scorecardresearch
 

Dal Benefits: মুগ-মুসুর ছাড়ুন, লিভারের বন্ধু এই 'অবাঙালি' ডাল

Dal Benefits: খাবারের প্রথম পাতে ডাল না হলে ঠিক যেন হয় না। প্রতিটি বাঙালি হেঁশেলেই ডাল গুরুত্ব অসীম। মুগ-মুসুর থেকে শুরু করে বিউলির-মটর ডাল, প্রত্যেকটির স্বাদ-গন্ধ, রান্নার পদ্ধতি একেবারেই আলাদা। যেকোনও ধরনের ডাল আমাদের স্বাস্থ্যের পক্ষে ভাল।

Advertisement
ডালের স্বাস্থ্যগুণ ডালের স্বাস্থ্যগুণ
হাইলাইটস
  • খাবারের প্রথম পাতে ডাল না হলে ঠিক যেন হয় না।

খাবারের প্রথম পাতে ডাল না হলে ঠিক যেন হয় না। প্রতিটি বাঙালি হেঁশেলেই ডাল গুরুত্ব অসীম। মুগ-মুসুর থেকে শুরু করে বিউলির-মটর ডাল, প্রত্যেকটির স্বাদ-গন্ধ, রান্নার পদ্ধতি একেবারেই আলাদা। যেকোনও ধরনের ডাল আমাদের স্বাস্থ্যের পক্ষে ভাল। কারণ ডাল একটি প্রোটিন সমৃদ্ধ খাবার। সেরকমই একটি ডাল হল অড়হর ডাল। এই ডাল বাঙালি ও অবাঙালি দুই হেঁশেলেই সমানভাবে কদর পায়। তবে এই ডালের রয়েছে একটি বিশেষ গুণ। 

ভাল রাখে হৃদযন্ত্রও
পুষ্টির ভান্ডার বলা চলে এই ডালকে। অড়হরে রয়েছে প্রোটিনের পাশাপাশি আয়রন, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়া ও পটাশিয়াম- এই চার ধরনের মিনারেলস অর্থাৎ খনিজ উপকরণ। লিভারের জন্য এই ডাল একেবারে ধন্বন্তরী। শুধু যে লিভারের স্বাস্থ্যের জন্য এই ডাল ভাল তা কিন্তু নয়। অড়হর ডাল খেয়াল রাখে আমাদের হৃদযন্ত্রেরও। এছাড়াও যাঁদের ডায়াবেটিসের সমস্যা রয়েছে এবং উচ্চ রক্তচাপের অসুবিধা দেখা যায় শরীরে, তাঁরা অড়হর ডাল খেতে পারেন। উপকার পাবেন অবশ্যই।

লিভারের সমস্যায় দারুণ
লিভারের সমস্যা থাকলে আমাদের স্বাস্থ্যের অবনতি হয় বিভিন্ন ভাবে। বদহজম, গ্যাস, অ্যাসিডিটির সমস্যা দেখা যায়। সামান্য কিছু খেলেই অ্যাসিডিটি হয়ে যেতে পারে। এছাড়াও একটু গুরুপাক খেলে তা হজম হতে চায় না। গোলযোগ দেখা দেয় অন্ত্রেও। অড়হর ডালে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপকরণ যা প্রদাহজনিত সমস্যা কমায়। এছাড়াও এই ডালের মধ্যে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-কারসিনোজেনিক, অ্যান্টি-ডায়াবেটিক উপকরণ এবং প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস। এইসব উপকরণ থাকার ফলে অড়হর ডাল খুবই পুষ্টিগুণ সম্পন্ন একটি খাবার।

আরও পড়ুন

কী কী রয়েছে
প্রচুর পরিমাণে ভিটামিনও রয়েছে অড়হর ডালের মধ্যে। থিয়ামিন (বি১), রাইবোফ্ল্যাভিন (বি২), নিয়াসিন (বি৩), প্যান্টোথেনিক অ্যাসিড (বি৫), ভিটামিন বি৬, ফোলেট (বি৯), ভিটামিন সি, ভিটামিন ই এবং ভিটামিন কে রয়েছে এই ডালে। এছাড়াও অড়হর ডালে রয়েছে ম্যাঙ্গানিজ, ফসফরাস, সোডিয়াম এবং জিঙ্ক- এইসব মিনারেলস অর্থাৎ খনিজ উপকরণ। এগুলি সবই লিভারের স্বাস্থ্যের পক্ষে ভাল।

Advertisement

ওজন কমাতে সহায়ক
ওজন কমাতে সাহায্য করে এই ডাল। তাই যাঁরা ডায়েট করছেন তাঁরা অড়হর ডাল খেতে পারেন। আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সংক্রমণ এবং রোগ এড়াতে সাহায্য করে।

অ্যানিমিয়া কমায়
অ্যানিমিয়া অর্থাৎ রক্তাল্পতার সমস্যাও কমায়। আমাদের শরীরে এনার্জির জোগান দেয় এই ডাল। সারা শরীরে সঠিক ভাবে রক্ত সঞ্চালন প্রক্রিয়া সম্পন্ন করতে সাহায্য করে অড়হর ডাল। হাইপারটেনশনের সমস্যা কমাতে কাজে লাগে এই ডাল। এই ডালের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করে অড়হর ডাল।

Advertisement