scorecardresearch
 

Summer Special Food: দিন-রাত এই খাবার শরীরও ঠান্ডা রাখে, ওজনও ঝরায় দ্রুত

Summer Special Food: বেজায় গরমে নাজেহাল অবস্থা। এই গরমে কোনও খাবার দাবারই যেন মুখে রুচতে চায় না। লোভনীয় মোঘলাই, চাইনিজ খেলে পেটের গণ্ডগোল হবে তা এক প্রকার বাঁধা। গরমে যাই খান না কেন পেট ঠান্ডা থাকলে শরীরও তরতাজা থাকবে। তাই শরীরকে দিন হাইড্রেটেড খাাবার।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • বেজায় গরমে নাজেহাল অবস্থা
  • গরমে পান্তা ভাতের থেকে শরীর ঠান্ডা করার মতো ভাল খাবার আর দ্বিতীয়টি নেই
  • পান্তা ভাত একদিনের বাসি খাবার

Summer Special Food: বেজায় গরমে নাজেহাল অবস্থা। এই গরমে (Summer) কোনও খাবার দাবারই যেন মুখে রুচতে চায় না। লোভনীয় মোঘলাই, চাইনিজ খেলে পেটের গণ্ডগোল হবে তা এক প্রকার বাঁধা। গরমে যাই খান না কেন পেট ঠান্ডা থাকলে শরীরও তরতাজা থাকবে। তাই শরীরকে দিন হাইড্রেটেড খাাবার। আর খাবার যদি হয় এমন যা শরীরকে ঠান্ডাও রাখবে সঙ্গে ওজনও রাখবে নিয়ন্ত্রণে তবে তো কেল্লাফতে। এমন কোন খাবার আছে জানতে চান? তাহলে জেনে নিন। গরমে পান্তা ভাতের থেকে শরীর ঠান্ডা করার মতো ভাল খাবার আর দ্বিতীয়টি নেই।

পান্তা ভাত (Panta Bhat) একদিনের বাসি খাবার। পান্তা ভাত কী তা সে সকলেই আমরা জানি। রাতে ভাতে জল ঢেলে রাখা হয়। পরদিন বাসি হওয়া সেই ভাতে জল ঢেলে লেবু, আচার, কাঁচালঙ্কা, পেঁয়াজ, আলু সেদ্ধ, বিভিন্ন রকম ভাজা দিয়ে খাওয়া হয়। স্বাদ বাড়াতে এর সঙ্গে সর্ষের তেলও মেশানো হয়। ওড়িশা, বিহার, অসম এমনকি দক্ষিণের রাজ্যগুলিতেও পান্তা ভাত খুব জনপ্রিয়।

গরমে পান্তা ভাতের কী কী গুণ?
ভাত সারারাত ভিজিয়ে রাখার ফলে এর কার্বোহাইড্রেট ভেঙে যায় তাই এটি সহজেই হজম হয়ে যায়। এতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে। এটি নিয়মিত খেলে রক্তে অক্সিজেনের মাত্রা বাড়ে। এছাড়া, রোগ মুক্ত থাকতে এটি খেতে পারেন। কারণ, পান্তা ভাত কোলেস্টেরল-মুক্ত এবং লো-ক্যালোরি খাবার।ওজন কমাতে তাই এটি সেরা। গরমে এটি শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে। অ্যাসিডিটি এবং আলসার থেকেও মুক্তি দেয় পান্তা ভাত। এতে মেটাবোলাইট আইসোরহ্যামনেটিন-সেভেন-গ্লুকোসাইড থাকে, যা ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। প্রচুর পরিমাণে ক্যালসিয়ামও রয়েছে, যা হাড়কে মজবুত করে। 

Advertisement

TAGS:
Advertisement