scorecardresearch
 

Summer Cool Diet: গরম আরও বাড়ার পূর্বাভাস, পেট ও মগজ ঠান্ডা রাখতে খান এই ৫ খাবার

সাধারণত হিট স্ট্রোক এবং ডিহাইড্রেশনের ঝুঁকি খুব বেশি থাকে গরমে। এই সময় আপনাকে এমন কিছু খাবার খেতে হবে, যা এই গরমে স্বস্তি দিতে পারে। গরমে তাই সুস্থ থাকতে দরকার  ফল ও শাকসবজি।

Advertisement
Summer Diet গরমের ডায়েট। Summer Diet গরমের ডায়েট।
হাইলাইটস
  • বাড়তে পারে গরমের দাপট।
  • পাতে রাখুন ৫ খাবার।

সবে চৈত্র। আর ক'দিন পর বৈশাখ। এ বার গরমের দাপট আরও বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। যত গরম বাড়বে তত বেশি করে কাহিল হবে শরীর। গরমে শরীর সুস্থ রাখাই চ্যালেঞ্জিং। শীত যেমন জাঁকিয়ে পড়েছিল, এ বার গরম কাহিল করবে ততটাই। তাই গরমে আলাদা করে ডায়েটের দরকার। গরমে স্বাস্থ্যের বিশেষ যত্ন নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। অন্যথায় প্রচণ্ড তাপ, গরম বাতাস এবং প্রখর রোদ খুব অসুস্থ করে তুলতে পারে। শরীরে যাতে জলের ঘাটতি না হয় এবং পেট ঠান্ডা থাকে তা নিশ্চিত করা দরকার। সেজন্য খাদ্যতালিকায় রাখতে হবে ৫টি খাবার। 

সাধারণত হিট স্ট্রোক এবং ডিহাইড্রেশনের ঝুঁকি খুব বেশি থাকে গরমে। এই সময় আপনাকে এমন কিছু খাবার খেতে হবে, যা এই গরমে স্বস্তি দিতে পারে। গরমে তাই সুস্থ থাকতে দরকার  ফল ও শাকসবজি। এই সময় স্যালাড বা ফলের রস খেলে খুব ভালো। অসুস্থ হওয়ার হাত থেকে বাঁচায় তাজা ফল। তাছাড় গরমে ক্লান্তিও ঠেকিয়ে রাখা জরুরি। সেজন্য ডায়েটে কয়েকটি বদল করতে হবে। বাড়িতে থাকলে প্রচুর জল খান। রাস্তাঘাটে বেরোলে সঙ্গে রাখুন জলের বোতল ও ছাতা। অনেকেই রাস্তায় প্রস্রাবের ভয় জল খেতে চান না। তবে জল না খেলে শরীর ডিহাইড্রেট হতে পারে। তাতে বিপদ আরও বেশি। গরমে এমন কয়েকটি খাবার রয়েছে যা ভিতর থেকে শরীরকে ঠান্ডা রাখে। এড়িয়ে চলুন তৈলাক্ত ও মশালাদার খাবার। চলুন জেনে নেওয়া যাক- 

দইয়ের ঘোল- দইয়ের ঘোল গরমে খুব উপকারী। দইয়ের সঙ্গে মিশিয়ে নিন বিট নুন। চিনি দেবেন না। টক দই ও বিট নুন ভালো করে মিশ্রণ করে খেতে পারেন। শরীর থাকবে ঠান্ডা ঠান্ডা কুল কুল। 

Advertisement

সবুজ শাকসবজি- সবুজ শাক-সবজি খান গরমে। বেশি করে সবজি খেলে গরমে উপকার পাবেন। এতে পরিপাকতন্ত্র ঠিক থাকে। পেট গরম হয় না। সবজির ফাইবার কোষ্ঠকাঠিন্য হতে দেয় না। শরীর থাকে উদ্যমী। 

আরও পড়ুন- ৩৫ পার করতেই ৫ অসুখ বাসা বাঁধে শরীরে, এই লক্ষণগুলি দেখলেই হোন সতর্ক

লেবু- লেবুতে থাকে ভিটামিন সি। যা শুধু প্রচণ্ড তাপ থেকে রক্ষা করে না, ভিতর থেকে সতেজ রাখে। দিনে কয়েক গ্লাস লেবু জল পান করতে পারেন। 

কমলা লেবু- গরমে কমলা লেবু খাওয়ার পরিমাণ বাড়ান। এতে জলের পরিমাণ অনেক বেশি। জলশূন্যতা থেকে রক্ষা করে শরীরকে।  এতে উপস্থিত ভিটামিন সি, ফাইবার এবং ক্যালসিয়াম শরীরের জন্য কার্যকর। 

ডাবের জল- গরমে রোদে ঘেমেনেয়ে অনেকে কোলা জাতীয় পানীয় খেয়ে ফেলেন। এতে কিন্তু শরীরের ক্ষতি। কারণ নরম পানীয়তে থাকে প্রচুর পরিমাণে শর্করা। যা শরীর জন্য ক্ষতিকর। তাই গরমে তেষ্টা পেলে খান ডাবের জল। ডাবের জলে রয়েছে বিবিধ পুষ্টিগুণ। যা হিট স্ট্রোকের ঝুঁকিও কমায়। গরমে রাস্তার ফলের জুস ভুলেও খাবেন না। 

Advertisement