scorecardresearch
 

Skipping Bath In Monsoon: বর্ষায় স্নান করছেন না? অজান্তে কী রোগ ডেকে আনছেন জানুন

Skipping Bath In Monsoon: হেলথলাইন অনুসারে, আমাদের শরীরে অনেক জীবাণু এবং কোষ রয়েছে। কেউ স্নান না করলে শরীরে মৃত কোষ তৈরি হয়, যা শরীরের অনেক ক্ষতি করে। বিশেষজ্ঞরা মনে করেন, বর্ষায় স্নান না করার কারণে কোমরের অংশে মৃত কোষ বেশি জন্মায়, যা সংক্রমণ ও ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি বাড়ায়। এটি পরে শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়তে পারে।

Advertisement
বর্ষায় স্নান জরুরি। প্রতীকী ছবি বর্ষায় স্নান জরুরি। প্রতীকী ছবি
হাইলাইটস
  • বর্ষায় স্নান করছেন না?
  • অজান্তে কী রোগ ডেকে আনছেন জানুন
  • জানুন বিস্তারিত তথ্য

Skipping bath in monsoon: বৃষ্টি হলে অনেকেই ভিজতে পছন্দ করেন। অনেকে এই সময়ে সঠিক স্নানও করেন না। কিন্তু কেউ যদি বর্ষায় স্নান এড়িয়ে চলে তাহলে তা শরীরের অনেক ক্ষতি করতে পারে, তাই প্রতি ঋতুতে প্রতিদিন স্নান করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। আপনিও যদি মাঝে মাঝে আবহাওয়ার কারণে স্নান না করার অজুহাত দেন, তাহলে বর্ষায় স্নান না করার পার্শ্বপ্রতিক্রিয়াও জেনে নিন।

সংক্রমণ

হেলথলাইন অনুসারে, আমাদের শরীরে অনেক জীবাণু এবং কোষ রয়েছে। কেউ স্নান না করলে শরীরে মৃত কোষ তৈরি হয়, যা শরীরের অনেক ক্ষতি করে। বিশেষজ্ঞরা মনে করেন, বর্ষায় স্নান না করার কারণে কোমরের অংশে মৃত কোষ বেশি জন্মায়, যা সংক্রমণ ও ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি বাড়ায়। এটি পরে শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়তে পারে।

শরীরের গন্ধ

বর্ষাকালে, আপনার বাড়ি হোক বা আপনার জামাকাপড় সর্বত্রই আর্দ্রতা থাকে। আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে এমনকি শুকনো জামাকাপড়ও বৃষ্টিতে কিছুটা ভিজে দেখায়, কারণ এতে প্রচুর আর্দ্রতা থাকে। এখন এমন পরিস্থিতিতে স্নান না করলে শরীরে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া তৈরি হবে। এর পরে, শরীর থেকে প্রচুর দুর্গন্ধ হবে, যা অন্যান্য সংক্রমণের কারণও হতে পারে।

ত্বকের সংক্রমণ

স্নান করলে ত্বক খুব ভালো থাকে। হেলথলাইন অনুসারে, স্নান না করা ত্বকের প্রদাহ এবং অন্যান্য গুরুতর অবস্থার কারণ হতে পারে। তাই সবসময় স্নান করা উচিত। যখন কেউ স্নান না করে, তখন শরীরে উপস্থিত ভাইরাস এবং ব্যাকটেরিয়া সংখ্যা বাড়াতে বেশি সময় পায়, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয় এবং অন্যান্য সংক্রমণের ঝুঁকিও বাড়ায়। কেউ স্নান না করলে কিছু সময়ের জন্য শরীরের একটি নির্দিষ্ট অংশের ত্বকের রং কালচে হয়ে যেতে পারে। যদিও এই কালো ত্বক স্নানের মাধ্যমে শেষ হয়ে যায়। কিন্তু এই দাগগুলো যদি আরও কালো হয়ে যায়, তাহলে বড় কোন রোগ সৃষ্টি হতে পারে। বর্ষায় অতিরিক্ত আর্দ্রতার কারণে শরীরে আঠালো ভাব দেখা দেয়। অন্যদিকে, আপনি যদি স্নান না করেন তবে আঠালোতা আরও বাড়বে এবং আপনি আরাম বোধ করবেন না।

Advertisement

Disclaimer: এই নিবন্ধটি বিভিন্ন প্রতিবেদনের উপর ভিত্তি করে। আজ তক বাংলা কিছু দাবি করি না। কারোর এই সংক্রান্ত কোন রোগজনিত সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

Advertisement