scorecardresearch
 

Best Food To Control Thyroid : এই সংকেতগুলিই থাইরয়েডের লক্ষণ, ৫ খাবারেই মিলবে উপশম

থাইরয়েড ট্রাইওডোথাইরোনিন (T3) এবং থাইরক্সিন (T4) নামক হরমোন তৈরি করে। এই হরমোনগুলি শরীরের বেশকিছু কাজের জন্য অপরিহার্য। T3 এবং T4 হরমোনগুলি হজম, শ্বাস-প্রশ্বাস, পেশী এবং হৃৎপিণ্ড সম্পর্কিত অনেক কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। থাইরয়েড রোগ দুই ধরনের হয়, হাইপারথাইরয়েডিজম এবং হাইপোথাইরয়েড। থাইরয়েডের কারণে হয় ওজন কমতে শুরু করে অথবা ওজন বাড়তে থাকে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • থাইরয়েড অত্যন্ত গুরুত্বপূর্ণ গ্রন্থি
  • কিছু উপসর্গেই বোঝা যায় থাইরয়েডের সমস্যা
  • জেনে নিন কোন খাবারগুলিতে মিলবে আরাম

থাইরয়েড শরীরের একটি অন্যতম প্রধান গ্রন্থি। এই গ্রন্থি গলায় থাকে। থাইরয়েড ট্রাইওডোথাইরোনিন (T3) এবং থাইরক্সিন (T4) নামক হরমোন তৈরি করে। এই হরমোনগুলি শরীরের বেশকিছু কাজের জন্য অপরিহার্য। T3 এবং T4 হরমোনগুলি হজম, শ্বাস-প্রশ্বাস, পেশী এবং হৃৎপিণ্ড সম্পর্কিত অনেক কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। থাইরয়েড রোগ দুই ধরনের হয়, হাইপারথাইরয়েডিজম এবং হাইপোথাইরয়েড। থাইরয়েডের কারণে হয় ওজন কমতে শুরু করে অথবা ওজন বাড়তে থাকে।

থাইরয়েডের লক্ষণ (Thyroid Symptoms)
থাইরয়েডের লক্ষণগুলির মধ্যে রয়েছে ওজন বৃদ্ধি, ওজন হ্রাস, অনিয়মিত হৃদস্পন্দন, গলা ফুলে যাওয়া বা কণ্ঠস্বর ভারী হয়ে যাওয়া এবং চুল পড়া। তাহলে চলুন জেনে নেওয়া যাক থাইরয়েড নিয়ন্ত্রণে খাদ্যতালিকায় কোন জিনিসগুলি (Good Food For Thyroid Patients) অন্তর্ভুক্ত করা উচিত।

আমলকী
আমলকী ভিটামিন সি-এর অন্যতম উৎস। এটি খেলে থাইরয়েডে উপকার পাওয়া যেতে পারে। এতে উপস্থিত পুষ্টি উপাদান থাইরয়েড নিয়ন্ত্রণে সাহায্য করে।

মুগ ডাল
মুগ ডাল প্রোটিন, ফাইবার, কার্বোহাইড্রেট, ভিটামিন এবং খনিজে সমৃদ্ধ। আয়োডিন ও প্রোটিনের ঘাটতি দূর করতে মুগ ডাল অত্যন্ত উপকারী। আয়োডিনের ঘাটতি থাইরয়েড হওয়ার কারণ। অন্যদিকে আবার প্রোটিন সমৃদ্ধ জিনিস খাওয়াও থাইরয়েড রোগীদের জন্য উপকারী বলে মনে করা হয়।

নারকেল
থাইরয়েড রোগীদের জন্য নারকেল খুবই উপকারী। নারকেলে মিডিয়াম চেইন ফ্যাটি অ্যাসিড (MCFAs) এবং মিডিয়াম চেইন ট্রাইগ্লিসারাইডস (MTCs) এর মতো পুষ্টি উপাদান রয়েছে যা মেটাবলিজমে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। তাই নারকেল থাইরয়েডের সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

কুমড়োর বীজ
কুমড়োর বীজ জিঙ্ক সমৃদ্ধ। জিঙ্ক ভিটামিন ও মিনারেল শোষণে সাহায্য করে। জিঙ্ক থাইরয়েড হরমোনের ভারসাম্য বজায় রাখতেও সাহায্য করে। তাই কুমড়োর বীজ খেলে থাইরয়েড নিয়ন্ত্রণ করা যায়।

Advertisement

ড্রাই ফ্রুটস
ড্রাই ফ্রুটস স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এগুলি প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট, কার্বোহাইড্রেট, ভিটামিন এবং খনিজে সমৃদ্ধ। যদি থাইরয়েডের সমস্যা থাকে তাহলে খাদ্যতালিকায় সীমিত পরিমাণে ড্রাই ফ্রুটস রাখতে পারেন। কারণ বেশি পরিমাণে ড্রাই ফ্রুটস খেলে ফ্যাট বাড়তে পারে, যা থাইরয়েডের জন্য ক্ষতিকর।  

(Disclaimer : প্রতিবেদনটি সাধারণ তথ্যের ভিত্তিতে লেখা, প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিন।)

আরও পড়ুন - যে ৮ খাবার কনকনে শীতেও গরম রাখবে আপনাকে...

 

Advertisement