scorecardresearch
 

Cholesterol Symptoms on Legs: পায়ে এই ৩ লক্ষণ বলে দেয় কোলেস্টেরল বাড়ছে, হার্ট অ্যাটাকের ঝুঁকি

শরীরে কোলেস্টেরল বৃদ্ধি একটি গুরুতর সমস্যা যা আপনাকে হৃদরোগ, শিরার রোগ, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো গুরুতর এবং মারাত্মক রোগের শিকার করে তুলতে পারে। শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে কিছু লক্ষণ দেখা যায়, যেগুলোকে চিনতে পারলে আপনি এই রোগকে আরও বাড়তে বাধা দিতে পারেন।

Advertisement
দেরি করলেই  হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়বে দেরি করলেই হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়বে

হাই কোলেস্টেরল রোগ একটি নীরব ঘাতকের মতো যা ধীরে ধীরে একজন মানুষকে হত্যা করে। কোলেস্টেরল হল শরীরের  চর্বি বা মোমের মতো পদার্থ যা দেহে কোষ, নির্দিষ্ট হরমোন এবং ভিটামিন ডি তৈরির জন্য প্রয়োজন। কিন্তু যদি শরীরে কোলেস্টেরলের মাত্রা প্রতি ডেসিলিটারে ২০০ মিলিগ্রাম বেড়ে যায়, তাহলে তা মানুষের জন্য বিপজ্জনক হতে পারে। রক্তে কোলেস্টেরলের মাত্রা দীর্ঘ সময় ধরে বেশি থাকলে তা হৃদরোগ ও স্ট্রোকের মতো মারাত্মক রোগকে আমন্ত্রণ জানায়। 

হাই কোলেস্টেরল নীরবে বৃদ্ধি পায়
 দেরিতে ধরা পড়ায় হাই কোলেস্টেরল স্বাস্থ্যের ওপর ক্ষতিকর প্রভাব ফেলে। হাই কোলেস্টেরলের প্রাথমিক লক্ষণগুলি খুব হালকা, যার দিকে কোন ব্যক্তি প্রথমে  খুব বেশি মনোযোগ দিতে সক্ষম হন না। এ কারণে এটি ধীরে ধীরে শরীরে বাড়তে থাকে এবং যতক্ষণ না ধরা পড়ে ততক্ষণে এটি শরীরের অনেক ক্ষতি করে ফেলে। যাইহোক, যদি যত্ন নেওয়া হয় এবং মনোযোগ দেওয়া হয় তবে উচ্চ কোলেস্টেরলের কিছু লক্ষণ সহজেই সনাক্ত করা যায়। 

ক্লাউডিকেশন (Claudication)
ক্লাউডিকেশন হল রক্ত ​​প্রবাহের অভাবের কারণে সৃষ্ট ব্যথা যা উচ্চ কোলেস্টেরলের অন্যতম গুরুত্বপূর্ণ লক্ষণ। এই অবস্থা পায়ের পেশীতে ব্যথা, ক্র্যাম্প এবং ক্লান্তি সৃষ্টি করে। এটি প্রায়শই একটি নির্দিষ্ট দূরত্ব হাঁটার পরে ঘটে এবং কিছুক্ষণ বিশ্রামের পরে ব্যথা চলে যায়। ক্লোডিকেশনের ব্যথা বেশিরভাগ পা, উরু, নিতম্বে অনুভূত হয়।

আরও পড়ুন

ঠান্ডা পা 
উচ্চ কোলেস্টেরলের আরেকটি সাধারণ লক্ষণ। আপনি যদি উচ্চ তাপমাত্রার মধ্যেও আপনার পায়ে শীতলতা এবং কাঁপুনি অনুভব করেন তবে এটি পেরিফেরাল আর্টারি ডিজিজের লক্ষণ হতে পারে। এই অবস্থা আপনাকে প্রাথমিকভাবে বিরক্ত নাও করতে পারে কিন্তু যদি এটি দীর্ঘ সময় ধরে চলতে থাকে তাহলে আর দেরি করবেন না এবং আপনার ডাক্তারের কাছে পরীক্ষা করুন। 

Advertisement

পায়ের ত্বকের রঙ ও গঠনের পরিবর্তন 
হাই  কোলেস্টেরলের কারণে রক্তনালীতে প্লাক জমতে শুরু করে যা রক্ত ​​প্রবাহকে প্রভাবিত করে। যখন নির্দিষ্ট এলাকায় রক্ত ​​​​সরবরাহ কম হয়, তখন এটি সেই নির্দিষ্ট অঙ্গের সামগ্রিক কার্যকারিতা এবং ত্বকের গঠনকে প্রভাবিত করে। এমন পরিস্থিতিতে, আপনি যদি আপনার পায়ের ত্বকের রঙ এবং গঠনে কিছু পরিবর্তন দেখতে পান এবং এর পিছনে কোনও কারণ খুঁজে পাওয়া না যায় , তবে এটি উচ্চ কোলেস্টেরলের কারণে ঘটতে পারে।

Advertisement