scorecardresearch
 

Winter Constipation Problem Solve: শীতে অনেকে কোষ্ঠকাঠিন্যে ভোগেন, কয়েকটি জিনিস ডায়েটে বাদ দিলেই মুক্তি

Winter Constipation Problem Solve: শীতে জল পিপাসা কম পায়। তাই জল খাওয়া কম হয়। আর শরীর কষে যেতে শুরু করে। পেট পরিষ্কার হয় না,পেটে ব্যথা হয়,পেট ভার,পেট ফাঁপা, গ্যাস,অরুচির মতো সমস্যায় পড়তে হয়। জল খাওয়া কম হওয়ার সঙ্গে বেশি তেল-মশলা খাওয়ার কারণেও কোষ্ঠকাঠিন্য হয়। শীতে সুস্থ থাকতে ৫ টি খাবার বাদ দিয়ে দিন।

Advertisement
শীতে কোষ্ঠকাঠিন্যে ভুগছেন! এক্ষুণি বাদ দিন এই ৫ খাবার শীতে কোষ্ঠকাঠিন্যে ভুগছেন! এক্ষুণি বাদ দিন এই ৫ খাবার
হাইলাইটস
  • শীতে কোষ্ঠকাঠিন্যে ভুগছেন!
  • এক্ষুণি বাদ দিন এই ৫ খাবার
  • সুস্থ থাকতে মেনে চলুন এই ডায়েট টিপস

Winter Constipation Problem Solve: শীতকালে অনেকেই কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন। ক্রনিক সমস্য় না থাকলেও কোষ্ঠকাঠিন্যের সমস্যা চলে আসে শীত পড়লেই। আসলে শীতে জল পিপাসা কম পায়। তাই জল খাওয়া কম হয়। আর শরীর কষে যেতে শুরু করে। পেট পরিষ্কার হয় না,পেটে ব্যথা হয়,পেট ভার,পেট ফাঁপা, গ্যাস,অরুচির মতো সমস্যায় পড়তে হয়। জল খাওয়া কম হওয়ার সঙ্গে বেশি তেল-মশলা খাওয়ার কারণেও কোষ্ঠকাঠিন্য হয়। সুস্থ থাকতে এই শীতে খাওয়াদাওয়া নিয়ে সকলেরই সচেতন থাকা জরুরি। শীতে আরামদায়ক আবহাওয়া মানে আমরা ভাজাভুজি, মশলা বেশি খাই। এটা একটা ধারণা তৈরি হয়েছে, শীতে বোধহয় ক্ষতি হয় না। কিন্তু এটা ঠিক ধারণা নয়। কিছু খাবার রয়েছে,যেগুলি শীতে আমরা বেশি খাই। অথচ এই জিনিসগুলি শরীরকে বিগড়ে দেয়। শুধু কোষ্ঠকাঠিন্য নয়, আরও কিছু শারীরিক সমস্যা হতে পারে। তার মধ্যে ডিহাইড্রেশন একটা বড় সমস্য়া। তবে কয়েকটি খাবার বাদ দিলে আপনি নিশ্চিন্তে থাকতে পারেন।

১. ভাজাভুজি বাদ

ভাজা বা ফাস্ট ফুড বেশি খেলেও কোষ্ঠকাঠিন্য হওয়ার ঝুঁকি বাড়ে। কারণ এই খাবারগুলিতে ফ্যাট বেশি এবং ফাইবার কম থাকে। এর ফলে হজম প্রক্রিয়া ধীর হয়ে যায়। 

২. অ্যালকোহলে না

অ্যালকোহল কোষ্ঠকাঠিন্যের সম্ভাব্য কারণ অ্যালকোহল হতে পারে। কারণ অত্যধিক অ্যালকোহল সেবনের ফলে প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে প্রচুর তরল বেরিয়ে যায়। যার ফলে ডিহাইড্রেশন হয়। 

৩. কাঁচা কলা একদম নয়

কলা হজমের জন্য খুব ভালো হলেও, কাঁচা কলা খেলে কোষ্ঠকাঠিন্য হতে পারে। পাকা কলায় উচ্চ মাত্রায় ফাইবার থাকে, যা কোষ্ঠকাঠিন্য সারাতে সাহায্য করে। অন্যদিকে, অপরিপক্ক বা কাঁচা কলায় প্রচুর পরিমাণে স্টার্চ থাকে, যা হজম করা বেশ কঠিন। ফলে কোষ্ঠকাঠিন্য দেখা দেয়। সুস্থ লোক কাঁচাকলা শীতে বাদ দিন।

Advertisement

৪. দুধ বা দুধজাত জিনিস খাবেন না

দুগ্ধজাত পণ্য বা দুধ দুগ্ধজাত পণ্যের কারণেও অনেকে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন। গরুর দুধে পাওয়া প্রোটিনের প্রতি সেনসিটিভিটির কারণে ছোটো বাচ্চাদের কোষ্ঠকাঠিন্য হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

৫. প্রসেসড আটা-ময়দা-রাইস বাতিল

হাই ফাইবারযুক্ত খাবার হজমের জন্য দুর্দান্ত। কিন্তু সাদা রুটি এবং সাদা ভাতের মতো উচ্চ প্রক্রিয়াজাত শস্যে ফাইবারের অভাব থাকে, যা কোষ্ঠকাঠিন্যের অন্যতম কারণ।

 

Advertisement