scorecardresearch
 

প্যাংক্রিয়াসের সঙ্গে জড়িয়ে অনেক ব্যাধি, এখনই সাবধান হন

প্যাংক্রিয়াসের সমস্যা? জানেন না? এই লক্ষণগুলি দেখা গেলে সাবধান হতে হবে। প্যাংক্রিয়াটিক ক্যানসার কিন্তু এভাবেই আসে।

প্যাংক্রিয়াসের সমস্যা ভয়ঙ্কর প্যাংক্রিয়াসের সমস্যা ভয়ঙ্কর
হাইলাইটস
  • প্যাংক্রিয়াসের সঙ্গে জড়িয়ে অনেক ব্যাধি
  • এখনই সাবধান হওয়ার সময় এসেছে
  • প্যাংক্রিয়াটিক ক্যানসার নয় তো!

অগ্ন্যাশয় পেটে অবস্থিত একটি অঙ্গ। অগ্ন্যাশয় হল আপনার পেটের পিছনে এবং ছোট অন্ত্রের কাছে একটি দীর্ঘ গ্রন্থি। অগ্ন্যাশয়ের দুটি প্রধান কাজ আছে - একটি এক্সোক্রাইন ফাংশন, আরেকটি এন্ডোক্রাইন যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে।

প্যানক্রিয়াটাইটিস কি?

প্যানক্রিয়াটাইটিস এমন একটি রোগ যাতে আপনার অগ্ন্যাশয়ে প্রদাহ দেখা দেয়, যা চিকিৎসার মাধ্যমে নিরাময় করা যায়। কিন্তু দীর্ঘস্থায়ী প্যানক্রিয়াটাইটিস হয় যখন একজন ব্যক্তি দীর্ঘদিন ধরে অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল পান করেন। অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল গ্রহণ ভয়ঙ্কর হতে পারে। দীর্ঘস্থায়ী প্যানক্রিয়াটাইটিসের লক্ষণগুলি বহু বছর ধরে দৃশ্যমান নাও হতে পারে, কিন্তু তারপরে হঠাৎ করে গুরুতর লক্ষণ দেখা দেয়।

কীভাবে কাজ করবে প্যানক্রিয়াস?

গুরুত্বপূর্ণ কাজ হলেও ডাইজেস্টিভ এনজাইম তৈরি করা এবং শরীরে ফ্যাট এবং প্রোটিন ভেঙে ফেলার কাজ করে না, তখন বিভিন্ন রকম সমস্যা তৈরি হয়, আপনি জেনে নিন সমস্যা কী কী হয় এবং লক্ষণ কী?

পেটে ব্যথা

আচমকা পেটে ব্যথা শুরু হয় তাহলে এর মানে হল আপনার প্যানক্রিয়াস ঠিকভাবে কাজ করছে না, বা কোন সমস্যা তৈরি হয়েছে। এটি অস্থায়ী হতে পারে বা স্থায়ী হতে পারে তাই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। পিঠে ব্যাথা যদি আপনার পিঠে ব্যথার সমস্যা তৈরি হয় তাহলে তাহলে প্যানক্রিয়াসের সমস্যা তৈরি হতে পারে। প্যানক্রিয়াটাইটিস এর সংকেত হলো আপনার ক্যান্সার হতে পারে সময়ের সঙ্গে বেড়ে যায় তাই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

জ্বর

যদি আপনার বডি টেম্পারেচার বিনা কারণেই বাড়তে শুরু করে তাহলে তা প্যানক্রিয়াটাইটিস সমস্যা হতে পারে

গা গোলানো ও বমি

গা গোলানো বা বমি হলে তা কিন্তু ভবিষ্যতের জন্য় ভয়ঙ্কর হতে পারে। প্যাংক্রিয়াস ঠিকভাবে কাজ না করলে এই সমস্যা তৈরি হয়।

হাই ব্লাড প্রেসার

প্যাংক্রিয়াস ম্যাল ফাংশন করলে অনেক সময় হাই ব্লাড প্রেসারের মতো সাইড এফেক্ট হয়। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়া উচিত।

ত্বকে স্যাঁতসেঁতে ভাব

ত্বক যদি স্যাঁতসেঁতে বা জোলো হয়ে যায়, তাহলে হতে পারে হজমে সমস্যা হচ্ছে। তাই তড়িঘড়ি চিকিৎসকই ভরসা।

হলুদ হয়ে যাওয়া

ত্বক হলুদ হয়ে যাওয়ার সমস্যা কিন্তু অজান্তে প্যাংক্রিয়াসের বিপদের কারণ হতে পারে। তাই জানিয়ে দিই, এটি নিয়ে সাবধানতার প্রয়োজন রয়েছে।

মলে পরিবর্তন

যদি স্বাভাবিক মলের রংয়ে পরিবর্তন লক্ষ্য করেন, তাহলে হতে পারে শরীরের অম্ল বা অ্যাসিড মলের রং পরিবর্তন করে দিচ্ছে। যার কারণ প্যাংক্রিয়াস ঠিকভাবে না কাজ করা।

চুলকানি

শরীরে rash বা চুলকানি দেখা দিলে হতে পারে এটা প্যাংক্রিয়াসের ম্যাল ফাংশনের কারণে হচ্ছে। সাবধান হতে হবে।

ক্ষুধামন্দ এবং ওজন কমে যাওয়া 

ক্ষুধামন্দের কারণ এবং ওজন কমে যাওয়া প্যাংক্রিয়াস ঠিকমতো কাজ না করলে হতে পারে। খাবার পাচন হয় না। সঙ্গে খাবারের কণা শরীরে উল্টো কাজ করে।