scorecardresearch
 

Summer Bathing Tips: ঘামাচির চুলকানিতে জ্বলছে শরীর, স্নানের আগে এই কাজটি করলেই মুক্তি

Summer Bathing Tips: গরমে ত্বকের অনেক সমস্যার মধ্যে প্রথমেই আসে হিট র‍্যাশ বা ঘামাচি। বেশিরভাগ শিশু এবং কিশোর-কিশোরিরা এই সমস্যার সম্মুখীন হয়। তবে বড়দেরও এটি হতে পারে। এটি এমন একটি সমস্যা, যে কারণে ত্বকে জ্বালাপোড়া, দাগ এবং চুলকানির সমস্যা হয়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • গরমে ত্বকের অনেক সমস্যার মধ্যে প্রথমেই আসে হিট র‍্যাশ বা ঘামাচি
  • বেশিরভাগ শিশু এবং কিশোর-কিশোরিরা এই সমস্যার সম্মুখীন হয়
  • এমন অনেক ঘরোয়া ও ভেষজ প্রতিকার রয়েছে, যার সাহায্যে গরমের সমস্যা এড়াতে পারেন

Summer Bathing Tips: গরমে (Summer) ত্বকের (Skin) অনেক সমস্যার মধ্যে প্রথমেই আসে হিট র‍্যাশ বা ঘামাচি (Heat Rash)। বেশিরভাগ শিশু এবং কিশোর-কিশোরিরা এই সমস্যার সম্মুখীন হয়। তবে বড়দেরও এটি হতে পারে। এটি এমন একটি সমস্যা, যে কারণে ত্বকে জ্বালাপোড়া, দাগ এবং চুলকানির সমস্যা হয়। আর যদি ক্রমাগত চুলকানি হয়, তাহলে ত্বকের ছাল ছাড়ে, সেখান থেকে জল বেরোতে পারে। ত্বকে কালো দাগ পড়তে শুরু করে। যদিও এমন অনেক ঘরোয়া ও ভেষজ প্রতিকার রয়েছে, যার সাহায্যে গরমের সমস্যা এড়াতে পারেন।

তাপ থেকে বাঁচতে কী করবেন?
গরমে ঘামাচির সমস্যা নতুন নয়। এই সমস্যা বহুদিনের। তবে এই জ্বালা, চুলকানি দিন দিন অসহনীয় হয়ে পড়ছে। এর থেকে নিজেকে বাঁচাতে প্রাকৃতিক উপায় অবলম্বন করুন। এর জন্য পুরানো প্রতিকারগুলিকেই এখনও বেশি নিরাপদ এবং কার্যকর বলে বিবেচনা করা হয় ।

নিম পাতা
ঘামাচি এড়াতে, স্নানের আগে নিম পাতা বা এর পেস্ট সারা শরীরে বা আক্রান্ত স্থানে লাগান। ১০ থেকে ১৫ মিনিটের জন্য রেখে দিন। তারপর স্নান করুন।

দই-বেসন
দই এবং বেসন এর পেস্ট শুধু ত্বককে ফর্সা ও সুন্দর করে না, ত্বককে রোদের প্রখর তাপ থেকেও রেহাই দেয়।

এর উপকারিতা
- এটি লাগানোর পর ত্বকে সাবান ব্যবহার করার দরকার নেই।
- ত্বকে জমে থাকা ঘাম, ধুলোবালি, ত্বকের মৃত কোষ পরিষ্কার হয়, তাই বেশি স্ক্রাব করার প্রয়োজন হয় না।
- এই পেস্টগুলির যে কোনও একটি প্রয়োগ করলে ত্বকের মৃত কোষগুলি ক্রমাগত পরিষ্কার হয়, যার কারণে ত্বক তরুণ এবং উজ্জ্বল থাকে। এর কারণে ব্রণ বা ফোঁড়ার সমস্যা হয় না।

Advertisement

Advertisement