scorecardresearch
 

Michri Sugarcane Candy Benefit In Summer: গরমে শরীর সুস্থ রাখতে রামবাণ মৌরি-মিছরি, যেভাবে খেলে লাভ

Michri Sugar Cane Candy Benefit In Summer: চিনির বিকল্প হিসেবে মিছরি অনবদ্য। আয়ুর্বেদে মিছরির অনেক উপকারিতার কথা বলা হয়েছে। সকালবেলা খালি পেটে মিছরির জল খাওয়া খুব উপকারী, পেট পরিষ্কার হওয়া থেকে সর্দি, কাশি উপশম করে। মিছরির হাজারও গুণ। তবে সেই গুণের কার্যকারিতা পেতেপ্রতিদিন নিয়ম করে খেতে হবে মিছরি। কেন খাবেন?

Advertisement
গরমে শরীর সুস্থ রাখতে রামবাণ মৌরি-মিছরি, যেভাবে খেলে লাভ গরমে শরীর সুস্থ রাখতে রামবাণ মৌরি-মিছরি, যেভাবে খেলে লাভ
হাইলাইটস
  • চিনির বিকল্প হিসেবে মিছরি অনবদ্য
  • আয়ুর্বেদে মিছরির অনেক উপকারিতার কথা বলা হয়েছে
  • যাঁদের উচ্চ মাত্রায় সুগার, কোলেস্টেরল রয়েছে তাদের মিছরি খাওয়া এড়িয়ে যাওয়া উচিত

Michri Sugar Cane Candy Benefit In Summer: চিনির বিকল্প হিসেবে মিছরি অনবদ্য। আয়ুর্বেদে মিছরির অনেক উপকারিতার কথা বলা হয়েছে। সকালবেলা খালি পেটে মিছরির জল খাওয়া খুব উপকারী, পেট পরিষ্কার হওয়া থেকে সর্দি, কাশি উপশম করে। মিছরির হাজারও গুণ। তবে সেই গুণের কার্যকারিতা পেতে প্রতিদিন নিয়ম করে খেতে হবে মিছরি। কেন খাবেন?

আরও পড়ুনঃ কালিম্পংয়ের সর্বোচ্চ শিখরে গিয়েছেন? রইল অফবিট ট্যুরিস্ট স্পটের হদিশ

আরও পড়ুনঃ স্নায়ু শিথিল করছে এই সুস্বাদু ৫ খাবার, মানসিক রোগ এড়াতে এখনই বাদ দিন

বেলা বাড়লেই চৈত্রের দিনে প্রবল রোদের তাপে নাজেহাল আট থেকে আশি। তীব্র গরমে অসুস্থতাও বাড়ছে ঘরে ঘরে। এই গরমে শরীর ঠান্ডা রাখতে বাঙালি বাড়িতে নানান আয়োজন থাকে। তেতোঁর ডাল, লাউ পোস্ত, এমন নানান আয়োজনে শরীর ঠান্ডা রাখা হয়। তারই মধ্যে অন্যতম হল, গরমের দিনে মৌরি মিছরি ভেজানো জল। এতে যে শুধু শরীর ঠান্ডা হয়, তাই নয়, মৌরি মিছরির জলে রয়েছে বহু উপকার। জেখে নেওয়া যাক সেগুলি। 

মৌরি মিছরির জলের গুণ- মৌরি মিছরির ভেজানো জল বলা যায় দেশীয় ডিটক্স ওয়াটার! বলা হয়, এটি পান করলে শরীর থেকে সমস্ত দূষিত জিনিস সরিয়ে দেয়। এই জল হজম ক্ষমতা বাড়ায়। এটি ওজন কমাতেও সাহায্য করে।

১. রক্তচাপ নিয়ন্ত্রণ

উচ্চরক্তচাপের সমস্যা থাকলে মৌরি ভেজানো জল ও পরে ভিজে থাকা মৌরি অল্প করে রোজ খেলে কার্যকরি ফল মেলে। মৌরিতে থাকা পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।

২. মিছরির উপকারিতা

বলা হচ্ছে, হজম করাতে সাহায্য করে মিছরি। মিছরির জল উপকারি। অনেক সময় গরমে নাকের ভিতর শুকিয়ে গিয়ে রক্ত পড়তে থাকে। এটি থেকে মুক্তি পেতে হলে মিছরি প্রয়োজন। এছাড়াও মুখে আলসার থাকলে মিছরি ও এলাচ একযোগে খেলে তা কেটে যায়। 

Advertisement

৩. শরীর ঠান্ডা রাখতে

গরমকালে শরীর ঠান্ডা রাখতে বা তাপের কুপ্রভাব থেকে শরীরকে রক্ষা করতে মৌরি ও মিছরি ভেজানো জল খুবই উপকারি। এক গ্লাস জলে মৌরি ও মিছরি খানিকক্ষণ ভিজিয়ে তা ছেঁকে নিন। ছেঁকে রাখা মৌরি ও মিছরি শুকিয়ে মুখশুদ্ধি বানিয়ে নিন। বাকি জলটি পান করে ফেলুন।

৪. গ্যাস, অম্বল থেকে মুক্তি

যাঁদের গ্যাস অম্বলের সমস্যা রয়েছে, তাঁরা সকালে মৌরি ভেজানো জল পান করতে পারেন। শোবার আগে, এক গ্লাস জলে খানিকটা মৌরি ভিজিয়ে রাখুন। সেই জল সকালে ফুটিয়ে খান। এতে পেট ফাঁপা, গ্যাস, অম্বলের সমস্যা দূর হয়।

Advertisement