scorecardresearch
 

Rose Water for Acne: ব্রণ থেকে মুক্তি পেতে জাদুকরী গোলাপ জল, জানুন ঘরোয়া প্রতিকার

Skincare Tips: অনেকেরই অজানা ব্রণর সমস্যা দূর করতে গোলাপ জলের ব্যবহার দারুণ উপকারী। ত্বক পরিষ্কার হওয়ার পাশাপাশি, এটি অ্যান্টি-ব্যাকটরিয়াল বৈশিষ্ট্য সম্পন্ন।

Advertisement
ব্রণ থেকে মুক্তি পেতে জাদুকরী গোলাপ জল ব্রণ থেকে মুক্তি পেতে জাদুকরী গোলাপ জল

বর্তমান সময়ের পরিবর্তিত ও বিশৃঙ্খল জীবনযাত্রায় ব্রণের সমস্যায় জেরবার অনেকেই। তৈলাক্ত ত্বক, ব্যাকটেরিয়া সংক্রমণ, স্ট্রেস, হরমোনের ভারসাম্যহীনতা এবং অতিরিক্ত অ্যালকোহল এবং সিগারেট খাওয়ার ফলে ব্রণের সমস্যা হয়।

অনেকেরই অজানা ব্রণর (Acne) সমস্যা দূর করতে গোলাপ জলের ব্যবহার দারুণ উপকারী। ত্বক পরিষ্কার হওয়ার পাশাপাশি, এটি অ্যান্টি- ব্যাকটরিয়াল বৈশিষ্ট্য সম্পন্ন। ত্বকে উপস্থিত ধুলোবালি সরানো ছাড়াও অন্যান্য নোংরাও পরিষ্কার করতে কাজ করে গোলাপ জল (Rose Water)। এছাড়া নিয়মিত গোলাপ জল ব্যবহার করলে তা, ত্বককে টানটান করে।

 

Rose Water for Acne best treatment for pimples

গোলাপ জল ত্বকের প্রাকৃতিক পিএইচ স্তর বজায় রাখতে সাহায্য করে এবং ব্রণ তৈরির জন্য দায়ী ব্যাকটেরিয়া বৃদ্ধি রোধ করে। যদিও এটি খুব ধীরে ধীরে এর প্রভাব দেখায়, তাই আপনি যদি ব্রণের সমস্যার জন্য গোলাপ জল ব্যবহার করেন তবে, আপনাকে যথেষ্ট ধৈর্য ধরতে হবে। যাদের ত্বক খুব সংবেদনশীল তাদের জন্য গোলাপ জল ব্যবহার সবচেয়ে ভাল।

আপনি তুলোতে গোলাপ জল ভিজিয়ে মুখে লাগাতে পারেন, তবে চাইলে গোলাপ জল ত্বকে ব্যবহার করার আরও কিছু উপায় আছে। আসুন জানা যাক... 

Rose Water for Acne best treatment for pimples

* লেবু ও গোলাপ জলের মিশ্রণ

লেবুতে অ্যাসিডিক বৈশিষ্ট্য রয়েছে। গোলাপ জলের শীতল বৈশিষ্ট্য রয়েছে। এই দুটি একসঙ্গে মিশিয়ে নিলে একটি দুর্দান্ত ফেসপ্যাক তৈরি হয়। ব্রণ বাড়তে দেয় না, এই মিশ্রণ। আপনি যে পরিমাণ লেবুর রস খান না কেন, গোলাপ জলের পরিমাণ তার দ্বিগুণ হওয়া উচিত। এই মিশ্রণটি মিনিট পনেরোর জন্য মুখে রেখে, তারপর জল দিয়ে মুখ পরিষ্কার করুন।

Advertisement

* কমলালেবুর খোসার গুঁড়োর সঙ্গে গোলাপ জল 

কমলালেবুর খোসা রোদে শুকিয়ে পিষে নিন। ত্বক উজ্জ্বল করতে এই গুঁড়ো ব্যবহার করা হয়। এতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি রয়েছে যা, ব্রণর সমস্যা দূর করতে সহায়ক। এই গুঁড়োতে অল্প পরিমাণ গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি আক্রান্ত স্থানে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। এরপর হালকা গরম জল দিয়ে মুখ পরিষ্কার করুন।

* চন্দনের গুঁড়োর সঙ্গে গোলাপ জল  

চন্দন গুঁড়োতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যার ফলে ব্যাকটেরিয়া বৃদ্ধি পায় না। এই মিশ্রণ ব্রণর কমাতে সহায়ক। 


* মুলতানি মাটির সঙ্গে গোলাপ জল 

মুলতানি মাটির সঙ্গে গোলাপ জল মিশিয়ে একটি ফেসপ্যাক তৈরি করুন। এটি ব্যবহারে একদিকে যেমন ত্বকের উন্নতি হয়, তেমনি ত্বক সংক্রান্ত অনেক সমস্যাও দূর হয়।

* আদার সঙ্গে গোলাপ জল 

আদার মধ্যে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণাবলী রয়েছে। ব্রণর সমস্যা দূর করতে, এই মিশ্রণও খুব কার্যকর।  

 

Advertisement