scorecardresearch
 

Relationship Tips: পার্টনারের সঙ্গে ঘনিষ্ঠতা এই বয়সে বেশি উপভোগ করেন মহিলারা, জাগে ইচ্ছা

কিশোর থেকে যৌবন যে মুহূর্তে আসে তখন থেকে শুরু হয় সঙ্গী-সঙ্গিনীর সান্নিধ্যের ইচ্ছা। সেই বয়সেই শরীরে নানা পরিবর্তন দেখা দেয়। অণু-পরমাণুতে খেলে অনুরণন।

Advertisement
Relationship Tips Relationship Tips
হাইলাইটস
  • কোন বয়সে মহিলাদের ইচ্ছা বাড়ে?
  • যা বলছে গবেষণা।

আদিরসের টানে নারী-পুরুষ আকৃষ্ট হন। কিন্তু কোন বয়সে মানুষ সবচেয়ে বেশি ঘনিষ্ঠতা পছন্দ করেন? অনেকেই হয়তো বলবেন, কিশোর থেকে যৌবন যে মুহূর্তে আসে তখন থেকে শুরু হয় সঙ্গী-সঙ্গিনীর সান্নিধ্যের ইচ্ছা। সেই বয়সেই শরীরে নানা পরিবর্তন দেখা দেয়। অণু-পরমাণুতে খেলে অনুরণন। অর্থাৎ ২০ থেকে ২৫ বছর বয়সের মধ্যেই সবচেয়ে বেশি ইচ্ছা জাগে! এমনটা কিন্তু মোটেও না। বিশেষ করে নারীদের ক্ষেত্রে তো নয়ই। এমনটাই বলছে হালের একটি গবেষণা। ওই গবেষণা অনুযায়ী কোন বয়সে মহিলাদের তীব্র ঘনিষ্ঠতার ইচ্ছা থাকে?     

'ন্যাচারাল সাইকেল' নামে ইংল্যান্ডের এক গর্ভনিরোধক ওষুধ নির্মাতা সংস্থা একটি সমীক্ষা চালাচ্ছে সেই ২০১৭ সাল থেকে। এই সমীক্ষায় অংশ নিয়েছেন বিশ্বজুড়ে নানা বয়সের ২৬০০ মহিলা। সেই মহিলাদের মতামত ও শরীরবৃত্তীয় ইচ্ছা-অনিচ্ছা নিয়ে তৈরি হয়েছে সমীক্ষা। সেই সমীক্ষাতেই দেখা গিয়েছে, যৌবনে নয় বরং মধ্য বয়সেই মহিলারা শরীরী সুখের প্রতি বেশি আগ্রহী হন। এই গবেষণায় ৩টি দলে মহিলাদের ভাগ করা হয়েছিল। প্রথম দল ২৩-এর নীচে। দ্বিতীয় দল ২৩ থেকে ৩৫ বছর বয়স পর্যন্ত। তৃতীয় দল ৩৬ ও তার উপরে। ওই সমীক্ষায় দেখা গিয়েছে, 

২০ থেকে ২৩ বছরের মহিলা- ৭০ শতাংশ মহিলাই বলেছেন, তাঁর ঘনিষ্ঠতার সুখ উপভোগ করেন। মিলন পছন্দ করেন তাঁরা।  

আরও পড়ুন

২৩ থেকে ৩৫ বছরের মহিলা- এই বয়সের মহিলাদের মাত্র ৪০ শতাংশই ঘনিষ্ঠতার সুখ উপভোগ করেন। সম্ভবত এই বয়সে কেরিয়ারের প্রতি বেশি নজর থাকায় তাঁদের  মধ্যে ইচ্ছা কমে যায়। 

৩৬ ও তার বেশি বয়সী মহিলা- ৩৬ এবং তার বেশি বয়সী মহিলাদের ক্ষেত্রে ৮০ শতাংশই ঘনিষ্ঠতার সুখ উপভোগ করেন। তাঁরা নিজেদের পার্টনারের সঙ্গে ঘনিষ্ঠতায় সুখী। আদিরসের প্রতি বেশি টান এই বয়সের মহিলাদের।   

Advertisement

তবে গবেষণা বলছে, এভাবে বয়স ধরে অকাট্য বলাটা খুব মুশকিল। কারণ প্রতিটি মানুষই আলাদা। তাঁদের চাওয়া-পাওয়া আলাদা। তার উপরে বিষয়টি অনেকাংশেই নির্ভর করে মানসিক ও শারীরিক সক্ষমতার উপরে। সেই সঙ্গে মনের মতো পার্টনারও থাকা চাই। 
 

Advertisement