scorecardresearch
 

Smiling Benefits : রক্তচাপ থেকে ব্লাড সুগার নিয়ন্ত্রণ, প্রাণ খুলে হাসলেই মুশকিল আসান

Smiling Good For Health : বিশেষজ্ঞরা বলছেন, হাসলে শরীর থেকে পজেটিভ হরমোন নিঃসৃত হয়, ফলে রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। শুধু তাই নয়, রক্তচাপও নিয়ন্ত্রণ করে হাসি। এছাড়া হাসিতে মেজাজও ভাল থাকে। এককথায় শরীরের পাশাপাশি মানসিক স্বাস্থ্যের জন্যও অত্যন্ত উপকারী এই হাসি। চলুন জেনে নেওয়া যাক হাসির উপকারিতা। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • স্বাস্থ্যের জন্য হাসি খুবই উপকারী
  • অনেক রোগের উপশম
  • জানলে অবাক হবেন

হাসি স্বাস্থ্যের জন্য খুবই ভাল। প্রাণ খুলে হাসলে বাড়ির পরিবেশও ভাল থাকে। বিশেষজ্ঞরা বলছেন, হাসলে শরীর থেকে পজেটিভ হরমোন নিঃসৃত হয়, ফলে রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। শুধু তাই নয়, রক্তচাপও নিয়ন্ত্রণ করে হাসি। এছাড়া হাসিতে মেজাজও ভাল থাকে। এককথায় শরীরের পাশাপাশি মানসিক স্বাস্থ্যের জন্যও অত্যন্ত উপকারী এই হাসি। চলুন জেনে নেওয়া যাক হাসির উপকারিতা। 

ব্যথার উপশম - যদি কেউ স্পন্ডিলাইটিস বা পিঠের ব্যথায় কষ্ট পান তাহলে মন খুলে হাসুন। ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। একটানা ১০ মিনিট হাসলে বেশ কয়েক ঘণ্টা ব্যথা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

রক্তচাপ নিয়ন্ত্রণ - যাঁরা নিয়মিতভাবে হাসেন বা মন খুলে হাসেন, তাঁদের রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। কারণ হাসি রক্তনালীর কার্যকারিতা উন্নত করে এবং শরীরে ইতিবাচক প্রভাব ফেলে। যার ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে এবং হার্ট সংক্রান্ত রোগ থেকেও মুক্তি মেলে।

অবসাদ থেকে মুক্তি - এটা সকলেই জানেন যে হাসি মন মেজাজ ভাল রাখে। কারণ, হাসলে শরীর বেশি মেলাটোনিন তৈরি করে, যার ফলে মানুষের ভাল ঘুম হয়। যার জেরে ডিপ্রেশন থেকে মুক্তি পাওয়া যায়। 

মুড পরিবর্তন - হাসার সময় এন্ডোরফিন নামক হরমোন তৈরি হয় যা পুরো শরীরকে আনন্দ দেয়। এটি মেজাজও ভাল রাখে। তাই যখনই মন খারাপ হবে তখনই প্রাণ খুলে হাসার অভ্যাস করুন। 
 

আরও পড়ুনকালিয়াচকে আমবাগানে উদ্ধার ছাত্রীর দেহ, ধর্ষণ করে খুনের অভিযোগ

 

Advertisement