scorecardresearch
 

Tea Bag Beauty Benefits: রূপচর্চায় দারুণ কার্যকরী চা পাতা, জানুন কীভাবে কাজে লাগাবেন টি ব্যাগ

Tea Bag Beauty Benefits: আপনি কি কখনও ভেবে দেখেছেন যে, চা বানানোর পরে কীভাবে টি ব্যাগটি কাজে লাগাতে পারেন? অনেকেরই অজানা চা পাতা একটি দুর্দান্ত বিউটি প্রোডাক্ট, যা শুধু ত্বকের সৌন্দর্য বাড়াতেই নয়, চুলের স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী।

রূপচর্চায় দারুণ কার্যকরী চা পাতা রূপচর্চায় দারুণ কার্যকরী চা পাতা

বেশীরভাগ বাড়িতে একাধিকবার চা (Tea) খাওয়া হয়। আপনি কি কখনও ভেবে দেখেছেন যে, চা বানানোর পরে কীভাবে টি ব্যাগটি (Tea Bag) কাজে লাগাতে পারেন? অনেকেরই অজানা চা পাতা একটি দুর্দান্ত বিউটি প্রোডাক্ট (Beauty Product), যা শুধু ত্বকের সৌন্দর্য বাড়াতেই নয়, চুলের স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী।

গ্রিন টি (Green Tea) সাধারণত সৌন্দর্য্য পণ্য হিসেবে দেখা হয়। তবে যে কোনও চা পাতাই (Tea Leaves) সৌন্দর্য বৃদ্ধিতে ব্যবহার করা যেতে পারে। চা পাতায় অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। এছাড়াও এটিতে অ্যান্টি-এজিং এবং অ্যান্টি- ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যও থাকে। আপনি চাইলে রূপচর্চায় টি ব্যাগ ব্যবহার করতে পারেন।

* আপনার চুলে উজ্জ্বলতা আনতে আপনি গ্রিন টি বা ব্ল্যাক টি ব্যাগ ব্যবহার করতে পারেন। এজন্য একটি পাত্রে জল ফুটিয়ে নিন। এর মধ্যে কিছু টি-ব্যাগও রাখুন। এই জল ১৫ মিনিটের জন্য ফুটতে দিন। এর পর ঠাণ্ডা হতে গ্যাস থেকে নামিয়ে রাখুন। চুল শ্যাম্পু করার পর এই জল চুলে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। এরপর হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এরপরই পার্থক্য দেখতে পাবেন।

* রোদে পোড়া থেকে সুরক্ষার জন্য সমস্ত সানস্ক্রিন ব্যবহার করা সত্ত্বেও, আপনি কি সানবার্নের সমস্যায় পড়েছেন? রোদে পোড়া ভাব দূর করার কোনও সঠিক উপায় না বুঝলে, একবার টি-ব্যাগ ব্যবহার করে দেখুন। কিছু টি-ব্যাগ নিন এবং ঠাণ্ডা জলে ডুবিয়ে রাখুন। হালকা হাতে চেপে মুখের ওপর রেখে কিছুক্ষণ শুয়ে পড়ুন। এতে আপনার রোদে পোড়া সমস্যার সমাধান হবে।

* মশা, পিঁপড়ে বা যে কোনও পোকামাকড়ের কামড়ে আপনি টি ব্যাগ লাগাতে পারেন। আক্রান্ত স্থানে ঠান্ডা টি-ব্যাগ রাখলে খুব দ্রুত উপকার পাওয়া যায়।

* যদি আপনার চোখের নীচে ডার্ক সার্কেলস থাকে বা চোখ ফোলা থাকে, তাহলেও ঠান্ডা টি-ব্যাগ ব্যবহার করা আপনার জন্য উপকারী হবে। এতে উপস্থিত ক্যাফেইন চোখের নীচের কালো দাগ দূর করতে সাহায্য করে।

* পায়ের  দুর্গন্ধ দূর করতে এই টি ব্যাগ দারুণ উপকারী। জলে চা পাতা দিয়ে ফুটিয়ে নিন। এই জল ঠাণ্ডা হলে একটি বালতিতে রেখে দিন। এতে কিছুক্ষণ পা ডুবিয়ে রাখুন। এর ফলে পায়ের দুর্গন্ধ চলে যাবে।

* এছাড়াও চা পাতা শুষ্ক ত্বককে ময়েশ্চারাইজ করতে, আফটারশেভ হিসাবে এবং চুলের রং বজায় রাখতেও ব্যবহার করা যেতে পারে।