scorecardresearch
 

Side Effects Of Banana: কলা খাওয়াও বিপজ্জনক, বাড়তে পারে একাধিক গুরুতর স্বাস্থ্য সমস্যা

Side Effects Of Banana: কলাকে স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাদ্য হিসেবে বিবেচনা করা হয়। কলার উপকারিতা সম্পর্কে জানা যেমন জরুরি, তেমন এর ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কেও ধারণা থাকা জরুরী। বেশ কিছু স্বাস্থ্য সমস্যা কলা খেলে বেড়ে যেতে পারে যা অনেকেরই জানা নেই। চলুন এই সম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক...

Advertisement
বেশ কিছু স্বাস্থ্য সমস্যা কলা খেলে বেড়ে যেতে পারে যা অনেকেরই জানা নেই। বেশ কিছু স্বাস্থ্য সমস্যা কলা খেলে বেড়ে যেতে পারে যা অনেকেরই জানা নেই।
হাইলাইটস
  • কলাকে স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাদ্য হিসেবে বিবেচনা করা হয়।
  • কলার উপকারিতা সম্পর্কে জানা যেমন জরুরি, তেমন এর ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কেও ধারণা থাকা জরুরী।
  • বেশ কিছু স্বাস্থ্য সমস্যা কলা খেলে বেড়ে যেতে পারে যা অনেকেরই জানা নেই।

Side Effects Of Banana: কলাকে স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাদ্য হিসেবে বিবেচনা করা হয়। যারা নিয়মিত জিমে যান, শরীরচর্চা করেন, তারা দুধের সঙ্গে কলা খান। কলা ক্যালরিতে পরিপূর্ণ। এই কারণে এটি শক্তির একটি ভাল উৎস হিসাবে বিবেচিত হয়। সাধারণত আত্মীয়-স্বজনের কাছে যাওয়ার সময়ও মানুষ ফল হিসেবে কলা কিনে সঙ্গে নিয়ে যেতে পছন্দ করেন। শারীরিক দুর্বলতা থাকলে কলা খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। প্রায়শই আপনিও কলা খাওয়ার উপকারিতা শুনে থাকবেন। কলার উপকারিতা সম্পর্কে জানা যেমন জরুরি, তেমন এর ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কেও ধারণা থাকা জরুরী। বেশ কিছু স্বাস্থ্য সমস্যা কলা খেলে বেড়ে যেতে পারে যা অনেকেরই জানা নেই। চলুন এই সম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক... 

রক্তে শর্করার মাত্রা বাড়তে পারে:
যাদের ডায়াবেটিস সমস্যা আছে, চিকিৎসকরা তাদের কলা না খাওয়ার পরামর্শ দেন। আসলে, কলা চিনিতে পরিপূর্ণ। এটি খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। এটি ডায়াবেটিসের সমস্যাকে আরও গুরুতর করে তুলতে পারে। 

পেটের সমস্যা থাকলে খাওয়া এড়িয়ে চলুন:
যদি লুজ মোশন হয় তবে ব্যক্তিকে কলা খাওয়ার পরামর্শ দেওয়া হয়। কিন্তু বেশি কলা খেলে পেটে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে। এতে পেট ফাঁপা এবং গ্যাসের সমস্যা হতে পারে। কোষ্ঠকাঠিন্যের রোগীদের কলা খাওয়া এড়িয়ে চলতে হবে। 

মাইগ্রেনের সমস্যা বাড়তে পারে:
মাইগ্রেন একটি মস্তিষ্কের সমস্যা। এতে মাথার অর্ধেক অংশজুড়ে মারাত্মক ব্যথা হয়। যাদের মাইগ্রেনের সমস্যা রয়েছে, তাদের কলা খাওয়া এড়িয়ে চলা উচিত। এতে মাইগ্রেনের সমস্যা বাড়তে পারে। আসলে, অ্যামিনো অ্যাসিড টাইরোসিন মাইগ্রেনে পাওয়া যায়। অ্যামিনো অ্যাসিড শরীরে পৌঁছানোর পরে, এটি টাইরামিনে পরিণত হয়। এ কারণে মাইগ্রেন বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। 

শ্বাসকষ্ট ও অ্যালার্জির সমস্যা বাড়তে পারে:
কলার প্রকৃতি শীতল বলে মনে করা হয়। যাদের গুরুতর শ্বাসকষ্টের সমস্যা রয়েছে, তাদের কলা খাওয়া এড়িয়ে চলা উচিত। কলা খেলে রোগীদের শ্বাসকষ্ট বাড়তে পারে। এ ছাড়া কলা খেলে কারও কারও অ্যালার্জির সমস্যাও বাড়তে পারে।

Advertisement

Advertisement