scorecardresearch
 

চা চরিত: এই চা গুলি আপনার ইমিউনিটি শক্তিশালী করে তুলবে

অতিরিক্ত চা পানের ফলে শরীরে তার ক্ষতিকারক প্রভাব পড়ে। তা ভবিষ্যতে মারাত্মক আকার নিতে পারে। চা নিয়ে অনেক মিথও রয়েছে যা একেবারে সত্যি নয়। আমাদের দেশে প্রায় ১২ রকম চা মেলে। যার অনেকগুলিই ইমিউনিটি শক্তিশীলা করতে সাহায্য করবে আপনাকে। শুধু করোনার আবহে নয়, বহু রোগের সঙ্গে লড়তেও আপনাকে সাহায্য করবে।

Advertisement
চা চরিত চা চরিত
হাইলাইটস
  • গ্রিন টি ছাড়াও এমন বহু চা আছে যা শরীরের বিভিন্ন রোগের সঙ্গে লড়তে সাহায্য করে।
  • সার্বিক ভাবে ইমিউনিটি গড়ে তুলতেও অনেকগুলি চা সাহায্য করে।
  • আমাদের দেশেই দশ থেকে বারো রকমের চা মেলে। তার মধ্যে অনেকগুলিই শরীরের পক্ষে ভীষণ উপকারি

সারা দিনের কাজের পর ধোঁয়া ওঠা এক কাপ চায়ে একটা চুমুক নিমেষে মেজাজ ফুরফুরে করে দিতে পারে। তবে অতিরিক্ত চা পানের ফলে শরীরে তার ক্ষতিকারক প্রভাব ফেলে। তা ভবিষ্যতে মারাত্মক আকার নিতে পারে। চা নিয়ে অনেক মিথও রয়েছে যা একেবারে সত্যি নয়। আমাদের দেশে প্রায় ১২ রকম চা মেলে। যার অনেকগুলিই ইমিউনিটি শক্তিশীলা করতে সাহায্য করবে আপনাকে। শুধু করোনার আবহে নয়, বহু রোগের সঙ্গে লড়তেও আপনাকে সাহায্য করবে। এমনটাই জানাচ্ছেন ক্লিনিকাল ডায়েটিশিয়ান রাখি চট্টোপাধ্যায়। দেখে নিন কী বলছেন তিনি।

সাক্ষাৎকারে রাখি জানাচ্ছেন, জনমানসে ধারণা আছে একমাত্র গ্রিন টি সবচেয়ে বেশি উপকারি। তা কিন্তু নয়। গ্রিন টি ছাড়াও এমন বহু চা আছে যা শরীরের বিভিন্ন রোগের সঙ্গে লড়তে সাহায্য করে। সার্বিক ভাবে ইমিউনিটি গড়ে তুলতেও অনেকগুলি চা সাহায্য করে। তিনি বলেন, 'সারা বিশ্বে ২৮ রকম চায়ের প্রচলন দেখা যআয়। যার মধ্যে আমাদের দেশেই দশ থেকে বারো রকমের চা মেলে। তার মধ্যে অনেকগুলিই শরীরের পক্ষে ভীষণ উপকারি।'

রাখি আরও জানাচ্ছেন, চায়ের মধ্যে অনেক প্রাকৃতিক উপাদান, বিভিন্ন প্রয়োজনীয় অ্যাসিড এবং খনিজ থাকে। যার ফলে শরীরের অেক রোগের সঙ্গে লড়তে সাহায্য করে। গ্রিন টি তো রয়েইছে। তার সঙ্গে সাধারণ কালো চা যা অনেকেই রোজ পান করে থাকেন, সেটাও ভীষণ উপকারি করে তোলা যায়। রাখি বলেন, 'আমাদের রান্নাঘরে যে সমস্ত মশলা থাকে, যেমন দারচিনি, লবঙ্গ, গোলমরিচ, তেজপাতা, আদা, তুলসিপাতা ইত্যাদি, চায়ের মধ্যে পরিচিত পরিমাণে ব্যবহার করে চায়ের গুণাগুণ কয়েক শো গুণ বাড়ানো যেতে পারে।'

এ ছাড়া মোরিঙ্গা চা, হিবিস্কাস চা বা রেড টি, ওলোং চা, ক্যামোমাইন চা, রোজমেরি চা -  এগুলো শরীরের পক্ষে ভীষণ ভালো এবং উপকারি। সব শেষে তিনি এটাও জানাতে ভোলেননি, চা অতিরিক্ত পান করাও কিন্তু শরীরের পক্ষে খুব খারাপ। এই চা গুলির মধ্যে অনেকগুলি খাওয়ার বিশেষ নিয়ম রয়েছে। নিয়ম মেনে খেলে তবেই উপকার পাবেন। না হলে ক্ষতি হতে পারে।

Advertisement

 

Advertisement