scorecardresearch
 

Stress Effects: ত্বক- চুল- নখ অত্যন্ত খারাপ প্রভাব ফেলে স্ট্রেস, হতে পারে এই সমস্যা

Skincare- Hair Care: অতিরিক্ত পরিশ্রম, চাপের ফলে শুধু তা শরীরের উপর খারাপ প্রভাব ফেলে তা নয়। ত্বক, নখ ও চুলের উপরও খারাপ প্রভাব ফেলে স্ট্রেস।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

বর্তমান সময়ে স্ট্রেসের সমস্যায় ভোগেন বহু মানুষ। অতিরিক্ত পরিশ্রম, চাপের ফলে শুধু তা শরীরের উপর খারাপ প্রভাব ফেলে তা নয়। ত্বক, নখ ও চুলের উপরও খারাপ প্রভাব ফেলে স্ট্রেস। তবে ত্বক, চুল ও নখে স্ট্রেসের খারাপ প্রভাব এড়ানোর কিছু উপায় আছে। জানুন কী কী খারাপ সমস্যা হয়। 

* অতিরিক্ত তেল ও ব্রেকআউট (Excess Oil and Breakouts) 

অতিরিক্ত উদ্বেগ সিবাম উৎপাদনকে বাড়িয়ে দেয়, যার ফলে টি-জোন জুড়ে অতিরিক্ত তেল অবাঞ্ছিত ব্রণ ভড়িয়ে দেয়। এই সময় মুখ স্পর্শ করার বা চোখ ঘষার প্রবণতা থাকে অনেকের, এর ফলে আরও বেশি তেল এবং ব্যাকটেরিয়া বাড়ে। যা, ত্বকের ছিদ্রগুলি আটকে রাখতে পারে এবং এর ফলে ধারাবাহিকভাবে ব্রেকআউট হতে পারে।

* গভীর রেখা এবং বলি (Deeper Lines and Wrinkles)

চাপের ফলে শুধু ব্রণ না, বলিরেখাও দেখা দেয়। অতিরিক্ত কর্টিসল অকাল বার্ধক্যের কারণ হতে পারে। স্বাস্থ্যকর কোলাজেনকে ভাঙলে যা আমাদের ত্বককে এর কাঠামোগত অখণ্ডতা এবং স্থিতিস্থাপকতা দেয়। আপনাকে বয়স্ক দেখানোর পাশাপাশি, আপনার মুখের বলিরেখার ফলে দু:খিত, বিষণ্ণ বা রাগান্বিত দেখতে লাগে।

* ডার্ক সার্কেলস (Dark Circles)

সুস্থ থাকার জন্য পর্যাপ্ত পরিমাণ ঘুম খুব প্রয়োজন। কাজের চাপে অনেকেই খুব ঘুমান, যার ফলে চোখের নীচে ডার্ক সার্কেলস দেখা দেয়।  

* লালভাব এবং ত্বকের সংবেদনশীলতা (Redness and Skin Sensitivity) 

বিশেষজ্ঞদের মতে, স্ট্রেস আপনার ত্বকের স্বাভাবিক বাধাকে আপস করতে পারে। যা, ত্বককে বাড়িয়ে তুলতে পারে। দীর্ঘস্থায়ী নেতিবাচক স্ট্রেস ত্বকের প্রাকৃতিক বাধাকেও ব্যাহত করতে পারে, যা ক্ষতিকারক পদার্থকে প্রবেশ করতে বাধা দেয়। এটি ফলে অস্বাস্থ্যকর ও ডিহাইড্রেটেড ত্বক হতে পারে।

Advertisement

* নিস্তেজ ও ডিহাইড্রেটেড ত্বক (Dull and Dehydrated Skin) 

অত্যাধিক স্ট্রেসের প্রভাব ত্বক ও চুলের উপর মারাত্মক রকম পড়ে। এর ফলে চুল ও ত্বক নিস্তেজ ও ডিহাইড্রেটেড হয়ে যায়।   
* চুল পড়া (Hair Loss) 

অত্যধিক উদ্বেগ ও চাপ স্বাস্থ্যকর চুল-বৃদ্ধির প্রক্রিয়াকে বাধা দেয়। শুধু তাই নয়, স্বাভাবিকের চেয়ে অনেক বেশি চুল পড়ে যায় চাপের ফলে।


* দুর্বল এবং ভঙ্গুর নখ (Weak and Brittle Nails)

বিশ্বাস না হলেও, অত্যাধিক চাপের ফলে নখ দুর্বল এবং ভঙ্গুর হয়েছ যায়। খুব সহজেও নখ ভেঙে যায় এবং তা অত্যন্ত অস্বাস্থ্যকর হয়।   

 

Advertisement