scorecardresearch
 

Side Effects of Night Shift: নাইট শিফটে কাজ করে শরীরের বারোটা বেজেছে? এগুলি করলেই চাঙ্গা থাকবেন

রাতের শিফটে বিশ্রামের অভাবের কারণে একজন ব্যক্তি খিটখিটে হয়ে পড়ে এবং রাতে কাজ করার ফলে সে দিনের বেলা ভালভাবে ঘুমোতে পারে না।

Advertisement
নাইট শিফটের পার্শ্বপ্রতিক্রিয়া নাইট শিফটের পার্শ্বপ্রতিক্রিয়া
হাইলাইটস
  • রাতের শিফটে বিশ্রামের অভাবের কারণে একজন ব্যক্তি খিটখিটে হয়ে পড়ে
  • পুরো শিডিউল নষ্ট হওয়ার প্রভাব পড়ে শরীরে

সারা পৃথিবীতে ও অনেকেই নাইট শিফটে (Night Shift) কাজ করেন। এমন পরিস্থিতিতে রাতে কাজ করা আপনার পুরো সময়সূচি নষ্ট করে দেয়। খাবার খাওয়া থেকে ঘুমোনো পর্যন্ত পুরো টাইম টেবিল নষ্ট হয়ে যায়। রাতে কাজ করার কারণে চোখের ওপরও খারাপ প্রভাব (Side Effects of Night Shift) পড়ে। শরীরের অনেক সমস্যাই আমরা উপেক্ষা করি। রাতের শিফটে বিশ্রামের অভাবের কারণে একজন ব্যক্তি খিটখিটে হয়ে পড়ে এবং রাতে কাজ করার ফলে সে দিনের বেলা ভালভাবে ঘুমোতে পারে না। এমন পরিস্থিতিতে ঘুমের অভাবে পুরো শিডিউল নষ্ট হওয়ার প্রভাব পড়ে শরীরে। এখানে আমরা জানাব রাতে কাজ করার সময় কী কী বিষয় মাথায় রাখা দরকার।

যোগব্যায়াম করুন

রাতে আপনার কাজ শেষ করে, আপনার ঘুম সম্পূর্ণ করুন। ঘুমের অভাবে বিরক্তি থেকে যায়। প্রাণায়াম এবং বজ্রাসনের মতো যোগাসন সকালে করুন। যোগব্যায়াম করলে শরীর সবসময় সচল থাকে এবং যোগব্যায়াম করলে রোগ কম হয়। এটি রোগ-জ্বালা থেকে দূরে থাকার একটি ভাল উপায়। একটা কথা মনে রাখবেন রাতে কাজ করার মানে এই নয় যে আপনি যখন খুশি খাবেন। খাবার সময় একই রাখুন। রাতের কাজ শুরু করার আগেই ডিনার করুন। এটি আপনাকে আপনার কাজের প্রতিও ভালভাবে মনোযোগ দিতে সাহায্য করবে। মধ্যরাতে কখনই ডিনার করবেন না, এটি আপনার স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলতে পারে।

আরও পড়ুন: Puffed Rice Side Effects: সকাল-সন্ধে মুড়ি না খেলে চলে না? বিরাট ক্ষতি হওয়ার আগে সাবধান হোন

এভাবে নিজের যত্ন নিন

রাতে কাজ করার সময় অনেক সময় ঘুম আসে, এমন পরিস্থিতিতে অনেকেই চা বা কফি খান। কিন্তু এই ধরনের অভ্যাস আপনার জন্য মারাত্মক হতে পারে। খিদে লাগলেও রাতে সালাদ বা জুস খেতে পারেন। নাইট শিফটে ঘণ্টার পর ঘণ্টা কাজ করলে শরীর শুষ্ক হয়ে যায়। এ জন্য রাতে একটু ওয়ার্কআউট করতে পারেন। রাতে কাজ করার সময় মাঝে মাঝে জল খেতে থাকুন। খুব বেশি ঘুম পেলে অশ্বগন্ধা ব্যবহার করতে পারেন। এটি শুধু স্নায়ুতন্ত্রকে শান্ত রাখে না, শরীরে শক্তিও বজায় রাখে। এটি ব্যবহার করলেও ভাল ঘুম হয়। দিনের ঘুম কখনই মিস করবেন না, সর্বদা পর্যাপ্ত ঘুমোন।

Advertisement

 

Advertisement