scorecardresearch
 

How to Stop Alcohol Cravings: মদের নেশা ছাড়তে পারছেন না? এই সহজ উপায়গুলি ট্রাই করেই দেখুন

যে কোনো নেশায় আসক্ত হতে সময় লাগে না এবং তারপর একটা সময় আসে যখন মানুষ এর খপ্পরে পড়ে তিলে তিলে মরতে থাকে। এমন পরিস্থিতিতে, আপনার সেই আসক্তি কাটিয়ে ওঠা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

Advertisement
অ্যালকোহলের লোভ কমাতে এই ব্যবস্থাগুলি অনুসরণ করুন অ্যালকোহলের লোভ কমাতে এই ব্যবস্থাগুলি অনুসরণ করুন
হাইলাইটস
  • আসক্তি কাটাতে পারছেন না?
  • অ্যালকোহলের লোভ কমাতে এই ব্যবস্থাগুলি অনুসরণ করুন

অ্যালকোহল পান করা স্বাস্থ্যের জন্য কতটা বিপজ্জনক তা জানেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। কিন্তু একবার অ্যালকোহলে আসক্ত হয়ে পড়লে তা ছাড়ানো খুব কঠিন হয়ে পড়ে। অনেক সময় ব্যক্তির ইচ্ছে হয় যে সে এই খারাপ  অভ্যাসটি ত্যাগ করবে  কিন্তু তার নিজের উপর নিয়ন্ত্রণ থাকে না।

যে কোনো নেশায়  আসক্ত হতে সময় লাগে না এবং তারপর একটা সময় আসে যখন মানুষ এর খপ্পরে পড়ে তিলে তিলে মরতে থাকে। এমন পরিস্থিতিতে, আপনার সেই আসক্তি কাটিয়ে ওঠা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

 

 

যদিও এরকম অনেক ঘটনা আছে যেগুলোতে মানুষ এই বদ অভ্যাসটি কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে, কিন্তু এর জন্য প্রয়োজন প্রচুর সংযম ও ধৈর্য। অনেক ক্ষেত্রে, লোকেরা নিজেরাই মদের নেশা কাটিয়ে ওঠেন, আবার  অনেক ক্ষেত্রে তারা ডাক্তারদের সহায়তায় ছেড়ে দেন। বাজারে এমন অনেক ওষুধ রয়েছে যেগুলি দাবি করে যে তাদের ব্যবহার আসক্তি ছাড়ায়। কিন্তু এমন অনেক ঘটনাও আছে যেখানে ব্যর্থ হতে  হয়েছে।

আপনিও যদি অ্যালকোহলে আসক্ত হয়ে থাকেন তাহলে সবার আগে নিজেকে ইতিবাচক করে তুলতে হবে। আপনি লাখ লাখ টাকার  ওষুধ খেতে পারেন বা ডাক্তারের পরামর্শ নিতে পারেন, কিন্তু আপনার মন শক্ত না হলে  কিছুই করতে পারবেন না।

 

আপনি যখনই অ্যালকোহল আসক্তিতে ভুগবেন , আপনি এই ব্যবস্থাগুলি গ্রহণ করতে পারেন:

১. অন্য কোন কাজে নিজেকে নিয়োজিত করার চেষ্টা করুন
 এটি একটি খুব কার্যকর এবং নির্ভরযোগ্য সমাধান। আপনি যদি অ্যালকোহল পান করার তাগিদ অনুভব করেন তবে প্রথমে নিজেকে অন্য কোনও কাজে যুক্ত করার চেষ্টা করুন। আপনি চাইলে কাছাকাছি কোনো পার্কে বেড়াতে যেতে পারেন, বই পড়তে পারেন বা ব্যায়ামের সাহায্য নিতে পারেন।

Advertisement

২. প্রিয়জনের সঙ্গে সময় কাটান
 মদের নেশা ছাড়তে যদি আপনি আপনার প্রিয়জনের সাহায্য নেন, তাহলে আরও ভালো হবে। যখনই আপনি মদ্যপানে আসক্ত বোধ করেন, তখনই আপনার প্রিয়জনদের মাঝে বসুন এবং তাদের সঙ্গে  সময় কাটানোর চেষ্টা করুন। ধীরে ধীরে, আপনি নিজের উপর নিয়ন্ত্রণ পেতে শুরু করবেন এবং আপনি একটি উন্নত জীবনের দিকে এগিয়ে যাবেন।

৩. বেশি মাত্রায় চিনি খান
অনেক সময় এমন হয় যে মানুষ মদের আকাঙ্ক্ষা এবং চিনি খাওয়ার ইচ্ছার মধ্যে পার্থক্য বুঝতে পারে না। এমন পরিস্থিতিতে, আপনি যদি অ্যালকোহল পানে আসক্ত বোধ করেন, তবে আপনি যে কোনও চিনিযুক্ত পানীয়ও পান করতে পারেন।

৪. নিয়মিত বিরতিতে খাওয়া
 এই ধরনের সমস্যায় ভুগছেন এমন বেশিরভাগ লোকই বলে যে তারা যখন ক্ষুধার্ত থাকেন  তখন তারা অ্যালকোহল পান করার জন্য বেশি তাগিদ অনুভব করেন। এমতাবস্থায়, মদ্যপানের নেশা আপনার উপর আধিপত্য বিস্তার করার আগে চেষ্টা করুন আপনার পেট যেন কখনই খালি না থাকে। এছাড়াও, প্রতিদিন ৬ থেকে ৮  গ্লাস জল পান করাও খুব গুরুত্বপূর্ণ।

Advertisement