scorecardresearch
 

ঝাড়গ্রাম কিংবা জলপাইগুড়ি, 'Goa' ঘোরার পারমিট মিলবে নিজের জেলা থেকেই

'Goa' ঘুরতে গেলে তার পারমিট মিলবে নিজের জেলা থেকেই। যে কোনও রাজ্যের নিজের RTO অফিস থেকে পারমিট নিয়ে যেতে পারবেন গোয়া। পারমিট না নিলে মোটা অঙ্কের জরিমানা গুণতে হতে পারে। যা হতে পারে ঘোরার খরচের চেয়ে বেশি। তাই সাবধান।

Dream Destination-সুন্দরী গোয়া Dream Destination-সুন্দরী গোয়া
হাইলাইটস
  • যে কোনও রাজ্যের নিজের জেলা থেকে পারমিট
  • পারমিট না থাকলে সর্বস্বান্ত হতে পারেন
  • অন রোড ঘুরতে গেলে এই পারমিট আবশ্যক

Goa রোড ট্রিপ এর প্ল্যান করছেন? গোয়া যাওয়ার প্ল্যান সকলেরই একটা ড্রিম প্ল্যান থাকে। বন্ধুবান্ধব, অথবা পরিবার। কয়েকটা দিন গোয়ার বোহেমিয়ান জীবনযাত্রায় সময় কাটাতে কে না ভালোবাসেন? সমুদ্র তীরে বসে রোদ পোহাতে পোহাতে বিয়ারের (Beer)ক্যান অথবা গোয়ার নারিয়াল পানি (Coconut Water) এর আকর্ষণ এড়ানো কঠিন। পাশাপাশি বিদেশের মতো সুদৃশ্য বিচ লোকেশন সঙ্গে ঐতিহাসিক স্থাপত্য গোয়াকে পর্যটকদের কাছে তীর্থক্ষেত্র করে তুলেছে।

এহেন গোয়াকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন রকম মিম রয়েছে। এখন যদি আপনি আপনার এই স্বপ্ন পূরণ করার পরিকল্পনা করতে থাকেন, তাহলে আপনার জেনে নেওয়া উচিত গোয়াতে গেলে কিন্তু এখন পারমিট নিতে হবে। এই পারমিটের বিষয়ে জানান না থাকলে গোয়ায় গিয়ে বিপদে পড়তে পারেন। হতে পারে মোটা টাকা জরিমানা।

গোয়া

কোথা থেকে পাবেন পারমিট?

কিন্তু সুখবর ভারতের যে কোনও রাজ্যের যে কোনও জেলার আরটিও থেকে এই পারমিট সংগ্রহ করতে পারেন যে কোনও পর্যটক। যদিও পারমিট নেওয়ার কাজ ট্যাক্সি সার্ভিস প্রোভাইডারের। কিন্তু যদি আপনি self-driving কার নিয়ে যান, তাহলে জেনে নিতে হবে যে ওই পারমিট কোথায় পাওয়া যাবে। কারণ সেটি আপনাকে অ্যারেঞ্জ করতে হবে। তা আপনাকে জানিয়ে দিই, পেশাল পারমিট আপনাকে আপনার রাজ্যের আরটিও থেকেই পেয়ে যাবেন। আগে এই পারমিট গোয়াতে চেকপোষ্টে পাওয়া যেত। কিন্তু এখন সে রাজ্যের পরিবহণ বিভাগ এ বছর এপ্রিল থেকে ওই সুবিধা বন্ধ করে দিয়েছে।

কাদের নিতে হবে পারমিট?

সবার আগে আপনাদের এটা জানা উচিত, যে কাদের জন্য পারমিট জরুরি? যদি আপনি কমার্শিয়াল টুরিস্ট ভেহিকেল অর্থাৎ হলুদ রঙের নম্বর ওয়ালা গাড়ি নিয়ে গোয়াতে রোড ট্রিপ করতে করে যান, তাহলে আপনাকে গোয়াতে এন্ট্রি করার জন্য স্পেশাল পারমিট নিতে হবে। সাধারণভাবে ট্যাক্সি সার্ভিস কোম্পানি নিজেদের প্যাকেজের মধ্যে এই সুবিধা দেয়, কিন্তু আপনি যদি ট্যাক্সি বুক করার আগে এটি না জেনে থাকেন অথবা অন্য রাজ্য বা জায়গা থেকে ট্যাক্সি বুক করে গোয়ায় প্রবেশ করেন তাহলে কিন্তু এই পারমিট বানিয়ে নিতে হবে আপনাকে নিজেই। তা না হলে দিতে হবে মোটা টাকা জরিমানা।

কত টাকা পড়বে এই পারমিটে?

এই স্পেশাল পারমিটের খরচ মাত্র ১০০ থেকে ২০০ টাকা। যদি আপনি লাদাখ রোড ট্রিপ করে থাকেন তাহলে আপনি জানবেন যে সেখানে নুব্রা ভ্যালি এবং তারপর প্যাংগং লেক যাওয়ার জন্য স্পেশাল পারমিট প্রয়োজন।  সিকিমের ছাঙ্গু থেকে বাবা মন্দির নাথুলা পর্যন্ত যেতে ওই ধরনের পারমিট নিতে হয়। তাহলে পারমিটের বিষয়টি পরিষ্কার হয়ে গেল। এখন এটি নিতে হবে শুধু কমের্সিয়াল ভেহিকেলের জন্য।

কত টাকা পড়বে জরিমানা?

সমস্ত বিষয়টি আপনাকে জানিয়ে দেওয়া গেল। কিন্তু এটা জানিয়ে দেওয়া যাক জরিমানা কত লাগবে। ছোট গাড়ি ১০ হাজার ৬৬২ টাকা, যদি বড় গ্রুপে বাস নিয়ে যান তাহলে ২৫ হাজার টাকা আর মাঝারি ভ্যানে গেলে ১৭ হাজার টাকা জরিমানা দিতে হবে। গোয়াতে প্রতিবেশী রাজ্য অন্ধ্রপ্রদেশ ও কেরলে পারমিট অনলাইনে পাওয়া যায়। যেখানে কর্ণাটক এখনও অনলাইন পারমিট দেওয়া শুরু করেনি।