scorecardresearch
 

AC কিনতেই হবে না, ঘরে এই গাছগুলি রেখে দেখুন

চাঁদিফাটা গরমে ঘরকে বানাবে Air Conditioned, টবে লাগান এই গাছগুলি। এসি-ফ্রিজ প্রয়োজনই হবে না। প্রতিটি ঘরই হবে প্রাকৃতিক এসি। তাহলে দেরি কেন, নাম জেনে নিন, আর নার্সারি থেকে নিয়ে আসুন।

Advertisement
ঘরে লাগান এই গাছগুলি, আর এসি-কে ছুটি করে দিন ঘরে লাগান এই গাছগুলি, আর এসি-কে ছুটি করে দিন
হাইলাইটস
  • টবে লাগান এই গাছগুলি
  • চাঁদিফাটা গরমে ঘরকে বানাবে Air Conditioned
  • এসি-ফ্রিজ কিনতেই হবে না

গরমের শুরু হয়ে গিয়েছে। বিভিন্ন জায়গায় দাবদাহ ইতিমধ্যেই মাথার ঘাম পায়ে ফেলতে বাধ্য করছে। এ সময় বেশিরভাগ লোক নিজেদের ঘরের ভেতরটি ঠান্ডা রাখার জন্য এসি, এয়ার কুলার লাগাচ্ছে। যা পরিবেশের ক্ষতি তো করেই, সঙ্গে আপনার শারীরিক বিভিন্ন রকম সমস্যা বাড়িয়ে তুলতে পারে। সেই সঙ্গে বিদ্যুতের বিল বাড়তে থাকে। যার কারণে পারিপার্শ্বিক এর উপর তার প্রভাব পড়ে। যদি আপনি এই গরমে নাজেহাল হয়ে থাকেন, তাহলে এয়ারকুলারের মত জিনিস যদি আপনার শরীর সহ্য করতে না পারে, তাহলে আপনি ঘরের ব্যালকনিতে কিছু এমন গাছ লাগাতে পারেন যে আপনার বাড়ির পরিবেশকে অনেকটাই ঠান্ডা রাখতে পারে। সঙ্গে আপনার ঘরের তাপমাত্রার ভারসাম্য রাখতে পারবে।

অ্যালোভেরা গাছ

এই গাছে বহু রকমের ঔষধি গুণ রয়েছে। এ ছাড়া এটি স্বাস্থ্যের জন্য অত্যন্ত ভাল। গাছটি বাইরের তাপমাত্রা শোষণ করে ঘর ঠান্ডা রাখে। এ জন্য এটি ব্যালকনিতে যদি আপনি লাগান, তাহলে গরমের সময় দারুন উপকার পাবেন।

স্নেক প্ল্যান্ট

এই গাছ ঘরে টবে যদি লাগান, তাহলে ঘরের তাপমাত্রার ভারসাম্য রক্ষা করবে। এই গাছটি ঘরের ভেতর অক্সিজেনের মাত্রা বাড়িয়ে দেয়।

এরিকা পাম

এই গাছ প্রাকৃতিকভাবেই আর্দ্রতা তৈরি করে রাখে। এটি ঘরে লাগালে গরমের সময় আপনি এসি এবং ফ্রিজের  দাপট থেকে ছুটি পেতে পারেন।

ড্রেকেয়েনা ফ্রেগ্রেন্স

এই গাছ ঘরে আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করা অন্যতম একটি গাছ। সেইসঙ্গে ঘরের তাপমাত্রাও অনেকটা কমিয়ে দেয়। এই গাছ লাগালে ঘরের ঠান্ডা অনুভব হয়।

বেবি রাবার প্লান্ট

যে ঘরে আপনি এই বেবি রাবার প্লান্ট গাছটি লাগাবেন সেই ঘরটি এমনিতেই ঠান্ডা এবং সতেজ থাকবে। আপনার নিঃশ্বাস প্রশ্বাসের সমস্যা কমে যাবে। নিজেকে অনেক ঝরঝরে এবং চনমনে লাগবে। এরকম পরিস্থিতিতে আপনি ফ্রিজ এবং এয়ারকন্ডিশনের একদমই প্রয়োজন হবে না।

Advertisement

ডাইফেন বেচিয়া

এই গাছটি অক্সিজেন টানা সরবরাহ করতে থাকে। যে ঋতুতে আর্দ্রতা বেশি থাকে এবং ঘরে তাপমাত্রা বেশি থাকবে, সেখানে এই গাছ ম্যাজিকের মতো কাজ করে ঘর ঠাণ্ডা করতে।

 

Advertisement