scorecardresearch
 

Rice in Weight Loss: ভাতে ভুঁড়ি হয় না, কোন উপায়ে খেলে নিয়ন্ত্রণে থাকবে ওজন?

Weight loss mistakes: অনেকেই ওজন কমাতে গিয়ে প্রথমেই চলে যান 'নো কার্ব' ডায়েটে। নিটফল পাতে থাকছে না ভাত। কিন্তু ভাত খেলেই যে ওজন বাড়বে এমনটা নয় বলেই দাবি করছেন পুষ্টিবিদরা। এমন মতের শরিক পুষ্টিবিদ রুজুতা দিবাকরও।  

Advertisement
ভাতে আছে বিবিধ গুণ। ভাতে আছে বিবিধ গুণ।
হাইলাইটস
  • পুষ্টিবিদদের মতে, কোনও জিনিসই অতিরিক্ত ভাল নয়। তিন বেলা ভাত খেয়ে নিলাম পেট ভরে সেটাও কাঙ্ক্ষিত নয়।
  • আবার এটাও ঠিক নয় যে ভাত ছেড়েই দিলাম। সুষম খাবারের অংশ হিসেবে পরিমাণে অল্প হলে ভাত দরকার।

ওজন কমাতে বদল হচ্ছে ডায়েটে। বাঙালির ভাত-ডাল-মাছের জায়গায় আসছে নানা পদ। অনেকেই ওজন কমাতে গিয়ে প্রথমেই চলে যান 'নো কার্ব' ডায়েটে। নিটফল পাতে থাকছে না ভাত। কিন্তু ভাত খেলেই যে ওজন বাড়বে এমনটা নয় বলেই দাবি করছেন পুষ্টিবিদরা। এমন মতের শরিক পুষ্টিবিদ রুজুতা দিবাকরও।  

পুষ্টিবিদদের মতে, কোনও জিনিসই অতিরিক্ত ভাল নয়। তিন বেলা ভাত খেয়ে নিলাম পেট ভরে সেটাও কাঙ্ক্ষিত নয়। আবার এটাও ঠিক নয় যে ভাত ছেড়েই দিলাম। সুষম খাবারের অংশ হিসেবে পরিমাণে অল্প হলে ভাত দরকার। ফ্যানা ভাতেও ওজন বাড়ে না। সারা দিনে ১৫০ গ্রামের মতো ভাত খাওয়া যেতে পারে বলে মত পুষ্টিবিদদের। ফ্যাট জাতীয় খাবার খেলে ওজন বাড়তে পারে। তবে ট্রান্স ফ্যাট থাকে না ভাতে। কমপ্লেক্স কার্বোহাইড্রেট থাকে যা শরীরে কর্মসাধনের পর্যাপ্ত শক্তি দেয়। ভাতে থাকা ফাইবার পেটের সমস্যা কমাতে, ওজন ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। রুজুতা জানাচ্ছেন, চালে রয়েছে প্রোবায়োটিক। এতে অন্ত্রে থাকা ভাল ব্যাকটেরিয়াগুলির সহায়ক হয় ভাত।  

এমনকি ডায়াবেটিস রোগীরাও ভাত খেতে পারেন বলে জানিয়েছেন রুজুতা। তাঁর পরামর্শ, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সনাতন ভারতীয় বিধি মেনে ভাত খান। মানে এক কাপ ভাতের সঙ্গে বেশি করে ডাল, শাকসব্জি, স্যালাড, এমনকি ঘি-মাংসও খেতে পারেন। রুজুতার কথায়, 'ভাত খেলে সহজেই হজম হয়। যা ঘুমে সহায়ক। আর ভাল ঘুম হলে শরীরে হরমোনের ভারসাম্যও বজায় থাকে। বিশেষ করে ত্বক ভাল রাখে। ফলে বয়স কম রাখতেও সাহায্য করে ভাত। চুলের বৃদ্ধির জন্যও ভাত খাওয়া জরুরি।        

কীভাবে ভাত খাবেন? 

১। পরিমাণ- ভাত খাওয়া উপকারী হলেও অতিরিক্ত খাবেন না। পরিমাণমতো খান। সারা দিনে আপনি কতটা পরিশ্রম করছেন কতটা ক্যালোরি ঝরাচ্ছেন তার উপর নির্ভর করে ভাতের পরিমাণ। দিনে এক কাপ হলেও ভাত খান। 

Advertisement

২। শাক-সবজি দিয়ে ভাত- ভাতের সঙ্গে শাক-সবজি ও ডাল বেশি করে খান। সবুজ শাক-সব্জি এবং ডাল ফাইবার ও প্রোটিনের উৎকৃষ্ট উৎস।পেট অনেকক্ষণ ভরা রাখে।

৩। সেদ্ধ ভাত- সেদ্ধ করা ভাত খান। যেভাবে সাধারণ হয় ঠিক তেমনই। রুজুতা বলছেন, টক দই ও ঘি দিয়ে ভাত খেলেও কোনও সমস্যা নেই। 

৪। ব্রাউন রাইস- ওজন নিয়ন্ত্রণে রাখতে অনেকেই সাদা চালের পরিবর্তে বেছে নিন ব্রাউন রাইস। এতে ফাইবারের মাত্রা বেশি। ক্যালোরিও কম। তাই ব্রাউন রাইসও খেতে পারেন। 

৫। দুপুরে ভাত- রাতে ভারী খাবার খেলে হজমে সমস্যা হয়। তাই রাতে ভাত এড়িয়ে চলাই শ্রেয়। দিনের বেলায় ভাত খান। ওজন ঝরাতে রাতের মেনুতে থাকুক হালকা খাবার। 

আরও পড়ুন- ভাল রাখে হার্ট, ব্য়থায় উপশম, জানুন সর্ষের তেলের এই ৮ উপকারিতা

Advertisement