scorecardresearch
 

Natural Health Drink: গরিবের প্রোটিন, আচ্ছা আচ্ছা সাপ্লিমেন্টকে হার মানায়; খেলেই হবেন শক্তিশালী

ছোট থেকে বড়ো সবার শরীরে পুষ্টির সঞ্চার করতে নানা রকম হেলথ ড্রিঙ্ক খেয়ে থাকে। বেশি টাকা খরচা না করেও পুষ্টিকর খাবার খেতে পারেন। ছোলার ছাতুকে তাই রোজকার খাবারের তালিকায় অন্তর্ভুক্ত করে ফেলুন। ছোলার ছাতুতে রয়েছে একাধিক পুষ্টি।

Advertisement
chatu chatu

Protein Natural Supplementary: ছোট থেকে বড়ো সবার শরীরে পুষ্টির সঞ্চার করতে নানা রকম হেলথ ড্রিঙ্ক খেয়ে থাকে। বেশি টাকা খরচা না করেও পুষ্টিকর খাবার খেতে পারেন। ছোলার ছাতুকে তাই রোজকার খাবারের তালিকায় অন্তর্ভুক্ত করে ফেলুন। ছোলার ছাতুতে রয়েছে একাধিক পুষ্টি। এতে প্রোটিন, অ্যামিনো অ্যাসিড, কার্বোহাইড্রেট, স্বাস্থ্যকর চর্বি, ডায়েটারি ফাইবার, ভিটামিন বি কমপ্লেক্সের মতো ভিটামিন, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, দস্তা ইত্যাদি খনিজ পদার্থ মজুত থাকে যা শরীরের জন্য খুব উপকারী। গরমকালে ছাতুর জুরি মেলা ভার। কারণ ছাতু জলকষ্ট, পেটের সমস্যা দূর করতে খুব কার্যকরী। 

যেহেতু ছাতুতে ডায়েটারি ফাইবার থাকে, যা ওজন কমাতে সাহায্য করে এবং এতে শরীরে পুষ্টিরও অভাব ঘটবে না। ছাতু খেলে অনেকক্ষণ পেট ভর্তি থাকে এবং মেটাবলিজম বাড়ায়। আর ছাতু খেলে শরীর ঠান্ডা রাখার জন্যে পরিচিত যা গরমে আমাদের শরীর ভিতর থেকে ঠান্ডা রাখে।

হজমশক্তি বাড়াতে এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে ছাতু খুব ভালো কাজ করে। ছাতু পাচনতন্ত্রেরও খুব ভালো খেয়াল রাখে। যাদের গ্যাস, অ্যাসিডিটি গলা বুক জ্বালার সমস্যা রয়েছে তারাও ছাতু খেতে পারেন কোন সমস্যাই হবে না। 

আরও পড়ুন

ছাতু শুধু শরীর ঠিক রাখে তাই নয়। শরীর ফিট রাখতেও সাহায্য করে। এতে থাকা প্রোটিন এবং অ্যামিনো অ্যাসিড শরীরে শক্তি বাড়িয়ে তোলে। এছাড়াও ছাতু খেলে স্ট্যামিনা বাড়ে। ছাতুতে ভিটামিন এবং খনিজ পদার্থ আছে যা রক্তের মধ্যে অক্সিজেনের মাত্রা সঠিক মাত্রায় বজায় থাকে। 

ছাতুতে গ্লাইসেমিক ইনডেক্স কম থাকে যা ব্লাড সুগারের মাত্রা ঠিক রাখে। তাই যাদের ডায়বেটিস রয়েছে তারাও ছাতু খেতে পারেন। ছাতুতে থাকে ফাইবার, তাই ছাতু খেলে রক্তে শর্করার পরিমাণ সঠিক পরিমাণে বজায় থাকে। 

Advertisement

গরমের রোদে যদি বাইরে বেরোন তাহলে তেষ্টা পেলে ছাতুর সরবত খান। এতে শরীর ঠাণ্ডা হওয়ার পাশাপাশি শরীরে অনেক পুষ্টি ও পাবেন। যা আপনাকে কাজ করার শক্তি জোগাবে। এছাড়াও আপনি বাড়িতে সকালে বা সন্ধ্যে বেলা লেবু, বিট নুন, দিয়ে অথবা চিনি দিয়ে সরবত বানিয়ে খেতে পারেন, ভালো লাগবে।
 

Advertisement