scorecardresearch
 

Ridge Gourd Benefits: মেদ তো ঝরায়-ই, চোখের দৃষ্টিও ঝকঝকে রাখে, ঝিঙে এককথায় 'মিরাকল'

Ridge Gourd Benefits: ওজন কমানোর জন্য ঝিঙে খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। কারণ ঝিঙেতে ক্যালরির পরিমাণ খুবই কম এবং ফাইবারও প্রচুর, যা ওজন কমাতে সাহায্য করে। চোখের জন্য ঝিঙে খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। কারণ ঝিঙেতে প্রচুর পরিমাণে ভিটামিন পাওয়া যায়, যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে।

Advertisement
ওজন ঝরায়-চোখ ভাল করে, ঝিঙে 'জিনিয়াস' সবজি ওজন ঝরায়-চোখ ভাল করে, ঝিঙে 'জিনিয়াস' সবজি
হাইলাইটস
  • ওজন কমানো থেকে শুরু করে চোখের সমস্যা দূর
  • ঝিঙেতে রয়েছে ওষুধের গুণ
  • জানুন বিস্তারিত তথ্য

Ridge Gourd Benefits: : ঝিঙে খেতে অনেকে পছন্দ করেন। আবাক অনেক দেখলেই নাক সিঁটকোন। কিন্তু অনেকে এর গুণ সম্পর্কে হয়তো জানেন না। ঝিঙে খেলে শরীরের অনেক সমস্যা দূর হয়। যাঁদের শরীর দুর্বল এবং রোগে বেশি ভোগেন, তাঁদের জন্য ঝিঙে খুব উপকারী। এক নজরে জেনে নিন ঝিঙে খেলে কী কী উপকার হতে পারে।

জেনে নিন ঝিঙের উপকার সম্পর্কে

১. ওজন কমানোর জন্য ঝিঙে খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। কারণ ঝিঙেতে ক্যালরির পরিমাণ খুবই কম এবং ফাইবারও প্রচুর, যা ওজন কমাতে সাহায্য করে।

২. চোখের জন্য ঝিঙে খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। কারণ ঝিঙেতে প্রচুর পরিমাণে ভিটামিন পাওয়া যায়, যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এর পাশাপাশি এটি খেলে চোখও সুস্থ থাকে।

৩. রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে ঝিঙে খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। এতে পেপটাইড এবং অ্যালকালয়েড থাকায় এটি মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। যার কারণে ইনসুলিনের পরিমাণ নিয়ন্ত্রণে রাখা যায়।

৪. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ঝিঙে খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। কারণ এতে অনেক পুষ্টিগুণ পাওয়া যায়, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

কী কী উপকার 

দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার কারণে অনেকে বিভিন্ন রোগে আক্রান্ত হন। কিন্তু ঝিঙে সেবন করলে তা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। কারণ ভিটামিন সি, জিঙ্ক এবং আয়রনের মতো উপাদান ঝিঙেতে পাওয়া যায়, যা আপনাকে ভাইরাল সংক্রমণের ঝুঁকি থেকে রক্ষা করে। চোখের সমস্যা থাকলে ঝিঙে খাওয়া উপকারী বলে মনে করা হয়। কারণ ঝিঙেতে ভিটামিন এ থাকে। তাই বর্ষায় ঝিঙে খেলে দৃষ্টিশক্তি ভালো হয় এবং চোখের সমস্যা দূর হয়। ডায়াবেটিস রোগীদের জন্য ঝিঙে খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। কারণ ডায়াবেটিস রোগীরা যদি লুফা খান, তাহলে তা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

Advertisement

 

Advertisement