scorecardresearch
 

Sleeping Position : ঘুমনোর স্টাইলই বলে দেয় আপনি মানুষটা কেমন? মিলিয়ে নিন

Sleeping Position : আমাদের ঘুমানোর ধরণ এবং ব্যক্তিত্বের মধ্যে গভীর সম্পর্ক রয়েছে। আমরা কীভাবে ঘুমাই তা সম্পূর্ণরূপে মনের উপর নির্ভর করে। এটা সচেতনভাবে সিদ্ধান্ত না, আমরা যখন গভীর ঘুমে থাকি, তখন স্বাভাবিকভাবেই আমরা এক অবস্থানে চলে যাই।

Advertisement
ঘুমানোর স্টাইল ঘুমানোর স্টাইল
হাইলাইটস
  • ঘুমনোর স্টাইলই বলে দেয় আপনি মানুষটা কেমন?
  • কেমন চরিত্রের মানুষ আপনি
  • জেনে নিন বিশদে

Sleeping Position : আপনি যেভাবে ঘুমান, তা আপনার প্রকৃতি এবং ব্যক্তিত্ব সম্পর্কে অনেক ইঙ্গিত দেয়। অনেক গবেষণায় এটাও প্রমাণিত হয়েছে যে আমাদের ঘুমানোর ধরণ এবং ব্যক্তিত্বের মধ্যে গভীর সম্পর্ক রয়েছে। আমরা কীভাবে ঘুমাই তা সম্পূর্ণরূপে মনের উপর নির্ভর করে। এটা সচেতনভাবে সিদ্ধান্ত না, আমরা যখন গভীর ঘুমে থাকি, তখন স্বাভাবিকভাবেই আমরা এক অবস্থানে চলে যাই।

শোওয়ার ভঙ্গি এবং ব্যক্তিত্বের মধ্যে গভীর সংযোগ দেখে আপনি হয়তো অবাক হবেন। আপনার ব্যক্তিত্ব যেমন একদিনে বদলায় না, তেমনি আপনার ঘুমের ধরণও বদলায় না। একটি সমীক্ষায় দেখা গেছে, মাত্র ৫ শতাংশ মানুষ প্রতি রাতে তাঁদের ঘুমানোর অবস্থান পরিবর্তন করেন, যখন বাকিরা সবসময় একইভাবে ঘুমায়।

একপাশে ঘুমানো
কেউ একপাশে (বাম বা ডান কোমরে) শুয়ে থাকে এবং বাহু ও পা একেবারে সোজা থাকে। এই ভঙ্গিতে ঘুমানো লোকেরা খুব সামাজিক এবং আরামদায়ক জীবনযাপন করে। তারাও খুব নির্ভরযোগ্য, তবে এঁরা সহজেই প্রতারিত হয়ে যান।

একপাশে শুয়ে হাত-পা সোজা লম্বা করে ঘুমানো লোকেরা খুব খোলা মনের হয়। মাঝে মাঝে তারা সন্দেহজনক এবং এমনকি নিষ্ঠুর মনে হতে পারে। যখন নিষ্ঠুর কিছু করার কথা আসে, তখন তারা কচ্ছপের গতির চেয়ে ধীরে ধীরে চলে। কিন্তু একবার তারা কিছু সিদ্ধান্ত নিলে, তারপর তারা তাতে লেগে থাকে।

পুরোপুরি সোজা হয়ে অর্থাৎপিঠের উপর  ঘুমানোর সময় হাত ও পা সম্পূর্ণ সোজা থাকে। এঁরা সংরক্ষিত থাকতে পছন্দ করে। এছাড়াও তারা খুব সংগঠিত হয়. তারা নিজেদের এবং অন্যদের খুব গুরুত্ব সহকারে নেয়। এদের মনে খুব উচ্চ প্রত্যাশা থাকে।


উল্টো করে ঘুমানো এই অবস্থায় মানুষ পেট ভরে ঘুমায়। তবে খুব কম মানুষই এই অবস্থানে ঘুমান। এই ধরনের লোকেরা খুব প্রাণবন্ত, শান্ত এবং খোলা মনের হয়। তারা সামাজিক এবং সাহসীও। তারা তাদের স্বাধীনতাকে খুব ভালোবাসে। তারা ঝুঁকি নিতে ভয় পায় না, তবে তারা অন্যের সমালোচনারও যত্ন নেয়।

Advertisement


সোজা হয়ে হাত পা ছড়িয়ে ছিটিয়ে ঘুমানো লোকেরা খুব বিশ্বস্ত এবং বন্ধুত্ব তাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস। তারা অন্যের সমস্যা মনোযোগ সহকারে শুনতে পছন্দ করে এবং সমাধান খুঁজতেও সাহায্য করে। এই অবস্থান দেখে মনে হয় যেন তারা কাউকে জড়িয়ে ধরে এগিয়ে যাচ্ছে।


গোল হয়ে ঘুমের এই অবস্থানটি গর্ভের শিশুর মতো, যেখানে একজন ব্যক্তি তার বাহু ও পা ভাঁজ করে ঘুমায়। এটি সবচেয়ে জনপ্রিয় অবস্থান। একটি সমীক্ষা অনুযায়ী, ৪১ শতাংশ মানুষ এই অবস্থানে ঘুমাতে পছন্দ করেন।  আপনি যদি এই অবস্থানে ঘুমান, তাহলে এর মানে হল আপনি খুব লাজুক এবং সংবেদনশীল ব্যক্তি এবং আপনি যে কোনও বিষয়ে অতিরিক্ত চিন্তা করেন। এই অবস্থানে ঘুমানোও বলে যে আপনি নিরাপদ বোধ করতে চান। আপনি আপনার বিশ্বের সমস্যা থেকে পালানোর চেষ্টা করুন। এরা মানসিকভাবে দুর্বল মানুষ যাদের সবসময় কিছু সাপোর্টের প্রয়োজন হয়।


হাতের উপর ভর করে ঘুমানো তারা খুবই স্বস্তিদায়ক এবং সবকিছুর ব্যাপারে উদাসীন। সাধারণত এই ধরনের ব্যক্তি জীবনে কাউকে খারাপ ভাবেন না এবং তার প্রচেষ্টা শুধুমাত্র অন্যের উপকারের জন্য। তারা বাস্তবের চেয়ে বেশি আবেগপ্রবণ।


বালিশের নিচে হাত রেখে ঘুমান তারা খুবই স্বস্তিদায়ক এবং সবকিছুর ব্যাপারে উদাসীন। সাধারণত এই ধরনের ব্যক্তি জীবনে কাউকে খারাপ ভাবেন না এবং তার প্রচেষ্টা শুধুমাত্র অন্যের উপকারের জন্য। তারা বাস্তবের চেয়ে বেশি আবেগপ্রবণ। তবে সাধারণত কেউ নিজের ঘুমের অবস্থান সম্পর্কে জানেন না। একবার জানতে পারলে নিজের ব্যক্তিত্ব সম্পর্কেও স্পষ্ট ধারনা পাবেন।

Advertisement