scorecardresearch
 

National Family Health Survey: যৌনতা নিয়ে কী মত ভারতীয় মহিলাদের? সরকারি সমীক্ষা বলছে...

ভারতীয়দের যৌন জীবন নিয়ে ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে-৫-এর রিপোর্টে অনেক চমকপ্রদ তথ্য সামনে এসেছে। সমীক্ষা অনুযায়ী, মহিলারা পুরুষদের তুলনায় বেশি যৌন সক্রিয়। এর অনেক কারণও জানা গিয়েছে এই সমীক্ষায়।

ভারতীয়দের যৌন জীবন নিয়ে ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে-৫-এর রিপোর্টে অনেক চমকপ্রদ তথ্য সামনে এসেছে। ভারতীয়দের যৌন জীবন নিয়ে ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে-৫-এর রিপোর্টে অনেক চমকপ্রদ তথ্য সামনে এসেছে।
হাইলাইটস
  • ভারতীয়দের যৌন জীবন নিয়ে ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে-৫-এর রিপোর্টে অনেক চমকপ্রদ তথ্য সামনে এসেছে।
  • সমীক্ষা অনুযায়ী, মহিলারা পুরুষদের তুলনায় বেশি যৌন সক্রিয়। এর অনেক কারণও জানা গিয়েছে এই সমীক্ষায়।

ভারতীয়দের যৌন জীবন নিয়ে ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে-৫-এর রিপোর্টে অনেক চমকপ্রদ তথ্য সামনে এসেছে। বিশেষ করে মহিলাদের যৌন জীবন সংক্রান্ত অনেক তথ্যই অবাক করার মতো। সমীক্ষা অনুযায়ী, মহিলারা পুরুষদের তুলনায় বেশি যৌন সক্রিয়। এর অনেক কারণও জানা গিয়েছে এই সমীক্ষায়।

ভারতীয়রা যৌনতার বিষয়ে খোলামেলা আলোচনা এড়িয়ে চলে। তবে ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে (NFHS) এর সাম্প্রতিক তথ্যে যৌনতা সংক্রান্ত অনেক গুরুত্বপূর্ণ তথ্য সামনে এসেছে। এই সমীক্ষায় সাধারণ মানুষকে নানা ধরনের প্রশ্ন করা হয়েছে। উদাহরণস্বরূপ, লোকেরা কি এখনও বিশ্বাস করে যে বিয়ের বাইরে যৌন সম্পর্ক অনুচিত? কোন বয়সে আপনি যৌন সক্রিয় হয়ে ওঠেন...ইত্যাদি। সমীক্ষাটি থেকে জানা যায় যে, যৌন জীবন সম্পর্কিত প্রতিটি প্রশ্নে ভারতীয় পুরুষ এবং মহিলাদের মধ্যে আলাদা আলাদা মতামত রয়েছে।

বয়স অনুযায়ী যৌনতায় NFHS তথ্য অনুযায়ী, মহিলারা ভারতীয় পুরুষদের তুলনায় তাড়াতাড়ি সক্রিয় হয়ে ওঠেন। ১৫ বছর বয়সের মধ্যে, ছেলেদের তুলনায় মেয়েরা যৌন অভিজ্ঞতা ও সক্রিয়তার সম্ভাবনা বেশি। সমীক্ষায়, ২৫ থেকে ৪৯ বছর বয়সী মহিলাদের জিজ্ঞাসা করা হয়েছিল যে, তাদের কোন বয়সে প্রথমবার যৌন মিলনের অভিজ্ঞতা হয়েছিল। ১০.৩% মহিলা স্বীকার করেছেন যে ১৫ বছর বয়সে তাদের একক সম্পর্ক ছিল। একই সময়ে, এই বয়সে পুরুষদের যৌনমিলনের সংখ্যা ছিল ০.৮%। ভারতে সম্মতিক্রমে যৌন মিলনের বয়স ১৮, তবে সমীক্ষয় অংশ নেওয়া এর থেকেও ছয় বছরের কম বয়সী ৬% মহিলা বলেছেন যে, তাদের ইতিমধ্যে শারীরিক সম্পর্ক রয়েছে। ১৮ বছরের কম বয়সী ৪.৩% ছেলে যৌন মিলনের কথা স্বীকার করেছে।

কেন মহিলারা তাড়াতাড়ি যৌন সক্রিয় হন? মহিলা যৌনভাবে সক্রিয় হওয়া অনেক কিছুর উপর নির্ভর করে। এর অন্যতম কারণ হল, ভারতীয় সমাজে পুরুষদের প্রাধান্য রয়েছে এবং যৌনতার ক্ষেত্রেও তাদের ইচ্ছাশক্তি বেশি। অনেক মেয়েও যৌন হয়রানির শিকার হয়। ৩ শতাংশেরই বেশি মহিলা বলেছেন যে, তারা ২২ বছর বয়সে পৌঁছানোর সময় ধর্ষণের শিকার হয়েছেন। এছাড়া, ভারতীয় সমাজে পুরুষদের আধিপত্য এবং যৌনতার ক্ষেত্রে তাদের ইচ্ছাশক্তিও বেশি। ফলে অনেক মেয়েই যৌন হয়রানির শিকার হয়।

এই সমীক্ষা অনুযায়ী, মহিলাদের প্রথমবার যৌনতার অভিজ্ঞতা তাদের স্কুলে পড়ার পাশাপাশি তাদের সামাজিক অবস্থানের উপরেও অনেকটা নির্ভর করে। যেমন, কম শিক্ষিত বা অশিক্ষিত মেয়েদের মধ্যে প্রথম যৌন মিলনের গড় বয়স ছিল সাড়ে ১৭ বছর, যেখানে ১২ বছর বা তার বেশি সময় স্কুলে কাটিয়েছে এমন মহিলাদের যৌন মিলনের গড় বয়স ছিল প্রায় ২৩ বছর (২২.৮)৷ একই সময়ে, প্রথম যৌন অভিজ্ঞতার গড় বয়স ছিল দরিদ্র মহিলাদের মধ্যে ১৭.৮ বছর এবং বিত্তমান পরিবারের মহিলাদের মধ্যে ২১.২ বছর৷ যেখানে ছেলেদের প্রথম যৌন অভিজ্ঞতার গড় বয়স ২২ থেকে ২৫ বছরের মধ্যে থাকে।