scorecardresearch
 

Sweet Potato-Diabetes: পুষ্টিগুণে ভরপুর, এই আলু খেলেই সুগার থাকবে নিয়ন্ত্রণে

মিষ্টি আলু (Sweet Potato) এক ধরনের সবজি, যা মাটির ভিতরে আলুর মতো মূলে জন্মায়। তবে হালুয়া তৈরিতে বেশিরভাগ মানুষ মিষ্টি আলু ব্যবহার করেন। মিষ্টি আলু ফাইবার, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ।

এই আলু খেলেই সুগার থাকবে নিয়ন্ত্রণে এই আলু খেলেই সুগার থাকবে নিয়ন্ত্রণে
হাইলাইটস
  • মিষ্টি আলু ফাইবার, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ
  • মিষ্টি আলুতে অনেক ঔষধি গুণ রয়েছে

মিষ্টি আলু বা রাঙা আলু (Sweet Potato) এক ধরনের সবজি, যা মাটির ভিতরে আলুর মতো মূলে জন্মায়। তবে হালুয়া তৈরিতে বেশিরভাগ মানুষ মিষ্টি আলু ব্যবহার করেন। মিষ্টি আলু ফাইবার, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। এটিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট (Antioxidants) রয়েছে, যা আপনার শরীরকে ফ্রি র‌্যাডিক্যাল এবং দীর্ঘস্থায়ী রোগ থেকে রক্ষা করতে কাজ করে। পুষ্টিবিদরা এই মিষ্টি আলুর স্বাস্থ্য উপকারিতা ব্যাখ্যা করেছেন এবং বলেছেন যে সমস্ত সবজির মধ্যে মিষ্টি আলু সবচেয়ে পুষ্টিকর সবজি। এটিকে প্রাচীনতম সবজির ক্যাটাগরিতেও রাখা হয়েছে। মিষ্টি আলুতে অনেক ঔষধি গুণ রয়েছে।

মিষ্টি আলুতে রক্তে শর্করার মাত্রা কমানোর বৈশিষ্ট্য রয়েছে। এমন পরিস্থিতিতে আপনি যদি ডায়াবেটিক (Diabetes) রোগী হয়ে থাকেন, তাহলে মিষ্টি আলু খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা একেবারেই উপযুক্ত। একই সময়ে বিশেষজ্ঞরা বলছেন যে মিষ্টি আলুর নির্যাস পরিমিতভাবে খাওয়া হলে, ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা কমাতে পারে।

মিষ্টি আলু মস্তিষ্ককে সুস্থ ও সক্রিয় রাখে

খাদ্য বিশেষজ্ঞরা বলছেন, মিষ্টি আলুতে রয়েছে কোলিন। এটি এমন একটি পুষ্টি, যা পেশীর নড়াচড়া, শেখার এবং স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। এছাড়াও, এটি স্নায়ুতন্ত্রকেও সাহায্য করে। যার কারণে আপনার মস্তিষ্ক ভালভাবে কাজ করতে পারে।

মিষ্টি আলু চোখের জন্য উপকারী

মিষ্টি আলু বিটা-ক্যারোটিন এবং অ্যান্থোসায়ানিন, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এর এই গুণগুলি চোখকে সুস্থ রাখার পাশাপাশি আলোর ক্ষতি রোধ করে।

মিষ্টি আলুতে রয়েছে অ্যান্টি-কার্সিনোজেনিক বৈশিষ্ট্য

বিশেষজ্ঞরা বলছেন, মিষ্টি আলুর খোসায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-কার্সিনোজেনিক গুণ। যা শরীরে কয়েক ধরনের ক্যান্সার বাড়তে বাধা দেয়। এমন পরিস্থিতিতে পরিমিত পরিমাণে মিষ্টি আলু খাওয়া আপনার জন্য উপকারী হতে পারে।

 
; ; ;