scorecardresearch
 

Tricks To Choose Sweet Mangoes: মিষ্টি রসালো আম কিনে বেরিয়েছে টক? এই ৫ টোটকায় আর ঠকবেন না

Sweet Mangoes Indentify Tips: ফলের রাজা বলা হয় আমকে। বাঙালির অন্যতম প্রিয় ফল। নানা ধরনের আম রয়েছে বাজারে। আম সুস্বাদু হওয়ার পাশাপাশি স্বাস্থ্যের জন্যও উপকারী। তবে বাজারে আম কেনার সময় অনেকেই সমস্যায় পড়েন। রসালো ও মিষ্টি আম কিনতে গিয়ে ঠকে যান। কিনে আনেন টক আম। কিন্তু বাইরে থেকে কি আম কতখানি মিষ্টি তা বোঝা যায়?

Advertisement
identify sweet mangoes identify sweet mangoes
হাইলাইটস
  • ফলের রাজা বলা হয় আমকে।
  • বাইরে থেকে কি আম কতখানি মিষ্টি তা বোঝা যায়?

How To Identify Sweet Mangoes: গরম শুরু হয়ে গিয়েছে। আর বঙ্গের গ্রীষ্ম মানেই আম। হিমসাগর থেকে ল্যাংড়া- আমের উদযাপনে কাটে গরমকাল। মানুষকে সতেজ রাখে আম। ফলের রাজা বলা হয় আমকে। বাঙালির অন্যতম প্রিয় ফল। নানা ধরনের আম রয়েছে বাজারে। আম সুস্বাদু হওয়ার পাশাপাশি স্বাস্থ্যের জন্যও উপকারী। তবে বাজারে আম কেনার সময় অনেকেই সমস্যায় পড়েন। রসালো ও মিষ্টি আম কিনতে গিয়ে ঠকে যান। কিনে আনেন টক আম। কিন্তু বাইরে থেকে কি আম কতখানি মিষ্টি তা বোঝা যায়? উত্তর হল- হ্যাঁ। সেজন্য রয়েছে কয়েকটি টোটকা। যেগুলি মেনে চললে আম মিষ্টি না টক সেটা সহজেই বুঝে যাবেন। 

খোসা দিয়ে আম চেনার উপায়- বাজারে বিক্রি হওয়া আম টক না মিষ্টি- সেটা আমের খোসা দেখেই চিনতে পারবেন। আম প্রাকৃতিকভাবে পাকানো হলে খোসায় কোনো ধরনের দাগ থাকে না। অন্যদিকে আম রাসায়নিক দিয়ে পাকানো হলে খোসা থাকে দাগে ভরা। 

আম নরম না শক্ত- হাতে নিয়েও চেনা যায় আম। কেনার সময় আম হাতে নিয়ে দেখতে হবে শক্ত না নরম। নরম হলে পাকা আম। কিন্তু অতিরিক্ত শক্ত হলে বুঝতে হবে রসালো ও মিষ্টি নয়। নরম আম প্রাকৃতিকভাবে পাকা হয়। অন্যদিকে, রাসায়নিকভাবে পাকানো হয় শক্ত আম। তবে চেপে যাওয়া আম কিনবেন না। অতিরিক্ত নরম আম মানে পচা। 

আমের গঠন- ফুটবলের মতো গোলাকার আম মিষ্টি হয়। খুব চ্যাপ্টা ও পাতলা আম খাবেন না। এছাড়া হলুদ রঙের আম মিষ্টি হয়।

আরও পড়ুন- সময়ে চিকিৎসা করালে সারতে পারে ক্যানসার, ১০ লক্ষণ

আমের গন্ধ- আম টক না মিষ্টি- তা গন্ধ শুঁকেও জানতে পারবেন। মিষ্টি আমের গন্ধ শুঁকেই বুঝতে পারবেন। দারুণ গন্ধ মেলে। আর রাসায়নিক দিয়ে পাকানো আমে সেই গন্ধ থাকে না। আমের ডাঁটির কাছের গন্ধ দেখে কিনুন। 

Advertisement

আরও পড়ুন- নিঃশব্দে হার্টের দফারফা, সাইলেন্ট হার্ট অ্যাটাকের ৪ লক্ষণ

আম সম্পর্কে জ্ঞান- আম কেনার আগে কোন আম কেমন জেনে নিন। হিমসাগর যেমন পাকা হলে গেরুয়া রঙের হয়। তেমন আলফানসো আম হয় চকচক। ফ্রান্সিস আম পাকলে সবুজ দেখায়। হেডেন আমাদের গায়ে সবুজ রঙের ছোট ছোট দাগ দেখা যায়। 

Advertisement