scorecardresearch
 

Spinach Benefits : শীতের 'সুপারফুড' পালং শাক, এর মধ্যে এত গুণ জানতেন?

Spinach Benefits: ১০০ গ্রাম পালং শাক (Spinach) থেকে ২৩ ক্যালোরি মেলে। এর ৯১ শতাংশ জল। থাকে ২.৯ গ্রাম প্রোটিন, ৩.৬ গ্রাম কার্বন, ২.২ গ্রাম ফাইবার।

Advertisement
পালং শাকে রয়েছে অনেক গুণ (প্রতীকী ছবি) পালং শাকে রয়েছে অনেক গুণ (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • খাওয়াদাওয়ার জন্য শীতকালকে আদর্শ বলে মানা হয়
  • জেনে নেব এমন এক সবজির ব্যাপারে যাকে শীতের 'সুপারফুড' বলা যেতে পারে
  • এর ভেতরে এত গুণ রয়েছে, কে জানত

Spinach Benefits: খাওয়াদাওয়ার জন্য শীতকালকে আদর্শ বলে মানা হয়। কারণ আর কিছুই নয়, আবহাওয়া। ঠান্ডা বাতাস খাওয়ার আনন্দ যেন দ্বিগুণ কর দেয়। তবে খাওয়াদাওয়ার সময় একটু সতর্কও থাকতে হবে। না হলে সমস্য়া তৈরি হতে পারে।

সে সব কথা থাক। এখন জেনে নেব এমন এক সবজির ব্যাপারে যাকে শীতের 'সুপারফুড' বলা যেতে পারে। এর ভেতরে এত গুণ রয়েছে, কে জানত! তবে খেতে সবাই পছন্দ করেন, সে ব্য়াপারে কোনও সন্দেহ নেই।

কী কী থাকে
যাকে নিয়ে কথা হচ্ছে, সেই সবজিটি হল পালং শাক (Spinach)। এর মধ্যে প্রচুর ক্যালোরি থাকে। ১০০ গ্রাম পালং শাক (Spinach) থেকে ২৩ ক্যালোরি মেলে। এর ৯১ শতাংশ জল। থাকে ২.৯ গ্রাম প্রোটিন, ৩.৬ গ্রাম কার্বন, ২.২ গ্রাম ফাইবার। পালং শাকের উপকার (Spinach Benefits)-এর ব্যাপারে আরও জানব।

চোখের জন্য ভাল- পালং শাক (Spinach)-এ জেক্সেন্থিন এবং লুটিন থাকে প্রচুর পরিমাণে। এতে ক্যারোটিনয়েড থাকে। যা চোখের জন্য খুবই ভাল। চোখকে যে কোনও রকমরে ক্ষতি থেকে বাঁচায়। কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে, জেক্সেন্থিন এবং লুটিন চোখে ছানি পড়া থেকে আটকায়। এর মধ্যে থাকা ভিটামিন এ মিউকাস মেমব্রেনকে রক্ষা করে। যা চোখের দৃষ্টি ঠিক রাখার কাজে লাগে।

ক্যান্সার থেকে বাঁচায়- পালং (Spinach)-এ থাকে এমজিডিজি (MGDG) এবং এসকিউডিজি (SQDG)। যা ক্যান্সার হওয়া থেকে থামানোর ক্ষেত্রে খুবই কার্যকর। কম্পাউন্ড টিউমারের আকার কমাতেও সাহায্য করে এটি। পালং শাক পুরুষদের প্রস্টেট ক্যানসার হওয়ার সম্ভাবনাও কমিয়ে দেয়। ব্রেস্ট ক্যান্সার থেকেও বাঁচায়।

ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে- পালং শাক (Spinach)-এ থাকে নাইট্রেট। যা ব্লাড প্রেশারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য় করে। এ পাশাপাশি হার্টকেও ভাল রাখে। হার্টের রোগ দূরে সরায়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, পালং শাক ব্লাড প্রেশারকে কম রাখার কাজে অত্য়ন্ত কার্যকর।

Advertisement

ইমিউনিটি বাড়ায়- শীত কালে ঠান্ডা লাগা খুবই সাধারণ ব্যাপার। আর এখানে কাজে আসতে পারে পালং শাক (Spinach)। আরও অনেক উপকারের মধ্যে পালং ইমিউনিটি বাড়াতেও সাহায্য করে। তাই বিশেষজ্ঞরা পালং শাক খাওয়ার পরামর্শ দেন।

বাড়ায় হিমোগ্লোবিন- অনেক মানুষের শরীরে হিমোগ্লোবিন কমে যায়। তাঁদের জন্য উপকারী পালং শাক। কারণ এই শাক শরীরের হিমোগ্লোবিনের মাত্রা বাড়িয়ে দেয়। তাই খাবারের তালিকায় এটা রাখা যেতে পারে। পালং শাকে ফলেট থাকে। যা লোহিত রক্তকণিক বাড়াতে সাহায্য করে।

 

Advertisement