scorecardresearch
 

Stomach Cleanser Foods: সকালে পেট সাফ হয় না? এই ৪ জিনিস খেলে গ্যাস-অ্যাসিডিটি থেকে মুক্তি

শরীর সুস্থ রাখতে পেট পরিষ্কার রাখা দরকার। প্রতিদিন সকালে শৌচালয়ে পেট পুরোপুরি সাফ হলে নানা সমস্যা থেকে মুক্তি মেলে। অ্যাসিডিটি ও গ্যাস থেকে মেলে মুক্তি।

Advertisement
stomach upset remedies stomach upset remedies
হাইলাইটস
  • গ্যাস ও অ্যাসি়ডিটি থেকে মুক্তি।
  • সকালে খান ৪ জিনিস।

অনিয়ন্ত্রিত খাওয়াদাওয়া। বেহিসেবি জীবনযাপন। তেল, ঝাল, মশালাদার খাবার খেয়ে পেটের বারোটা বেজেছে। আর পেট পরিষ্কার না হলে হাজারো সমস্যা তৈরি হয়। যেমন- মুখে ফুসকুড়ি, পেট ফাঁপা, গ্যাস, অ্যাসিডিটি এমনকি মাথা ধরা, বুকে ব্যথার মতো সমস্যাও হতে পারে। আসলে পেট পরিষ্কার না হলে গ্যাস তৈরি হয়। যা শরীরকে ব্যতিব্যস্ত করে ছাড়ে। অনেকে দিনে তিন থেকে চারবার ওয়াশরুমে যান। পেট সাফ না হলে সারা দিন নষ্ট হয়ে যায়। অনেকে ওষুধও খান। তবে সবসময় ওষুধ খাওয়া মোটেও ভালো নয়। প্রাকৃতিক উপায়ে পেট পরিষ্কার করুন। মুক্তি পান অ্যাসিডিটি ও গ্যাস থেকে।          

শরীর সুস্থ রাখতে পেট পরিষ্কার রাখা দরকার। প্রতিদিন সকালে শৌচালয়ে পেট পুরোপুরি সাফ হলে নানা সমস্যা থেকে মুক্তি মেলে। অ্যাসিডিটি ও গ্যাস থেকে মেলে মুক্তি। পেট পরিষ্কার না হলে কী করবেন- 

গরম জল- গরম জল খুব উপকারী। অনেকেই সকালে গরম জল খেয়ে দিন শুরু করেন। সকালে ইষদুষ্ণ জল পান করুন। নরম হবে মল। পেট পরিষ্কার হয়ে যাবে। শরীরে জমে থাকা বিষাক্ত পদার্থ বাইরে বেরিয়ে যাবে। শরীর থাকবে চনমনে। 

জোয়ানের জল- সাধারণ জলের পরিবর্তে জোয়ান জল খেতে পারেন। সকালে জোয়ান পান করলে পাকস্থলীতে পরিষ্কার রাখে। মেটাবলিজম বাড়ায়। সেই সঙ্গে পেট পরিষ্কার করে। এমনকি শরীরে জমে থাকা অতিরিক্ত ফ্যাট গলাতেও কাজ করে।  শক্তিশালী করে রোগ প্রতিরোধ ক্ষমতাকে। রাতে এক গ্লাস জলে ভিজিয়ে রাখুন জোয়ান। সকালে খালি পেটে খান সেই জল। পেট পরিষ্কার হয়ে যাবে।  

আরও পড়ুন- চায়ে সুগার ফ্রি না-পসন্দ? এই মিষ্টিতে বাড়বে না ডায়াবেটিস, হাজারো ফায়দা

লেবুর জল- সকালে ঘুম থেকে উঠে হালকা গরম জলের সঙ্গে লেবু মিশিয়ে নিন। সেই জল খান। এতে শরীরে জমে থাকা বিষাক্ত পদার্থ বের হয়ে যাবে। লেবুতে থাকা ভিটামিন সি ত্বক ও চুলের উজ্জ্বলতা বাড়াতে কাজ করে। এর ফলে শরীরে অতিরিক্ত চর্বি জমে না।

Advertisement

ফাইবার সমৃদ্ধ খাবার- পেটের সমস্যা হলে সকালের খাবারের ফাইবার যুক্ত খাবার খান। পাতে রাখুন অ্যাভোকাডো, ওটস, বাদাম ও আমন্ড। সেই সঙ্গে রাতের খাবারটা হালকা করুন। এতে কোষ্ঠকাঠিন্য ইত্যাদি হবে না। সকালে সময়ে পেট পরিষ্কার হবে। সারাদিন চনমনে থাকবেন। 

আরও পড়ুন- এই ৫ তরল খেলেই বাড়ে কোলেস্টেরল, হতে পারে হার্ট অ্যার্টাক-স্ট্রোক

বেশি চিনি দেওয়া খাবার নয়- সারাদিন বেশি চিনি দেওয়া খাবার খাবেন না। এই ধরনের খাবার স্বাস্থ্যের ক্ষতি করে। শরীরের মেদও বাড়ায়। বিশেষ করে রাতে আইসক্রিম, চকলেট খাওয়া এড়িয়ে চলুন। এমনকি মিষ্টিও খাবেন না। 

Advertisement