scorecardresearch
 

Sandalwood Benefits for Oily Skin: তৈলাক্ত ত্বকের সমস্যা দূর করতে জাদুকরী চন্দন! কীভাবে ব্যবহার করবেন, জানুন

Sandalwood for Oily Skin: বাজারজাত অনেক জিনিসের ক্ষেত্রে দাবি করা হয় যে, সেগুলি ব্যবহারে তৈলাক্ত ত্বকের সমস্যা দূর হবে। কিন্তু এসব প্রোডাক্টে বিভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ থাকে। যার কারণে ত্বকের স্বাভাবিক কোমলতা নষ্ট হয়ে যায়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

যাদের শুষ্ক ত্বক (Dry Skin) তাদের যেমন বিশেষ যত্নের প্রয়োজন, তেমনই যাদের তৈলাক্ত ত্বক (Oily Skin), তাদের বিশেষ যত্ন নিতে হয়। তৈলাক্ত ত্বকে ব্রণর (Oily Skin Acne) সমস্যা সবচেয়ে বেশি হয়। এছাড়া এধরনের ত্বক যাদের, সে সমস্ত ব্যাক্তির মেকআপ করাও চ্যালেঞ্জের চেয়ে কম নয়। আসলে, এই ধরনের ত্বকে মেকআপ (Oily Skin Makeup) দীর্ঘস্থায়ী হয় না। এছাড়া সময়ে সময়ে মুখ না ধুলে ত্বক চিটচিটে দেখায় এবং সেই সঙ্গে উজ্জ্বলতা থাকে না।  

বাজারজাত অনেক জিনিসের ক্ষেত্রে দাবি করা হয় যে, সেগুলি ব্যবহারে তৈলাক্ত ত্বকের সমস্যা (Oily Skin Problems) দূর হবে। কিন্তু এসব প্রোডাক্টে বিভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ থাকে। যার কারণে ত্বকের স্বাভাবিক কোমলতা নষ্ট হয়ে যায়। বাজারে বিক্রিত দামি ও রাসায়নিক সমৃদ্ধ পণ্য ব্যবহারের চেয়ে ঘরোয়া জিনিস ব্যবহার করা অনেক ভাল। এতে ত্বকের ক্ষতি হয় না এবং তৈলাক্ত ত্বকের সমস্যাও দূর হয়। 

 

Sandalwood Benefits

চন্দন দারুণ উপকারী (Benefits of Sandalwood) 

এই ধরনের ত্বকের সমস্যা দূর করতে দারুণ উপকারী চন্দন (Chandan)। ত্বক কোমল (Softness in Skin), উজ্জ্বলতা বৃদ্ধি (Skin Brightening) ছাড়াও চন্দন ব্যবহারে ত্বক সংক্রান্ত আরও একাধিক সমস্যা সমাধান হয়। তবে এটি ব্যবহার করার সঠিক পদ্ধতি অনেকে জানেন না। আসুন জানা যাক, কীভাবে মুখে চন্দন লাগালে আপনি দারুণ উপকার পাবেন। 

 

Sandalwood Benefits for Oily and sensitive Skin

চন্দন সঠিক ব্যবহারের পদ্ধতি (How To Use Sandalwood For Skin)

* প্রথম ধাপ: এক টেবিল চামচ চন্দন পাউডার নিন। পাউডার না থাকলে চন্দন কাঠ হালকাভাবে ঘষে নিন।

Advertisement

* দ্বিতীয় ধাপ: এই চন্দনে এক চামচ দুধ বা এক চামচ গোলাপ জল এবং এক চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। হলুদে অ্যান্টি-সেপটিক গুণ রয়েছে। দুধ মুখে আর্দ্রতা যোগায় এবং গোলাপ জল মুখকে সতেজ রাখে। দুধ বা গোলাপ জলের মধ্যে যে কোনও একটি জিনিস আপনি ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে হলুদ ব্যবহার করতে না চাইলে সেটা বাদ দিন।

* তৃতীয় ধাপ: এই মিশ্রণটি সারা মুখে সমানভাবে লাগান। খেয়াল রাখবেন, একই স্থানে যেন এই ফেসপ্যাক থেকে না যায়।

 * চতুর্থ ধাপ: ফেসপ্যাক শুকনো হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।  মিনিট ২০ মিনিট পরে হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। একটি নরম কাপড় দিয়ে মুখ মুছুন। মুখে উজ্জ্বলতা দেখা দেবে নিশ্চিত।

সপ্তাহে অন্তত একবার এই ফেসপ্যাক ব্যবহার করলে খুব উপকার মিলবে। ত্বকের তৈলাক্ত ভাব দূর করা, উজ্জ্বলতা ফিরিয়ে আনার পাশাপাশি, এটি আপনার মুখের দাগ এবং ব্রণও দূর করবে।

 

Sandalwood Benefits for Oily and sensitive Skin


চন্দন এবং মুলতানি মাটি ফেসপ্যাক (Chandan & Multani Mitti Facepack) 

কীভাবে বানাবেন? 

মুলতানি মাটি ও চন্দনের গুঁড়ো সমপরিমাণে নিন। আপনি চাইলে এতে এক চিমটি হলুদও মেশাতে পারেন। আসলে হলুদে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য পাওয়া যায়। ব্রণর সমস্যায় এটি উপকারী। এই তিন জিনিসের সঙ্গে, তিন থেকে চার চামচ দুধ মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

 

Sandalwood Benefits for Oily and sensitive Skin

 

হলুদ, মুলতানি মাটি এবং চন্দনের এই ফেসপ্যাক কেন উপকারী? (Benefits Of  Turmeric, Multani Mitti & Sandalwood Face Pack) 

মুলতানি মাটি মুখের অতিরিক্ত তেল শুষে নিতে পারে। চন্দন ত্বককে শীতল রাখতে কার্যকারী এবং সেই সঙ্গে ত্বকের প্রয়োজনীয় আর্দ্রতা বজায় রাখে।  এই প্যাকে উপস্থিত হলুদ, ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে নিরাপদ রাখতে দারুণ কাজ করে। এতে উপস্থিত দুধ, ট্যান দূর করতে এবং ত্বককে কোমল করতে সহায়ক।
 

Advertisement