scorecardresearch
 

Weight Loss Diet: এই ফল ডায়েটে রাখলে ওজন কমবে না বরং বেড়ে যাবে

Weight Loss Diet: যারা ওজন কমাতে চান তারা খাদ্যতালিকায় ফল ও সবুজ শাকসব্জি অবশ্যই অন্তর্ভুক্ত করেন। ডাক্তার এবং ডায়েট বিশেষজ্ঞ ডা. মাইকেল মোসলে (Dr. Michael Mosley) সম্প্রতি বলেছেন যে কেউ যদি ওজন কমাতে চান তবে তার কিছু ফল খাওয়া একেবারেই উচিত নয়, অন্যথায় তার ওজন কমার বদলে বেড়ে যেতে পারে। এবার জেনে নিন তালিকায় কোন কোন ফল রয়েছে।

Advertisement
এই ফল ডায়েটে রাখলে ওজন কমবে না বরং বেড়ে যাবে এই ফল ডায়েটে রাখলে ওজন কমবে না বরং বেড়ে যাবে
হাইলাইটস
  • এই ফল ডায়েটে রাখছেন
  • ওজন কমবে না বরং বেড়ে যাবে

Worst Fruit for Weight Loss: ফল এবং শাকসবজি শরীরে প্রয়োজনীয় পুষ্টি, ভিটামিন, খনিজ সরবরাহ করে, তাই প্রতিদিন এগুলি খাওয়ার পরামর্শ দেওয়া হয়। বিশেষজ্ঞদের মতে, প্রত্যেক ব্যক্তিকে সকালের জলখাবারে অবশ্যই ১টি করে ফল খেতে হবে এবং খাদ্যতালিকায় সবুজ শাকসবজি অন্তর্ভুক্ত করতে হবে। WHO-এর মতে, যারা দিনে অন্তত পাঁচবার ফল ও সবজি খান তাদের হৃদরোগ, স্ট্রোক এবং কিছু ধরনের ক্যান্সারের ঝুঁকিও কম থাকে। যারা ওজন কমাতে চান তারা খাদ্যতালিকায় ফল ও সবুজ শাকসব্জি অবশ্যই অন্তর্ভুক্ত করেন। ডাক্তার এবং ডায়েট বিশেষজ্ঞ ডা. মাইকেল মোসলে (Dr. Michael Mosley) সম্প্রতি বলেছেন যে কেউ যদি ওজন কমাতে চান তবে তার কিছু ফল খাওয়া একেবারেই উচিত নয়, অন্যথায় তার ওজন কমার বদলে বেড়ে যেতে পারে। এবার জেনে নিন তালিকায় কোন কোন ফল রয়েছে।

কোন কোন ফল এড়ানো উচিত?

দ্য মিরর অনুসারে, ডা. মাইকেল মোসলে ব্যাখ্যা করেছেন যে, একজন ব্যক্তি যদি সুস্থ থাকেন, তবে ফল খাওয়া তার জন্য খুব ভালো। কিন্তু কেউ যদি ওজন কমানোর জন্য ডায়েট মেনে চলেন, তাহলে তিনি ওজন কমাতে আপেল, বেরি, আঙ্গুর, রাস্পবেরি বা অ্যাভোকাডোর মতো ফল খেতে পারেন কারণ এতে খুব কম পরিমাণে চিনি থাকে। তবে আম, ক্যান্টালুপ, আনারস এড়িয়ে যাওয়া উচিত কারণ এতে প্রাকৃতিক চিনির পরিমাণ অনেক বেশি।

তিনি আরও বলেন, একটি সাধারণ আকারের আমে 45 গ্রাম, আঙ্গুরে 23 গ্রাম, রাস্পবেরিতে 5 গ্রাম, অ্যাভোকাডোতে 1.33 গ্রাম চিনি থাকে। যারা ওজন কমাতে চান তাদের আম-কলার মতো ফল খাওয়া এড়িয়ে চলা উচিত, তবে যারা রোগা এবং ওজন বাড়াতে চান, তারা এগুলো খেতে পারেন।

ওজন কমাতে কি কি জিনিস এড়িয়ে চলতে হবে?

Advertisement

ডা. মোসলে বলেন, ওজন কমাতে ফুল ফ্যাট খাবার, চিনি ও লবণ যুক্ত খাবার এড়িয়ে চলতে হবে। এছাড়া প্যাকেটজাত খাবার এড়িয়ে চলাও ভালো। এ ধরনের খাবার স্বাস্থ্য নষ্ট করে। বিস্কুট বা চিপসের মতো জিনিস খাওয়া এড়িয়ে চলুন। বাড়িতে যদি এমন জিনিস থাকে, তাহলে দ্রুত ঘর থেকে বের করে দিন।

 

Advertisement