scorecardresearch
 

How to Sleep Better: একা ঘুমোতে যান বা সঙ্গীকে নিয়ে, বিছানায় এই ৫ কাজ করতে ভুলবেন না

সকালে ঘুম থেকে উঠে দিনটা ভালো কাটুক। এমনটা সবাই চান। অথচ বাস্তবে তা হয় না। কোনওদিন খুব ভালো কাটে, কোনওদিন আবার মনের মতো হয় না। সেজন্য রাতে ঘুমোতে যাওয়ার আগে কয়েকটি কাজ অবশ্যই করা দরকার। সে আপনি একা ঘুমোতে যান বা সঙ্গীর সঙ্গে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • সকালে ঘুম থেকে উঠে দিনটা ভালো কাটুক, এমনটা সবাই চান
  • তবে তা সব সময় হয় না
  • তাই বিছানায় এই কাজগুলো করুন

সকালে ঘুম থেকে উঠে দিনটা ভালো কাটুক। এমনটা সবাই চান। অথচ বাস্তবে তা হয় না। কোনওদিন খুব ভালো কাটে, কোনওদিন আবার মনের মতো হয় না। সেজন্য রাতে ঘুমোতে যাওয়ার আগে কয়েকটি কাজ অবশ্যই করা দরকার। সে আপনি একা ঘুমোতে যান বা সঙ্গীর সঙ্গে। ঘুম থেকে ওঠার পর যদি ভালো অনুভব না করেন বিরক্ত লাগে, তাহলে তা যে শুধু মানসিক অস্থিরতার বিষয় এমনটা নয়, শারীরিকভাবেও তা বিপজ্জনক হতে পারে। সেজন্য রাতে ঘুমোতে যাওয়ার আগে যে কাজগুলো অবশ্যই করা দরকার, সেগুলো জেনে নিন। 

১. খাওয়ার ঠিক পরে ঘুমোবেন না : কোনওদিনই খাওয়ার ঠিক পরে পরেই বিছানায় উঠবেন না। উঠলেও ঘুমোবেন না। আপনি যদি মাংস বা সাধারণ খাবার খান তবে ঘুমানোর ৩ থেকে ৪ ঘণ্টা আগে খাওয়া শেষ করুন। তবেই সহজেই খাবার হজম করতে পারবেন। ঘুমানোর আগে জল খান। এতে আপনার ভালো ঘুম হবে।

২. ঘুমানোর আগে স্নান : ভালো ও সতেজ ঘুমের জন্য প্রয়োজন স্নান। সবসময় ঘুমানোর আগে স্নান করুন। ঠান্ডা জলে স্নান করা একটু কঠিন হতে পারে, তবে হালকা গরম জলে স্নান করতেই পারেন। এতে আপনি শান্ত হবেন। কিছুক্ষণের মধ্যেই ঘুম আসবে। স্নানে শুধু শরীরের ময়লা পরিষ্কার হয় না, শরীরও পবিত্র হয়।

আরও পড়ুন : Weight Loss Tricks : প্রতিদিন কমবে ১ কেজি ওজন, ঝরবে পেটের চর্বিও ; করতে হবে এই কাজ

৩. বাতি জ্বালান : আপনি যে ঘরে ঘুমান সেখানে তেলের বাতি জ্বালান। এতে আপনার ভালো ঘুম হবে। আপনি চাইলে ঘুমানোর আগে মন্ত্র উচ্চারণও করতে পারেন। যোগব্যায়ামও একটি ভালো বিকল্প। 

৪. ঘুমোনোর আগে বিছানায় বসে ভাবুন এটা আপনার মৃত্যুশয্যা। এরপর ফিরে তাকান এবং ভাবুন, আগে যা হয়েছে, সব সার্থক। তাহলে ভালো অনুভূত হবে। 

Advertisement

৫. শব্দ এবং তাপমাত্রার পরিবর্তনের কারণে ঘুম সবসময় ঠিকমতো হয় না। যদি আপনার ক্ষেত্রেও এমন হয়, তবে একা ঘুমানোর চেষ্টা করুন। কারণ বিভিন্ন মানুষের শরীরের তাপমাত্রা একে অপরের বিপরীত। যার কারণে ভালো ঘুমের জন্য তাদের আলাদা তাপমাত্রার প্রয়োজন হয়। তাই ভালো ঘুমাতে চাইলে একা ঘুমানোর চেষ্টা করুন।


উপরে উল্লেখিত পরামর্শগুলো দিয়েছেন সদগুরু। 

 

Advertisement