scorecardresearch
 

Sooji Amazing Benefits: ডায়বেটিস- রক্তাল্পতায় ভুগছেন? সুজি খান ফল পাবেন হাতেনাতে

Semolina or Sooji Benefits: সকালের জলখাবার হোক বা বিকেলের স্ন্যাকস, সুজির হালুয়া, সুজির পোলাও খুবই প্রচলিত একটি খাবার। এছাড়াও, পুজোর প্রসাদেও সুজির হালুয়া নিবেদন করা হয়। খুব সহজ সরল পদ্ধতিতে করা যায় সুজি রান্না। বাড়ির রান্নাঘরে এমন অনেক জিনিসই রয়েছে যা স্বাস্থ্য এবং স্বাদ উভয়েরই একটি দুর্দান্ত সমন্বয়। সুজির স্বাস্থ্যোপযোগীতাও প্রচুর, যা অনেকেরেই অজানা। সুজিতে উপস্থিত ভিটামিন এবং মিনারেল স্বাস্থ্যের জন্য উপকারী।

Advertisement
সুজির হালুয়া সুজির হালুয়া
হাইলাইটস
  • যদি ওজন নিয়ন্ত্রণ করার চেষ্টা করেন, তাহলে খাদ্যতালিকায় সুজি রাখুন
  • সুজিতে ফ্যাট এবং কোলেস্টেরল একেবারেই থাকে না, তাই যাদের কোলেস্টেরল বেড়ে যায় তাদের জন্য এটি ভালো
  • সুজিতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে এবং এটি খেলে রক্তাল্পতা রোগ হওয়ার সম্ভাবনা নেই

Semolina or Sooji Benefits: সকালের জলখাবার হোক বা বিকেলের স্ন্যাকস, সুজির হালুয়া, সুজির পোলাও খুবই প্রচলিত একটি খাবার। এছাড়াও, পুজোর প্রসাদেও সুজির হালুয়া নিবেদন করা হয়। খুব সহজ সরল পদ্ধতিতে করা যায় সুজি (Sooji) রান্না। বাড়ির রান্নাঘরে এমন অনেক জিনিসই রয়েছে যা স্বাস্থ্য এবং স্বাদ উভয়েরই একটি দুর্দান্ত সমন্বয়। সুজির স্বাস্থ্যোপযোগীতাও প্রচুর, যা অনেকেরেই অজানা। সুজিতে উপস্থিত ভিটামিন এবং মিনারেল স্বাস্থ্যের জন্য উপকারী।

কী কী উপকার পাওয়া যায় সুজি (Sooji or Semolina) থেকে?

১. সুজির গ্লাইসেমিক সূচক খুব কম, যে কারণে এটি ডায়াবেটিস (Diabetes) রোগীদের জন্য একটি ভাল খাদ্য।

২. যদি ওজন নিয়ন্ত্রণ করার চেষ্টা করেন, তাহলে খাদ্যতালিকায় সুজি রাখুন। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা পরিপাকতন্ত্রকে মসৃণ রাখতে সাহায্য করে।

৩. শরীরে শক্তি বজায় রাখার জন্য ভিটামিন, খনিজ এবং অন্যান্য পুষ্টির প্রয়োজন হয় এবং এই সবই সুজিতে প্রচুর পরিমাণে উপস্থিত থাকে। এটি হার্ট এবং কিডনির কার্যক্ষমতা বাড়াতে কাজ করে এবং এর সঙ্গে পেশীর মসৃণ কার্যকারিতায়ও সাহায্য করে।

৪. সুজিতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে এবং এটি খেলে রক্তাল্পতা রোগ হওয়ার সম্ভাবনা নেই এবং আপনি যদি এই রোগের শিকার হন তবে এটি খেলে রক্তের ঘাটতি পূরণ হয়।

৫. সুজিতে ফ্যাট এবং কোলেস্টেরল একেবারেই থাকে না, তাই যাদের কোলেস্টেরল বেড়ে যায় তাদের জন্য এটি ভালো।

আমাদের শরীরের প্রত্যেকটি অঙ্গ কাজ করার জন্য শরীরে নির্দিষ্ট পরিমাণ শক্তির প্রয়োজন হয়। সুজি শক্তির একটি অন্যতম প্রধান উৎস হিসেবে কাজ করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার ক্ষেত্রেও সুজি খুবই পুষ্টিকর খাবার। এজন্য বাচ্চাদেরও সুজি খাওয়ানোর পরামর্শ দেন চিকিৎসকেরা। সুজি নিঃসন্দেহে শরীরকে অনেক পুষ্টিগুণ দেয়।

Advertisement

Advertisement