scorecardresearch
 

Shutki Maach Benefits: কটূ গন্ধের জন্যে শুঁটকি দু-চক্ষের বিষ! এই মাছের উপকারিতা জানলে চমকে যাবেন

Dried Fish Benefits: পূর্ববঙ্গীয়দের শুঁটকি মাছ খুবই প্রিয়। সাধারণত রুপচাঁদা, লইট্টা, ছোট চিংড়ি, গজার, পুঁটি, কাঁচকি ইত্যাদি মাছ শুকিয়ে শুঁটকি তৈরি করা হয়। এই মাছের রয়েছে দারুণ উপকারিতা।

Advertisement
শুঁটকি মাছের উপকারিতা (ছবি: ফেসবুক) শুঁটকি মাছের উপকারিতা (ছবি: ফেসবুক)

কথায় বলে 'মাছে- ভাতে বাঙালি'। মাছের (Fish) প্রতি বাঙালির ভালোবাসার কথা প্রায় সকলের জানা। ইলিশ, রুই, কাতলা, ভেটকি, পাবদা, পারশে, চিতল, কই, বাটা, মৌরলা ইত্যাধি ছোট- বড় টাটকা মাছ বাজার থেকে কেনার জন্য ভিড় জমে সকাল - সন্ধ্যে। বিশেষত উৎসবের আগের দিনগুলিতে মাছের দোকানে ভিড় থাকে চোখে পড়ার মতো। মাছের অনেক উপকারিতা রয়েছে। চিকিৎসকেরা বলেন, টাটকা মাছ না খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। তা সত্ত্বেও শুঁটকি মাছের (Shutki Maach) নানা উপকার রয়েছে। বিশেষত পূর্ববঙ্গীয়দের এই মাছ খুবই প্রিয়। 

 

Shutki Maach amazing health Benefits

 
সংরক্ষণের ব্যবস্থা না থাকলে তাজা মাছ সহজেই পচে যায়। খাদ্য সংরক্ষণের এক প্রাচীন পদ্ধতি হল খাদ্য শুকানো। মাছকে কড়া রোদে শুকিয়ে সংরক্ষণ তেমনই একটি পদ্ধতি। মাছ রোদে রাখা হয় জল অপসারণের জন্য। এর ফলে এই মাছে কোনও জীবাণু জন্মাতে পারে না। মাছকে এভাবে সংরক্ষণ করার জন্য শুকানো, ধোঁয়ার ব্যবহার এবং লবণ পদ্ধতি ব্যবহার করা হয়। তবে সবচেয়ে পুরনো এবং সহজ পদ্ধতি হল মাছকে বাতাস ও রোদে শুকানো। 

আরও পড়ুন: বাড়িতে মাকড়সার উপদ্রব? জানুন কীভাবে না মেরে সহজে তাড়াবেন, ঘরোয়া টোটকা

 

Shutki Maach amazing health Benefits

 

সাধারণত রুপচাঁদা, লইট্টা, ছোট চিংড়ি, পুঁটি, কাঁচকি ইত্যাদি মাছ শুকিয়ে শুঁটকি তৈরি করা হয়। শুঁটকি মাছের (Dried Fish) বিশ্রি গন্ধ, তাই তেল- মশলা দিয়ে কষিয়ে রান্না করতে হয়। অনেকেই এই গন্ধ সহ্য করতে পারেন না। ফলে, ভুলেও তাকান না শুঁটকির দিকে। তবে আপনি কি জানেন, শুঁটকি মাছের রয়েছে দারুণ উপকারিতা (Shutki Maach Benefits)। জানুন এই মাছের গুণাগুণ।  

Advertisement

* শুঁটকি মাছ পুষ্টিতে ভরপুর। এতে রয়েছে প্রোটিন, অ্যান্টি-অক্সিডেন্ট, পটাশিয়াম, ফসফরাস, সেলেনিয়াম, নায়াসিন, ভিটামিন-বি১২, কোলেস্টেরল, স্যাচুরেটেড ফ্যাটি এসিড, ক্যালোরি ইত্যাদির মতো প্রয়োজনীয় উপাদান। 

আরও পড়ুন: এই ব্লাড গ্রুপের মানুষদের সবচেয়ে বেশি কামড়ায় মশা! অবাক করা গবেষণা...

 

what are the Benefits of Dried Fishes shutki maach

* শুঁটকি মাছে প্রায় ৮০- ৮৫ শতাংশ প্রোটিন থাকে। যা শরীরের জন্য খুবই উপকারী। এই প্রোটিনে থাকা অ্যামিনো এসিড ডিমে থাকা প্রোটিনের সমতুল্য। শুঁটকিতে মজুত অ্যান্টি-অক্সিডেন্ট দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

* শুঁটকি মাছে রয়েছে সোডিয়াম ও পটাশিয়াম। যা, রক্তচাপ ও স্নায়ু নিয়ন্ত্রণ, মাংসপেশির গঠন, দেহে জলের ভারসাম্য ঠিক রাখে। এছাড়াও পটাশিয়াম স্নায়ুতন্ত্র, মাংসপেশি ও হৃৎপিণ্ডের কাজেও সহায়তা করে।

আরও পড়ুন: দীর্ঘদিন কীভাবে মুরগী- খাসির মাংস তাজা রাখবেন? জানুন সংরক্ষণের ঘরোয়া টোটকা

 

what are the Benefits of Dried Fishes shutki maach

 

* এই মাছে রয়েছে ফসফরাস। যা, দেহের হাড় ও দাঁতের গঠন ঠিক রাখতেও সাহায্য করে। শুঁটকিতে থাকা ভিটামিন-বি১২ রক্তের লোহিত রক্তকণিকা গঠনে সাহায্য করে এবং স্নায়ুতন্ত্রকে স্থির রাখে। এই মাছ মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়।

* কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে শুঁটকি বেশ কার্যকর। দেহে উপকারী কোলেস্টেরল বাড়াতে পারে শুঁটকি। 

* শুঁটকি মাছে  এমন অনেক উপাদান রয়েছে যা, গর্ভবতী মায়ের জন্য দরকারী। তাই গর্ভাবস্থায় মায়েরা এটি খেতে পারেন। 

আরও পড়ুন: বাজারে কীভাবে চিনবেন টাটকা মাছ? জানুন সহজ উপায়

 

Advertisement