scorecardresearch
 

Teeth And Gums Care Tips : আজীবন দাঁত-মাড়ি সুস্থ রাখতে কী করবেন ? ১০ সহজ টিপস

অনেক মানুষ দাঁত নষ্ট হওয়ার আগে তার গুরুত্ব বুঝতে পারেন না। তবে বিশেষজ্ঞরা বলেন, প্রথম থেকেই দাঁতের যত্ন নেওয়া উচিত। তবেই সেই সংক্রান্ত সমস্যাগুলি এড়ান যাবে। আর সবচেয়ে বড় কথা, এই প্রতিকারগুলিও খুব সহজ। এগুলি অবলম্বন করলে খুব সহজেই দাঁত ও মাড়ির সমস্যা থেকে রক্ষা পাওয়া যায় (Teeth And Gums Care Tips)। চলুন World Oral Health Day-তে সেইগুলিই জেনে নেওয়া যাক।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • সুন্দর হাসির জন্য ভাল দাঁত প্রয়োজন
  • সুস্থ রাখতে হবে মাড়িকেও
  • জেনে নিন ১০ টিপস

কথায় বলে 'দাঁত থাকতে দাঁতের মর্যাদা বোঝে না'! সত্যিই অনেক মানুষ দাঁত নষ্ট হওয়ার আগে তার গুরুত্ব বুঝতে পারেন না। তবে বিশেষজ্ঞরা বলেন, প্রথম থেকেই দাঁতের যত্ন নেওয়া উচিত। তবেই সেই সংক্রান্ত সমস্যাগুলি এড়ান যাবে। আর সবচেয়ে বড় কথা, এই প্রতিকারগুলিও খুব সহজ। এগুলি অবলম্বন করলে খুব সহজেই দাঁত ও মাড়ির সমস্যা থেকে রক্ষা পাওয়া যায় (Teeth And Gums Care Tips)। চলুন World Oral Health Day-তে সেইগুলিই জেনে নেওয়া যাক।

১. প্রচুর পরিমাণে জল পান করুন : এটি একটি প্রাকৃতিক মাউথওয়াশ যা সময়ে সময়ে মুখ পরিষ্কার রাখে। এটি দাঁতে চা-কফি বা অন্যান্য খাবার এবং পানীয়ের দাগ তৈরি হতে দেয় না।

২. পর্যাপ্ত পরিমাণে ফল খান : ফলের মধ্যে বিভিন্ন ধরণের এনজাইম এবং অন্যান্য প্রয়োজনীয় উপাদান রয়েছে যা দাঁতকে স্বাভাবিকভাবে পরিষ্কার রাখে। বিশেষত ডায়েটে সেই ফলগুলি রাখুন যেগুলিতে ভিটামিন সি-এর পরিমাণ বেশি থাকে।

৩. সুগার ফ্রি চিউইংম ব্যবহার : আপনি চাইলে সুগার ফ্রি চিউইংমও ব্যবহার করতে পারেন। এটি প্রচুর পরিমাণে স্ল্যাইভা তৈরি করে যা অ্যাসিড পরিষ্কার করতে সাহায্য করে।

৪. হাইড্রোজেন প্যারাক্সাইডের ব্যবহার : হাইড্রোজেন প্যারাক্সাইডতে জলের সঙ্গে ব্যবহার করলে দাঁত ও মাড়ি-সহ মুখের মধ্যে উপস্থিত সমস্ত ব্যাকটিরিয়া ধ্বংস হয়ে যায়।

৫. স্ট্রয়ের ব্যবহার : যদি সম্ভব হয় তবে স্ট্রয়ের সাহায্যে পানীয় খান। এর ফলে দাঁতে ওই তরলটির প্রভাব কম পড়বে।

৬. ব্রাশের ব্যবহার : ব্রাশ প্রত্যেকেই করেন। সেক্ষেত্রে নরম ব্রাশ ব্যবহার করুন। আর ব্রাশ করার সময় দাঁতে চাপ দিয়ে ঘষবেন না। বরং হালকা করে আঙুল দিয়ে পরিষ্কার করে নিতে পারেন।

Advertisement

৭. জিহ্বা পরিষ্কার করা : জিহ্বা পরিষ্কার করাও খুব গুরুত্বপূর্ণ। যদি জিহ্বা নোংরা থেকে যায়, তাহলে মুখের মধ্যে ব্যাকটিরিয়া জন্মায়। ফলে মুখের মধ্যে বিশ্রী গন্ধ হতে পারে। তাই ব্রাশ করার পাশাপাশি, ভাল জিহ্বা-ক্লিনার দিয়ে সেটিও পরিষ্কার করা খুবই গুরুত্বপূর্ণ।

৮. চিনির পরিমাণ : যতটা সম্ভব কম চিনি খাওয়ার চেষ্টা করুন। এছাড়াও স্টিকি খাবার এড়িয়ে চলাই ভাল। আর যদি আপনি এই জাতীয় কোনও খাবার খান তাহলে অবিলম্বে মুখ ধুয়ে ফেলুন।

৯. ব্রাশ করার সঠিক উপায় : ব্রাশ করার সঠিক উপায়টি জানাও খুব গুরুত্বপূর্ণ। আপনি এই জন্য বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শও করতে পারেন।

১০. ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন : যদি দাঁতে কখনও কোনও ব্যথা অনুভব করেন, তবে প্রয়োজন বুঝে অবিলম্বে ডেন্টিস্টের সঙ্গে যোগাযোগ করুন।
 

আরও পড়ুন - আগামী ২ ঘণ্টায় ঝেঁপে বৃষ্টির সম্ভাবনা রাজ্যের ৩ জেলায়

 

Advertisement