঙ্কার গুঁড়ো ব্যবহার করেন না। কিন্তু অনেকেই জানেন না, রান্না ছাড়াও শুকনো লঙ্কার গুঁড়োর প্রচুর উপকারিতা রয়েছে। যদি সঠিক পরিমাণে এবং উপায়ে ব্যবহার করা যায়, তাহলে এর থেকে প্রচুর উপকার মিলতে পারে।

হার্টের পক্ষে ভাল
শুকনো লঙ্কার গুঁড়ো হার্টের জন্য খুবই ভাল বলে মনে করা হয়। একাধিক গবেষণায় বলা হয়েছে, হার্ট অ্যাটাকের পরপরই যদি এক চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো একটি গ্লাসে গুলে খাইয়ে দেওয়া যায় তাহলে শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হতে পারে। শুকনো লঙ্কার মধ্যে প্রচুর পরিমাণে পটাসিয়াম পাওয়া যায়, যা দেহের ধমনীকে শিথিল করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি রক্তচাপ কমায় এবং রক্ত ​​সঞ্চালনা উন্নত করে।

ওজন কমায়
শুকনো লঙ্কা ওজন কমাতেও ব্যবহার করা হয়। এর মধ্যে উপস্থিত ক্যাপসাইসিন ক্ষুধা কমায় এবং শরীরের মেটাবলিজম বাড়ায়, যা বেশি করে চর্বি বার্ন করে। তাই যদি খাদ্যতালিকায় শুকনো লঙ্কার গুঁড়ো থাকে, তাহলে তার প্রভাব ওজনে দেখা দেবে। 

চুল ও ত্বকে জন্যও ভাল
শুকনো লঙ্কার গুঁড়োয় রয়েছে ভিটামিন সি ও ভিটামিন এ। এই উভয় ভিটামিনের উপস্থিতি চুল এবং ত্বকের জন্য খুবই কার্যকরী। এর ফলে চুল নরম এবং স্বাস্থ্যকর থাকে। পাশাপাশি ত্বক থাকে পরিষ্কার এবং ব্রণ মুক্ত। 

(Disclaimer : প্রতিবেদনটি সাধারণ তথ্যের ওপর ভিত্তি করে লেখা, প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

আরও পড়ুন - দেশে ২ ধরনের চার্জার-ই থাকবে, বড় সিদ্ধান্তের পথে কেন্দ্র