scorecardresearch
 

Soup And Salad : স্যুপ-স্যালাড এভাবে খাচ্ছেন না তো? উপকারের চেয়ে ক্ষতিই বেশি

স্যালাড ও স্য়ুপ নিয়ে বেশ কিছু পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। প্রাতঃরাশ, দুপুরের বা রাতের খাবার, যে কোনও খাবারের সময় স্যালাড বা স্যুপ খাওয়া যেতে পারে। তবে মনে রাখবেন এটি একটি সুষম খাবার নয়। তাই এটিকে প্রধান খাবার হিসেবে না খেয়ে বিকল্প হিসেবে খান। স্যালাড বা স্যুপ কখনই রুটি, মসুর ডাল, ভাত এবং সবজির বিকল্প হতে পারে না। তাই সুসম খাদ্য গ্রহণ করাই বেশি ভাল।

স্যালাড ও স্যুপ স্যালাড ও স্যুপ
হাইলাইটস
  • স্যুপ ও স্যালাড স্বাস্থ্যের পক্ষে উপকারী
  • তবে মেন কোর্সে খাবেন না
  • স্যুপে চিনি-মাখন দেবেন না

সুস্থ থাকার জন্য আমরা প্রায়শই এমন খাবার খাই, যা আমাদের কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে ও হজমশক্তি বাড়ায়। এই পরিস্থিতিতে, যাঁরা নিজেদের ক্রমবর্ধমান ওজন কমানোর চেষ্টা করছেন, তাঁরা প্রায়শই স্যুপ বা স্যালাড খেতে পারেন। তাতে সুস্বাস্থ্য বজায় থাকবে। এগুলো শরীরের জন্য যে উপকারী, তাতে কোনও সন্দেহ নেই। তবে খাওয়ার ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল না রাখলে উপকারের পরিবর্তে ক্ষতি হতে পারে।

মেন কোর্সের মতো স্যালাড এবং স্যুপ খাবেন না
স্যালাড ও স্য়ুপ নিয়ে বেশ কিছু পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। প্রাতঃরাশ, দুপুরের বা রাতের খাবার, যে কোনও খাবারের সময় স্যালাড বা স্যুপ খাওয়া যেতে পারে। তবে মনে রাখবেন এটি একটি সুষম খাবার নয়। তাই এটিকে প্রধান খাবার হিসেবে না খেয়ে বিকল্প হিসেবে খান। স্যালাড বা স্যুপ কখনই রুটি, মসুর ডাল, ভাত এবং সবজির বিকল্প হতে পারে না। তাই সুসম খাদ্য গ্রহণ করাই বেশি ভাল।

স্যুপ এবং স্যালাড ওজন কমাতে কার্যকরী
যাঁরা তাড়াতাড়ি ওজন কমাতে চান তাঁদের প্রতিদিনের খাবারে অবশ্যই স্যুপ এবং স্যালাড খাওয়া উচিত। স্বাস্থ্যকর স্যুপ ওজন কমানোর একটি দারুণ উপায়। কারণ এতে ক্যালরির পরিমাণ খুব কম থাকে।

এই বিষয়ে বিশেষ যত্ন নিন
খেয়াল রাখবেন স্যুপে যেন চিনি, মাখনের মতো জিনিস না থাকে। অন্যথায় ফ্যাট বাড়বে। তবে সবুজ শাকসবজি, মটরশুঁটি, পনির ও ডিম যোগ করতে পারেন। সঙ্গে লেবুর রস দিলে পুষ্টিগুণ আরও বাড়বে। 

(Disclaimer : প্রতিবেদনটি সার্বিক তথ্যের ওপরে লেখা, প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিন।)

আরও পড়ুনবিয়ের আসরে Amazon-এ গোরের মালা অর্ডার বরের, VIRAL