scorecardresearch
 

Skincare In Summer: তীব্র গরমেও কীভাবে ত্বক থাকবে চকচকে- সতেজ? রইল টিপস

Skincare In Summer: গ্রীষ্মের প্রখর রোদ এবং বাতাসে উপস্থিত দূষিত উপাদান ত্বকের ক্ষতি করে। এতে ত্বক শুষ্ক ও প্রাণহীন হয়ে যায়। এর পাশাপাশি ত্বকের নানা সমস্যাও দেখা দেয়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

গরমের তীব্র দাবদাহে নাজেহাল সকলে। এই সময় ঘামে ভিজে ত্বক ও চুলের অনেক ক্ষতি হয়। এজন্যে ত্বকের বিশেষ যত্ন প্রয়োজন। গ্রীষ্মের প্রখর রোদ এবং বাতাসে উপস্থিত দূষিত উপাদান ত্বকের ক্ষতি করে। এতে ত্বক শুষ্ক ও প্রাণহীন হয়ে যায়। এর পাশাপাশি ত্বকের নানা সমস্যাও দেখা দেয়। তাই রইল কিছু টিপস, যা এই ঋতুতে আপনার ত্বক সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধান করবে এবং গ্রীষ্মের মরসুমেও চকচকে, সতেজ  থাকবে

গরমে কীভাবে ত্বকের যত্ন নেবেন?

* ভিটামিন-সি সমৃদ্ধ জিনিস খান

ভিটামিন-সি ত্বকের জন্য খুবই উপকারী। কমলালেবু, লেবু, আমলা, আঙুর, টমেটো ইত্যাদিতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে। গ্রীষ্মকালে এগুলি খেলে স্বাস্থ্যের পাশাপাশি ত্বকও সুস্থ থাকে।

* ত্বক হাইড্রেটেড রাখুন  

গ্রীষ্মের মরসুমে আর্দ্রতার পাশাপাশি ত্বকেরও হাইড্রেশন প্রয়োজন। এই সময়ে সপ্তাহে প্রায় ২ বার হাইড্রেটিং ফেস মাস্ক ব্যবহার করতে ভুলবেন না। এই মাস্কগুলি হাইড্রেট করার পাশাপাশি, ত্বককে মেরামত করে। এর পাশাপাশি এটি ব্রণ থেকেও মুক্তি দেয়।

* সানস্ক্রিন লাগান 

গ্রীষ্মে ত্বকের সবচেয়ে বেশি সানস্ক্রিন প্রয়োজন। গ্রীষ্মের প্রখর রোদ থেকে ত্বককে রক্ষা করতে বাইরে যাওয়ার আগে হাতে, ঘাড়ে, পায়ে এবং বিশেষ করে মুখে সানস্ক্রিন লাগান।

* কম মেকআপ ব্যবহার করুন 

গ্রীষ্মে ন্যূনতম মেকআপ ব্যবহার করা প্রয়োজন। বাতাসে আর্দ্রতা এবং তাপ ত্বকের শ্বাস নেওয়ার ক্ষমতাকে ধীর করে দেয়। সেজন্য মুখে ন্যূনতম মেকআপ লাগান, যাতে ত্বক শ্বাস নিতে পারে। এছাড়াও, মুখে ভারী ফাউন্ডেশন এবং ক্রিম লাগানো এড়িয়ে চলুন। শুধুমাত্র জৈব এবং হালকা প্রসাধনী পণ্য ব্যবহার করুন।

* টোনার ব্যবহার করুন

Advertisement

ত্বক সুস্থ রাখতে টোনার প্রয়োজন। টোনার তৈলাক্ত ত্বক থেকে মুক্তি দেয়, যার কারণে ত্বকের অনেক সমস্যা কমে যায়। শসা বা অ্যালোভেরা ভিত্তিক টোনার গরমে সবচেয়ে উপকারী।

* বেশি করে জল পান

ত্বক সুস্থ রাখতে জল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রচুর জল পান করলে, ত্বক কোমল হওয়ার পাশাপাশি উজ্জ্বল হয়। সারাদিনে অন্তত ২ থেকে ৩ লিটার জল পান করুন।

* চোখে- মুখে জলের ঝাপটা 

 গরমে বারবার চোখে- মুখে জলের ঝাপটা দিন। এতে ঘাম জমতে পারবে না এবং ত্বক সতেজ থাকবে। 
 

Advertisement