scorecardresearch
 

Summer Major Disease And Remedies: প্রচণ্ড গরমে হতে পারে এই ৪ রোগ, অবহেলা করবেন না

Summer Major Disease And Remedies: প্রচণ্ড গরমে হতে পারে এই ৪ রোগ। প্রচণ্ড গরমে হতে পারে এই পাঁচ রোগ, অবহেলা করবেন নাএভাবে কমাতে পারেন। সারাদিন ঘামে জবজবে ঘাম বসে সর্দিকাশিতে ভুগতে হয়। দেখা দেয় কয়েকটি সমস্যা। যা অবহেলা করলে বড় সমস্যা তৈরি করতে পারে। তবে সতর্ক থাকলে কয়েকটি সহজ উপায় মানলে চিকিৎসকের কাছে যাওয়ার আগেই সারিয়ে নেওয়া সম্ভব। 

Advertisement
প্রচণ্ড গরমে হতে পারে এই পাঁচ রোগ, এভাবে কমাতে পারেন প্রচণ্ড গরমে হতে পারে এই পাঁচ রোগ, এভাবে কমাতে পারেন
হাইলাইটস
  • প্রচণ্ড গরমে হতে পারে এই পাঁচ রোগ
  • এভাবে কমাতে পারেন
  • সাবধানে থাকতে হবে

Summer Major Disease And Remedies: গরমে নাজেহাল গোটা বাংলা। পাহাড় থেকে সমতল, চড়চড়িয়ে বাড়ছে তাপমাত্রা। প্রচণ্ড গরমে শরীর জল কমে যাচ্ছে। সঙ্গে পাল্লা দিয়ে ঘাম। সারাদিন ঘামে জবজবে ঘাম বসে সর্দিকাশিতে ভুগতে হয়। দেখা দেয় কয়েকটি সমস্যা। যা অবহেলা করলে বড় সমস্যা তৈরি করতে পারে। তবে সতর্ক থাকলে কয়েকটি সহজ উপায় মানলে চিকিৎসকের কাছে যাওয়ার আগেই সারিয়ে নেওয়া সম্ভব। সমস্যার সমাধান বাড়ি বসেই করা যেতে পারে। দেখে নিন গরমের পাঁচ বড় সমস্যা বাড়িতেই সারিয়ে তুলবেন কীভাবে।

আরও পড়ুনঃ শুধু দর্শনই নয়, রবীন্দ্র-স্মৃতি বিজড়িত মংপুতে থাকাও যাবে, খরচ কত?

আরও পড়ুনঃ গরমে চায়ের সঙ্গে মেশান এই ৩ জিনিস, শরীর থাকবে চাঙ্গা, মিলবে এনার্জি

অ্যাসিডিটি

গরমে একটা বড় সমস্যা হল অ্যাসিডিটি। এই সমস্যা হলে এক টুকরো লবঙ্গ মুখে রেখে দিন। লবঙ্গে মধ্যে রয়েছে প্রাকৃতিক তেল। এই তেল অ্যাসিডিটি কমাতে দারুণ কাজ দেয়।

শরীরে জল কমে ডিহাইট্রেট হওয়া

শরীরে জল কমে গিয়ে শরীর খারাপ খুব সাধারণ ব্যাপার গরমে। তাই এই সময় ভরসা রাখুন নুন চিনির জলে। নিয়ম করে রোজ নুন চিনির জল খান। এতে শরীরের হারিয়ে যাওয়া সোডিয়ামের ভারসাম্য ফিরে আসবে।

ঘাম বসে সর্দি-গর্মি 

সর্দি কমাতে আদা দিয়ে কড়া চা করে খেতে পারেন। স্নানের সময় একটু সাবধান থাকুন।  দিনে ৩-৪ বার করে স্নান এই সময় না করাই ভালো। ঘামে ভেজা জামা-কাপড় পরে থাকবেন না। কষ্ট করে দিনে যতবার সম্ভব বদলে নিন।

কাশি

গরমে ঘাম বসে সর্দি থেকে কাশির সমস্যাও হতে পারে। তাই এই ঘরোয়া টোটকাটি কাজে লাগান। ৫-৬ টা খেজুর আধ লিটার দুধে আধ ঘণ্টা ফুটিয়ে নিন। কম আঁচে ফোটাতে হবে। ফুটে দুধ কমে গেলে ওই মিশ্রণটি দিনে তিনবার খান। দেখবেন কমে গিয়েছে কাশির সমস্যা।

Advertisement

(যে কোনও রোগ বেশিদিন না কমলে সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত)

 

Advertisement