scorecardresearch
 

Sunburn Home Remedies: রোদে বেরিয়ে মুখ-শরীর পুড়েছে? এই ঘরোয়া টোটকাতেই গ্ল্যামার ফেরে জলদি

Sunburn Home Remedies: কড়া রোদে ত্বক যে রুক্ষ ও শুষ্ক হয়ে যায় তাই নয়, অনেক সময় পুড়েও যায়। আপনি যদি আপনার মুখেও সূর্যের আলোর কারণে সান ট্যানের সমস্যা ফেস করে থাকেন তবে আপনি কিছু ঘরোয়া প্রতিকার ট্রাই করতে পারেন।

Advertisement
রোদে বেরিয়ে  চেহারায় সানবার্ন? রোদে বেরিয়ে চেহারায় সানবার্ন?

Summer Skin Care: গরমে সূর্যের আলো মুখের ওপর অনেক প্রভাব ফেলে এ বিষয়টি আমরা সবাই ভালো করেই জানি। কখনো সূর্যের আলোতে মুখের রং নষ্ট হয়ে যায় আবার কখনো সূর্যের আলোতে মুখ পুড়ে যেতে থাকে, একে বলে সানবার্ন। এর মধ্যে একটা অসুবিধাও আছে যে শরীরের অন্যান্য অংশের মতো আমরা সারাক্ষণ মুখ ঢেকে চলাফেরা করতে পারি না এবং এটাও নির্ভর করে ব্যক্তির কাজ এবং রুটিনের ওপর, কতক্ষণ তাকে রোদে থাকতে হবে। বর্তমানে গোটা দক্ষিণবঙ্গে তাপপ্রবহ চলছে। দৈনন্দিন কাজে বেরিয়ে সান ট্যানের সমস্যায় পড়তে হচ্ছে কমবেশি সকলকেই। যদি আপনার মুখেও রোদে পোড়া ভাব শুরু হয়ে থাকে, তাহলে এই ধরনের কিছু ঘরোয়া প্রতিকার ট্রাই করুন যা আপনাকে এই জ্বালাপোড়া থেকে মুক্তি দিতে সাহায্য করবে।

 

 

রোদে পোড়া ত্বকের জন্য ৪ ঘরোয়া প্রতিকার
কোল্ড কম্প্রেস

কোল্ড কম্প্রেস মুখের উপর সূর্যের আলোর কারণে জ্বালাপোড়া, ফোলাভাব এবং ব্যথা দূর করতে খুব কার্যকর। ফ্রিজার থেকে বরফের প্যাক একটি তোয়ালেতে মুড়ে মুখে হালকাভাবে ঘষে ঘষে দিন। দিনে ১০-১৫  মিনিটের ব্যবধানে মুখে বেশ কয়েক বার কোল্ড কম্প্রেস করুন , আপনি আরাম বোধ করবেন। 

অ্যালোভেরা জেল 
অ্যালোভেরা রোদে পোড়ার অন্যতম সেরা প্রতিকার। মুখের অস্বস্তি নিরাময়ের পাশাপাশি এটি মুখকে ময়েশ্চারাইজ করে এবং নিরাময় করে। অ্যালোভেরা সরাসরি মুখে লাগান। এছাড়াও আপনি বাজার থেকে যেকোনো ভালো এবং অর্গানিক অ্যালোভেরা জেল কিনতে পারেন বা বাড়িতে জন্মানো তাজা অ্যালোভেরা পাতা ব্যবহার করতে পারেন। 

মধু 
এর প্রদাহরোধী গুণের কারণে মুখের জ্বালা দূর করতে মধু খুবই কার্যকরী। এটা রোদে পোড়ায় ভালো প্রভাব দেখায়। আপনি আঙ্গুল দিয়ে মুখে মধু লাগিয়ে কিছুক্ষণ  রেখে দিন। তবে খেয়াল রাখবেন যে আপনি এই কৌশলটি ছোট বাচ্চাদের উপর ব্যবহার করবেন না। 

Advertisement

নারকেল তেল 
নারকেল তেল মুখের শুষ্কতা ও জ্বালাপোড়া দূর করে। যদি রোদে পোড়ার কারণে মুখে ফোসকা না পড়ে, তাহলে নারকেল তেল লাগাতে পারেন। কয়েকদিন মুখে নারকেল তেল লাগালে স্বাভাবিকভাবেই রোদে পোড়া ভাব দূর হয় এবং আপনি স্বস্তি বোধ করবেন। 

সান বার্ন  সারাতে আরও কিছু  ঘরোয়া উপায়-

শসা লাগান- শসা আমাদের শরীরে শীতলতা জোগায়, সেই সঙ্গে শসাতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট যা ত্বকের জ্বালা থেকে মুক্তি পেতে সাহায্য করে। এটি সরাসরি সেবন করলে এটি আপনার শরীরকে ভিতর থেকে ঠাণ্ডা করে, পাশাপাশি শসার টুকরো কেটে ত্বকে লাগাতে পারেন। এছাড়াও, আপনি শসা ম্যাশ করে ক্রিম আকারে আপনার ত্বকে লাগাতে পারেন।

দই লাগান- রোদে পোড়া ভাব থেকে মুক্তি পেতে ত্বকে দই লাগালে তা খুবই উপকারী বলে প্রমাণিত হতে পারে।এর কারণ হল দইয়ের উচ্চ মাত্রার pH আছে, যা ত্বকের জ্বালাপোড়া দূর করতে সাহায্য করে এবং রোদে পোড়া থেকে মুক্তি দেয়।

হাইড্রেটেড থাকুন- আপনি যখন সূর্যের সংস্পর্শে আসেন তখন আপনার শরীর থেকে ঘাম বের হয়, যার কারণে আপনার শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়ে। শরীরে জলের অভাবে ত্বকে জ্বালাপোড়া ও ফোলাভাব দেখা দিতে পারে। এমন পরিস্থিতিতে, আপনার পর্যাপ্ত জল পান করা গুরুত্বপূর্ণ, এটি আপনার ত্বককে পুনরুদ্ধার করতেও সাহায্য করবে।

গ্রীষ্মকাল এলেই রোদে পোড়ার সমস্যা শুরু হয়। দীর্ঘক্ষণ সূর্যের আলোর সংস্পর্শে এলে রোদে পোড়ার সমস্যা হয়। এটি সূর্যের অতিবেগুনি রশ্মির কারণে হয়। রোদে পোড়ার কারণে শরীরে খসখসে দাগ দেখা দেয়, সেই সঙ্গে ত্বকও কালো হতে শুরু করে, যার কারণে সমস্যা বাড়তে থাকে। আপনি যদি রোদে পুড়ে  থাকেন তবে আপনার কিছু কাজ করা উচিত নয়, না হলে সমস্যা বাড়বে, আসুন জেনে নেওয়া যাক সেই জিনিসগুলো কোনটি।

কফি পান করবেন না- সূর্যের আলো থেকে আসার পরে প্রায়শই মানুষের মাথাব্যথা হয়, কারণ সূর্যের আলোর কারণে আপনার ত্বক ডিহাইড্রেটেড  হয়ে পড়ে। এমন পরিস্থিতিতে, কফি খাওয়া আপনার অবস্থাকে আরও খারাপ করতে পারে, কারণ রোদে পোড়া থেকে মুক্তি পেতে হাইড্রেটেড থাকা প্রয়োজন। কিন্তু কফি পান করলে তা ডিহাইড্রেটেড  হতে পারে কারণ কফি পান করার পর আপনাকে বেশিবার টয়লেটে যেতে হয়, তাই কফি পান না করা এবং বেশি জল খাওয়াই ভালো।

মেকআপ প্রয়োগ করবেন না- মেকআপ দিয়ে ত্বককে ঢেকে রাখলে আপনি এটিকে আড়াল করতে পারবেন, তবে এটি কোনও সমাধান নয়, এটি আপনার অবস্থাকে আরও খারাপ করতে পারে। আপনি যখন ত্বকে মেকআপ লাগান, এটি আপনার ত্বককে শ্বাস নিতে দেয় না, পাশাপাশি মেকআপ করার জন্য ব্রাশ ব্যবহার করলে ত্বকের খোসা ছাড়তে পারে, যা আপনার ত্বকে প্রদাহ এবং জ্বালা সৃষ্টি করতে পারে।

Disclaimer: এই বিষয়বস্তু শুধুমাত্র পরামর্শ সহ সাধারণ তথ্য প্রদান করে। এটি কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। আজতক বাংলা  এই তথ্যের দায় স্বীকার করে না।

Advertisement