scorecardresearch
 

Summer Fruit Salad : গরমে খুব সহজেই বাজান ৫ ফ্রুট স্যালাড, শরীর থাকবে ফ্রেশ

শরীরকে হাইড্রেটেড রাখার জন্য ফ্রুট সালাদ তৈরি ও খাওয়ার উপকারিতা প্রচুর। চলুন জেনে নেওয়া যাক গ্রীষ্মে শরীরে জলের অভাব মেটাতে কোন কোন স্যালাড খাওয়া উচিত।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • চলছে প্রচণ্ড গরম
  • এই সময় উপকারী ফ্রুট স্যালাড
  • রইল রেসিপি

গরমের সময় শরীরকে হাইড্রেটেড রাখা খুবই জরুরি। এই পরিস্থিতিতে শরীরকে হাইড্রেটেড রাখার জন্য ফ্রুট সালাদ তৈরি ও খাওয়ার উপকারিতা প্রচুর। চলুন জেনে নেওয়া যাক গ্রীষ্মে শরীরে জলের অভাব মেটাতে কোন কোন স্যালাড খাওয়া উচিত।

১. গ্রীষ্মকালে পাওয়া যায় ফলের রাজা আম। স্যালাডে মরশুমি ফল ব্যবহার করা সবসময়ই উপকারী। এক্ষেত্রে আমের ছোট ছোট টুকরো ব্যবহার করে সহজেই বানিয়ে নেওয়া যাক এক সুস্বাদু স্যালাড। অলিভ অয়েল, ধনেপাতা এবং তুলসী পাতার সঙ্গে আমের হলুদ রসালো টুকরোগুলির মিশিয়ে বানিয়ে নিতে পারেন স্যালাডটি।

২. গ্রীষ্মকালের আরও এক জনপ্রিয় ফল তরমুজ। লেবুর রস মিশিয়ে তরমুজ তৈরি করা যায় সুস্বাদু ও স্বাস্থ্যকর স্যালাড। এই টক-মিষ্টি স্বাদের স্যালাড আরও কিছুটা উপকারী করতে তাতে সন্ধক লবন ব্যবহার করতে পারেন।

৩. তাজা সবুজ আঙ্গুর, কমলা লেবুর টুকরো এবং রসালো মিষ্টি আনারস দিয়েও তৈরি করা হয় স্যালাড। এছাড়া এতে আরও কোনও টক ফল ব্যবহার করা যেতে পারে। এর সঙ্গে এবং নুন যোগ করুন। এরপর এটিকে ফ্রিজে রেখে ঠান্ডা করে খেয়ে দেখুন। স্বাদও যেমন ভাল, শরীরের পক্ষেও উপকারী।

৪. গরম কালে বেরি দিয়েও দুর্দান্ত স্যালাড তৈরি করা যায়। এর জন্য আপনাকে যা করতে হবে তা হল টুকরো টুকরো তাজা স্ট্রবেরি এবং তাজা ব্ল্যাকবেরিকে মধু দিয়ে ডেকরেট করুন। পুদিনা পাতা ও লেবুর রস মিশিয়ে তৈরি করা যায় এই মিষ্টি ও সুস্বাদু সালাদ।

৫. বাড়িতে কমলা লেবু আছে? গ্রীষ্মকালীন স্যালাডের জন্য এটি খুবই প্রয়োজনীয়। এই ফলটি ইচ্ছামত যে কোনও আকারে কাটুন। এরপর একটি সৃজনশীল উপায়ে প্লেটে রাখুন। এটি ডেকরেশানের জন্য শুকনো ফল যেমন আখরোটের টুকরো এবং কাজু যোগ করতে পারেন।

Advertisement

আরও পড়ুন - অক্ষয় তৃতীয়ায় ১২৫ পর পঞ্চগ্রহী যোগে ৫ রাশির চকচকে কপাল, আপনি আছেন?

 

Advertisement